Connect with us

ODI ক্রিকেটে দ্রুততম ১০ হাজার রানের মাইলস্টোন ছুঁয়েছেন পাঁচ ব্যাটসম্যান

Cricket

ODI ক্রিকেটে দ্রুততম ১০ হাজার রানের মাইলস্টোন ছুঁয়েছেন পাঁচ ব্যাটসম্যান

প্রতিটি ব্যাটসম্যানের দেশের হয়ে ১০,০০০ রান করার একটা স্বপ্ন থেকে যায়। তবে যে সকল ব্যাটসম্যানরা ধারাবাহিকভাবে রান করে গেছেন একমাত্র তারাই অবসরের আগেই ১০ হাজার রানের গণ্ডি পার করেন। এখনো পর্যন্ত ১৪ জন ব্যাটসম্যান এই কৃতিত্ব অর্জন করেছেন যার মধ্যে রয়েছে ৪ জন ভারতীয়।

আজকের প্রতিবেদনে রয়েছে, ওয়ানডে ক্রিকেটে যে ৫ ব্যাটসম্যান দ্রুততম ১০ হাজার রান করেছেন, তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক। অবশ্য এই তালিকায় রয়েছেন তিন ভারতীয় ব্যাটসম্যান। 

৫) জ্যাক কালিস: ২৬৬ টি ইনিংস

Jacques Kallis appointed as South Africa's batting coach for the ...

দক্ষিণ আফ্রিকার দুর্দান্ত অল রাউন্ডার জ্যাক ক্যালিস ওডিআই ক্রিকেটে দ্রুততম ১০ হাজার রান পূর্ণ করার তালিকায় তিনি পঞ্চম স্থানে রয়েছেন। এই মাইলস্টোন অর্জন করতে লেগেছে তার ২৭২টি ইনিংস। পরিসংখ্যানের কথা বললে, জ্যাক কালিস ১১,৫৭৯ রান এবং ২৭৩টি উইকেট শিকার করেছেন।

৪) রিকি পন্টিং: ২৭২ টি ইনিংস

Modern batting is about scoring 360 degrees' | The Cricket Monthly ...

অস্ট্রেলিয়ার হয়ে দুই বারের বিশ্বকাপ জয়ী অধিনায়ক রিকি পন্টিং এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। ওডিআই ক্রিকেটে ১০ হাজার রানের মাইল স্টোন স্পর্শ করতে তিনি ২৬৬টি ইনিংস খেলছেন। পরিসংখ্যানের কথা বললে, ৩০টি সেঞ্চুরিসহ ১৩,৭০৪ রান করেছন।

৩) সৌরভ গাঙ্গুলি: ২৬৩ টি ইনিংস

Sourav Ganguly - CricTracker

ভারতীয় ক্রিকেটের অন্যতম সফল অধিনায়ক সৌরভ গাঙ্গুলি এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। ওডিআই ক্রিকেটে তিনি ২৬৩টি ইনিংস খেলে ১০ হাজার রান পূর্ণ করেন। পরিসংখ্যানের কথা বললে, ৩১১টি ওডিআই ম্যাচে ১১,৩৬৩ রান সংগ্রহ করেছেন, যার মধ্যে রয়েছে ২২টি সেঞ্চুরি।

২) শচীন টেন্ডুলকার: ২৫৯ টি ইনিংস

Analyzing Tendulkar's Batting – Tilo Mitra

ওডিআই ক্রিকেটে সর্বাধিক রান সংগ্রহকারী শচীন টেন্ডুলকার এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। সর্বপ্রথম তিনি দ্রুততম ১০ হাজার রানের রেকর্ড অর্জন করেছিলেন ২৫৯টি ইনিংস খেলে, পরবর্তীকালে বিরাট কোহলি এই রেকর্ড ভেঙে দেন। পরিসংখ্যানের কথা বললে, শচীন টেন্ডুলকার ওডিআইতে ৪৯টি সেঞ্চুরি সহ ১৮,৪২৬ রান করেছেন।

১) বিরাট কোহলি: ২০৫ টি ইনিংস

Virat Kohli becomes fastest to 24 ODI centuries - The Economic Times

বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলি দ্রুততম ১০ হাজার রান করার তালিকায় সবার শীর্ষে রয়েছেন। এই মাইলস্টোন ছুঁতে মাত্র ২০৫টি ইনিংস খেলেছেন যা সচিনের চেয়ে ৫৪টি ইনিংস কম। পরিসংখ্যানের কথা বললে এখনো পর্যন্ত তিনি, ৪৩টি সেঞ্চুরিসহ ১১,৮৬৭ রান করেছেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top