চোখের ধাঁধা : কেবল তীক্ষ্ণ দৃষ্টিসম্পন্নরায় এই ছবি দুটির মধ্যে তিনটি পার্থক্য খুঁজে পাবেন

ছবি দুটির মধ্যে তিনটি পার্থক্য ১৫ সেকেন্ডের মধ্যে খুঁজে বের করতে হবে

Optical illusions : আজকাল ইন্টারনেটের বিভিন্ন প্লাটফর্মে অপটিকাল ইলিউশন এর ছবিগুলি শেয়ার হতে দেখা যায়। এগুলি মানুষের সমাধান করতে বেশ পছন্দ করেন। তবে বেশিরভাগ ক্ষেত্রেই তারা ব্যর্থ হন। এর বিশেষ বিষয় হলো এগুলি মজাদার ও আকর্ষণীয়। যাইহোক এই প্রতিবেদনে তেমনি একটি চ্যালেঞ্জ নিয়ে আসা হলো।

শেয়ার করা ছবিটি দেখতে পাচ্ছেন যে, চেয়ারের উপরে বসে রয়েছে দুটি বালিকা। যা হঠাৎ করে দেখলেই ছবি দুটি প্রায় একই রকমের মনে হবে। কিন্তু আপনি যদি ভালোভাবে পর্যবেক্ষণ করেন তাহলে অবশ্যই ছবির মধ্যে কয়েকটি পার্থক্য খুঁজে পাবেনই। আর পাঠকদের উদ্দেশ্যে এই চ্যালেঞ্জটি পূরণ করতে ১৫ সেকেন্ড সময় দেওয়া হলো।

দাবি করা হয়েছে, যে ব্যক্তি ওই নির্ধারিত সময়ের মধ্যে পার্থক্যগুলি খুঁজে পাবেন তার দৃষ্টিশক্তি খুবই ভালো বলে প্রমাণিত হবে। এমনকি সেই ব্যক্তির পর্যবেক্ষণ দক্ষতা কতটা ভালো তাও যাচাই করে নেওয়ার একটি ভালো উপায়। একইভাবে আপনি আপনার দৃষ্টিরও পরীক্ষা করে নিতে পারেন। তাহলে আপনি কি এই চ্যালেঞ্জটি গ্রহণ করতে প্রস্তুত? এখন শুরু হলো সময়..

বিশেষজ্ঞরা দাবি করেছেন যে, নিয়মিত এই ধরনের ক্রিয়া-কলাপগুলি মস্তিষ্কের ক্ষেত্রগুলি কে উদ্দীপ্ত করে তোলে যা মনোযোগ ও স্মৃতিশক্তির জন্য খুবই ভালো। সময় চলে যাচ্ছে… আপনি কি পার্থক্যগুলি খুঁজে পেয়েছেন? এর উত্তর যদি ‘না’ হয় তাহলে খোঁজা বন্ধ করতে পারেন, আমরা নিচে মার্ক করে বুঝিয়ে দিয়েছি।

এই ধরনের চ্যালেঞ্জ গ্রহণ করার আগে ছবিটি মনোযোগ সহকারে দেখা উচিত। ছবিতে থাকা প্রথম পার্থক্যটি রয়েছে আপেলের নিচের অংশে। দ্বিতীয় পার্থক্যটি মেয়েটির জুতোর ডিজাইনে আর তৃতীয় পার্থক্যটি রয়েছে চেয়ারের পিছন দিকের একটি অংশে। জানিয়ে রাখি, নিয়মিত ধাঁধার সমাধানের মাধ্যমে অনেকেই সুফল পেয়েছেন এবং তাই তারা এই ধরনের ক্রিয়াকলাপের সাথে যুক্ত থাকেন।

Image