Connect with us

পাঁচ বিখ্যাত ব্যাটসম্যান যাদের ODI কেরিয়ারে কোন সেঞ্চুরি নেই, তালিকায় এক ভারতীয়

Cricket

পাঁচ বিখ্যাত ব্যাটসম্যান যাদের ODI কেরিয়ারে কোন সেঞ্চুরি নেই, তালিকায় এক ভারতীয়

একজন ব্যাটসম্যানের পক্ষে সেঞ্চুরি হাঁকানো অতি গর্বের বিষয়, যেটা তার দলের জয়ের কারণ হয়ে ওঠে। এমনকি কখনও কখনও ম্যাচের সেরাও নির্বাচিত হন। তবে ক্রিকেটের ইতিহাস ঘাঁটলে এখনো পর্যন্ত কয়েকজন বিখ্যাত ব্যাটসম্যানের এই স্বপ্ন কেবল অধরাই রয়ে গিয়েছে। দীর্ঘদিন ধরে ওডিআই দলের সদস্য হলেও তিন অঙ্কের রানে কখনোই পৌঁছাতে পারেনি তারা অর্থাৎ সেঞ্চুরি হাঁকাতে ব্যর্থ হয়েছেন।

তবে বর্তমানে টি-টোয়েন্টি ক্রিকেটের প্রভাবে ব্যাটসম্যানরা খুব শীঘ্রই সেঞ্চুরি হাঁকিয়ে নিত্য নতুন রেকর্ড করছেন। আজকের প্রতিবেদনে রয়েছে, বিখ্যাত ক্রিকেটার হওয়া সত্ত্বেও এমন ৫ ব্যাটসম্যান রয়েছেন যাদের ওডিআই ক্যারিয়ারে একটিও সেঞ্চুরি নেই। এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

মিসবাহ-উল-হক

Image result for Misbah Ul Haq ODI

পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক মিসবাহ-উল-হক হক তার পুরো অডিআই ক্যারিয়ারে একটিও সেঞ্চুরি হাঁকাতে পারেননি। পাকিস্তানের হয়ে তিনি ১৬২ ওডিআই ম্যাচে ৪৩.৪০ গড় নিয়ে ৫০০০ এরও বেশি রান করেছেন। এর মধ্যে ৪২টি হাফ সেঞ্চুরি থাকলেও, কোন সেঞ্চুরি নেই। তার সর্বোচ্চ স্কোর হলো ৯৬ রান। 

মাইকেল ভন

Image result for Michael Vaughan ODI

ইংল্যান্ড দলের অন্যতম সেরা অধিনায়ক মাইকেল ভন তার পুরো ওয়ানডে ক্যারিয়ারে একটিও সেঞ্চুরি হাঁকাতে পারেন নি। মাইকেল ভন ৮২টি ওডিআই ম্যাচে প্রায় ২ হাজারের কাছাকাছি রান করেছেন যার মধ্যে রয়েছে ১৬টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর হল ৯০* রান।

গ্রাহাম থর্প

Image result for Graham thrope ODI

ইংল্যান্ড ক্রিকেট দলের ব্যাটসম্যানদের মধ্যে মেরুদন্ড হিসেবে পরিচিত ছিলেন গ্রাহাম থর্প। তার টেস্ট ক্যারিয়ার অসাধারণ হলেও ওডিআই ক্যারিয়ার ভাল ছিলনা। তিনি ৮২ ওডিআই ম্যাচে ৩৮ গড় নিয়ে ২,৩৮০ রান করেছেন। যার মধ্যে রয়েছে ২১টি হাফ সেঞ্চুরি কিন্তু কোন সেঞ্চুরি নেই। তার সর্বোচ্চ স্কোর হল ৮৯ রান। 

৪) ডোয়েন স্মিথ

Image result for West Indies batsman Dwayne Smith

এই তালিকায় রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের বিস্ফোরক ডানহাতি ওপেনার ডোয়েন স্মিথ। ওডিআইতে সেঞ্চুরির খাতায় নাম লেখাতে ব্যর্থ হন মাত্র ৩ রানের জন্য। তিনি ১০৫টি ওডিআই ম্যাচে ১,৫৬০ রান করেন। তার সর্বোচ্চ স্কোর হল ৯৭ রান। ধারাবাহিকতার অভাবে দলে জায়গা হচ্ছিল না বলে ২০১৭ সালে অবসর নিয়ে নেন।

৫) দীনেশ কার্তিক

Image result for Dinesh Kartik ODI

২০০৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে অভিষেক করেন দীনেশ কার্তিক। ধারাবাহিকতার অভাবে তিনি নিয়মিতভাবে খেলে যেতে পারেননি। এই তামিলনাড়ুর ক্রিকেটার ৯৪ ওডিআই ম্যাচে ৩০.২১ গড় নিয়ে ১,৭৫২ রান করেছেন। যার মধ্যে রয়েছে কেবল ৯টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর হলো ৭৯ রান। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top