অফবিট

ভারতবর্ষের সবচেয়ে পাঁচটি বিপজ্জনক অরণ্য, যেখানে যাওয়া মানেই মৃত্যুকে বরণ করা

ভারতবর্ষ সংস্কৃতি ও সভ্যতার পাশাপাশি প্রাকৃতিক সৌন্দর্যের জন্য সারা বিশ্বে বিখ্যাত। ভারতে অজস্র বনভূমি রয়েছে আর এই কারণেই ভারতকে এত সবুজ ও সুন্দর দেশ বলা হয়। এছাড়াও ভারতে কিছু বিপজ্জনক বন রয়েছে যেখানে যাওয়া মানেই মৃত্যুকে বরণ করা। এবার জেনে নেওয়া যাক কয়েকটি বিপজ্জনক বনের সম্পর্কে।

১) সুন্দরবন, পশ্চিমবঙ্গ:

Image

সুন্দরবনকে ভারতের সবচেয়ে বিপজ্জনক বন বলে মনে করা হয়। এটি পশ্চিমবঙ্গের দক্ষিণ প্রান্তে বঙ্গোপসাগরের উপকূলে অবস্থিত। গঙ্গা নদীর প্রায় ১০ হাজার বর্গ কিলোমিটার দূরে এই ব দ্বীপ গঠিত হয়েছে। সুন্দরবন রয়্যাল বেঙ্গল টাইগারের জন্য বিখ্যাত। এখানকার লবণাক্ত জলে প্রচুর পরিমাণে কুমির পাওয়া যায়। সুন্দরবনের দ্বীপে ভারতের সবচেয়ে পবিত্র নদী গঙ্গা, ব্রহ্মপুত্র ও পদ্মা ও মেঘনার মতো নদীগুলি সাগরে মিলিত হয়েছে।

২) গির অরণ্য, গুজরাট:

Image

গির অরণ্য ভারতের দ্বিতীয় বৃহত্তম বন। গুজরাটে অবস্থিত গির অরণ্যে এশিয়াটিক সিংহের জন্য পরিচিত। এই বিপদজনক অরণ্যটি সোমনাথ থেকে প্রায় ৪৩ কিলোমিটার উত্তর পূর্বে অবস্থিত। ১৪১২ বর্গ কিলোমিটার গির অরণ্যের মধ্যে মাত্র ২৫৮ বর্গ কিমি সম্পূর্ণভাবে সুরক্ষিত এবং বাকিটা বন্যপ্রাণী অভয়ারণ্য।

৩) খাসি পর্বত অরণ্য, মেঘালয়:

Image

মেঘালয়ের খাসি পাহাড়ের অরণ্যকে ভারতের তৃতীয় বৃহত্তম অরণ্য বলা হয় যা একটি বৃষ্টিচ্ছায়া অঞ্চল। দক্ষিণে চেরাপুঞ্জির কারণে এই জঙ্গলে বছরের প্রতিদিনই বৃষ্টি হয়। খাসি পাহাড়ের চূড়ায় অবস্থিত এই অরণ্যটি ১৯৭৮ মিটার উচ্চতায় অবস্থিত। মেঘালয় হল ভারতবর্ষের একমাত্র রাজ্য যেখানে সেখানকার মোট জমির ৭৫ শতাংশেরও বেশি জঙ্গলে ঘেরা।

৪) নামদাফা অরণ্য, অরুণাচল প্রদেশ:

Image

ভারতবর্ষের চতুর্থ বৃহত্তম অরণ্য হিসেবে অরুণাচল প্রদেশের নামদাফা অরণ্যকে বিবেচনা করা হয়। ভারতের অত্যন্ত শীতল এলাকায় অবস্থিত এবং এই জঙ্গলে এমন কিছু প্রাণী পাওয়া যায় যা ভারতের অন্য কোথাও পাওয়া যায় না। এই জঙ্গলে রেড ফক্স, রেড পান্ডার মত নানান প্রাণী দেখতে পাওয়া যায়।

৫) জিম করবেট জাতীয় উদ্যান, উত্তরাখণ্ড:

Image

জিম করবেট হলো ভারতের পঞ্চম বৃহত্তম অরণ্য। এই পার্কটি ১৯৩৬ সালে বিলুপ্ত বাঘ সংরক্ষণের জন্য তৈরি করা হয়েছিল। জিম করবেট উত্তরাখন্ডে নৈনিতালে অবস্থিত যা ৫২০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে রয়েছে। এই অরণ্যটিও বেঙ্গল টাইগারের জন্য পরিচিত। জিম করবেটকে ভারতের প্রাচীনতম জাতীয় উদ্যান বলা হয়।

error: Content is protected !!