Connect with us

Cricket

এশিয়া মহাদেশের পাঁচ ব্যাটসম্যান, যারা প্রথম ওয়ানডে ম্যাচেই সেঞ্চুরি করেছিলেন

প্রতিটি ব্যাটসম্যানের স্বপ্ন থাকে অভিষেক ম্যাচে দুর্দান্ত ইনিংস খেলে স্মরণীয় করে রাখতে। তবে অনেক বিখ্যাত ব্যাটসম্যান রয়েছেন যাদের অভিষেক ম্যাচটি একেবারেই প্রত্যাশা মতো হয়নি।

এখনও পর্যন্ত কেবল ১৫ জন ব্যাটসম্যানই পেরেছেন সেই স্বপ্নকে বাস্তবায়ন করতে অর্থাৎ অভিষেক ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে ওই ইনিংসকে তারা স্মরণীয় করে রেখেছেন। এদের মধ্যে পাঁচজন ক্রিকেটার রয়েছেন এশিয়া মহাদেশের।এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –   

৫) আবিদ আলী: ১১২ রান

Want to hug Sachin Tendulkar, get advice from him: World Cup-bound Pakistan opener Abid Ali

২০১৯ সালের বিশ্বকাপের আগে সুযোগ পাওয়া এই পাকিস্তানি ওপেনিং ব্যাটসম্যান আবিদ আলী সেঞ্চুরি হাঁকিয়েছিলেন তার অভিষেক ম্যাচে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তিনি ১১২ রানের ইনিংস (১১৯ বল) খেলেন। তার এই ইনিংসে সাজানো ছিল কেবল ৯টি চার। তবে দুর্ভাগ্যবশত ম্যাচটি পাকিস্তান মাত্র ৬ রানে হেরে যায়।

৪) ইমাম-উল-হক: ১০০ রান

SAMAA - Inzi's nephew Imam steals hearts with brilliant century on ODI debut

২০১৭ সালে শ্রীলংকার বিরুদ্ধে অভিষেক করেন পাকিস্তানি ওপেনার ইমাম-উল-হক। দ্বিতীয় ইনিংসে ২০৮ রান তাড়া করতে নেমে সেঞ্চুরি হাঁকান ইমাম-উল-হক। তিনি ৫টি চার এবং দুটি ছক্কার সাহায্যে ১০০ রান (১২৫ বল) করেছিলেন।

৩) কেএল রাহুল: ১০০* রান

Tons of class

একমাত্র ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এই কৃতিত্ব অর্জন করেছেন কেএল রাহুল। ২০১৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক ম্যাচে তিনি সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। ভারতীয় বোলিংয়ের সামনে প্রথম ইনিংসে জিম্বাবুয়ে ১৬৮ রানে গুটিয়ে যায়। এরপর ওপেনিং করতে নেমে তিনি শেষ পর্যন্ত ১০০ রানে (১১৫ বল) অপরাজিত থাকেন। তার এই ইনিংসে সাজানো ছিল ৭টি বাউন্ডারি এবং ১টি ছক্কা।

২) মার্ক চ্যাপম্যান: ১২৪* রান

Mark Chapman - CricTracker

এই তালিকায় অপ্রত্যাশিতভাবে নিউজিল্যান্ডের উইকেটরক্ষক ব্যাটসম্যান মার্ক চ্যাপম্যানের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে অনেকেই জানেন না, তার ক্যারিয়ার শুরু হয়েছিল হংকংয়ের হয়ে ২০১৫ সালে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে। চার নম্বরে ব্যাট করতে নেমে তিনি এই বাঁহাতি ব্যাটসম্যান ১২৪ রানের (১১৬ বলে) অপরাজিত ইনিংস খেলেন। হংকং ২৯৮ রানের স্কোরবোর্ড খাড়া করে এবং ৮৯ রানে জয়লাভ করে।

১) সালেম এলাহী: ১৩৩ রান

SALEEM ELAHI / PAKISTAN - CricTracker

এশিয়ার প্রথম ব্যাটসম্যান হিসেবে অভিষেক ওয়ানডে ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন সালেম এলাহী। প্রথম ইনিংসে শ্রীলঙ্কা ব্যাট করে ২৩৩ রান তোলে। এরপর পাকিস্থানি ওপেনার সালেম এলাহী ব্যাট করতে নেমে ৭টি চার এবং ১টি ছক্কার সাহায্যে ১৩৩ রানের ইনিংস খেলেন এবং তাকে ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরস্কার দেওয়া হয়।

Continue Reading
Click to comment

Trending ..

To Top