Connect with us

শততম টেস্টে সর্বোচ্চ রানের ইনিংস খেলেছেন যে পাঁচ ব্যাটসম্যান, #১নং-এ জো রুট

Cricket

শততম টেস্টে সর্বোচ্চ রানের ইনিংস খেলেছেন যে পাঁচ ব্যাটসম্যান, #১নং-এ জো রুট

প্রতিটি ক্রিকেটারের স্বপ্ন থাকে তার দেশের হয়ে শততম টেস্ট খেলা ও এই ম্যাচকে স্মরণীয় রাখতে একটি দুর্দান্ত ইনিংসের উপহার দেওয়া। বেশিরভাগ ক্ষেত্রে অনেকেই ব্যর্থ হয়েছেন আবার কেউ কেউ স্মরণীয় করেছেন দুরন্ত সেঞ্চুরি হাঁকিয়ে।

চলতি টেস্টে ভারতের বিপক্ষে ইংল্যান্ড অধিনায়ক জো রুট একমাত্র ব্যাটসম্যান হিসেবে তাঁর শততম টেস্টে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে বিশেষ কৃতিত্ব অর্জন করলেন। তবে রিকি পন্টিং একমাত্র ব্যাটসম্যান হিসেবে তাঁর শততম টেস্ট এর দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকিয়েছিলেন।

আজকের প্রতিবেদনে রয়েছে, শততম টেস্টে সর্বোচ্চ রানের ইনিংস খেলেছেন যে পাঁচ ব্যাটসম্যান! এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) জো রুট: ২১৮ রান

Image result for Joe Root

চলতি সিরিজে চেন্নাইয়ে ভারতের বিপক্ষে শততম টেস্টে একমাত্র ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ড করলেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। এই ইনিংসে তিনি ১৯টি চার ও ২টি ছক্কার সাহায্যে ২১৮ রানের সর্বোচ্চ ইনিংস খেলে এই তালিকায় সবার শীর্ষে রইছেন।

২) ইনজামাম-উল-হক: ১৮৪ রান

Image result for injamamul Haque

প্রাক্তন পাকিস্তানি অধিনায়ক ইনজামাম-উল-হকও ভারতের মাটিতে তার শততম টেস্ট ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে ১৮৪ রানের বিখ্যাত ইনিংস খেলে তাঁর শততম টেস্টকে স্মরণীয় করে রেখেছেন।

৩) গর্ডন গ্রিনিজ: ১৪৯ রান

Image result for Gordon Greenidge West Indies batsman

১৯৯০ সালে ইংল্যান্ডের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন ওপেনিং ব্যাটসম্যান গর্ডন গ্রিনিজ ২০৭টি বলের মুখোমুখি হয়ে তাঁর শততম টেস্টে ১৪৯ রানের ইনিংস খেলেছিলেন।

৪) জাভেদ মিয়াঁদাদ: ১৪৫ রান

Image result for Javed Miandad century in Test

ছটি ওডিআই বিশ্বকাপ খেলা প্রাক্তন পাকিস্তানি ব্যাটসম্যান জাভেদ মিয়াঁদাদও তার শততম টেস্টে ১৯৮৯ সালে ভারতের বিপক্ষে সেঞ্চুরি (১৪৫ রান) হাঁকিয়েছিলেন।

৫) রিকি পন্টিং: ১৪৩* রান

Image result for century in Test pont ing

শততম টেস্টে একমাত্র ব্যাটসম্যান হিসেবে দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকিয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং। ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ইনিংসে তিনি ১২০ রান করেন। এরপর দ্বিতীয় ইনিংসে পন্টিং ১৪৩ রানে অপরাজিত থেকে দলকে দুর্দান্ত জয় উপহার দেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top