Connect with us

হেলথ টিপস

মেয়েদের ডায়েট চার্টে বিশেষ করে কোন খাবারগুলি রাখা উচিত, জেনে নিন বিশেষজ্ঞদের পরামর্শ

ছেলেদের তুলনায় মেয়েদের ডায়েটে পুষ্টিকর খাবারের বেশি প্রয়োজন হয়। কারণ অনেক সময় বাড়ির সকলের খেয়াল রাখতে গিয়ে নিজের খাওয়া-দাওয়ার দিকে বিশেষ নজর দেন না, সেই সাথে কিছু পুষ্টিগুণেরও অভাব দেখা দেয়। তাই রোজকার খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখা উচিত যাতে সেই অভাব পূরণ হয়।

👉🏻 জেনে নিন কোন খাবারগুলি ডায়েট চার্টে রাখা উচিত:-

Natural Home Remedies To Reduce Weight

১) ডিম: ডিম এমন একটি সুষম খাবার এতে সব ধরনের প্রোটিন ও ভিটামিন রয়েছে। বিশেষ করে মেয়েদের শরীরে ভিটামিন ডি-র অভাব থাকে যার অভাব পূরণ করতে পারে ডিম। চিকিৎসকেরা এমনিতেই দিনে একটা করে ডিম খাওয়ার পরামর্শ দেন। তবে কোলেস্টেরলের সমস্যা থাকলে ডিমের সাদা অংশ খাওয়া যেতে পারে কিংবা সপ্তাহে তিন দিন দিন খেতে পারেন।

২) দই: এই খাবারটির মধ্যে প্রচুর পরিমাণে ভালো ব্যাকটেরিয়া রয়েছে তাই হজম শক্তিকে উন্নতি করতে দই এর বিকল্প নেই। এছাড়াও এটি ওজন কমাতে সাহায্য করে। তবে বাজার থেকে ফ্লেভার দেওয়া দই কেনার চেয়ে বাড়িতে পাতা দই বেশি স্বাস্থ্যকর হয়ে থাকে। 

Youthful rebellion leads some teens to eat better | Science News for Students

৩) বাদাম জাতীয় খাবার: বিভিন্ন ধরনের বাদামে ভালো ফ্যাট ও প্রোটিন থাকে। কাজুবাদাম থেকে শুরু করে চিনে বাদাম, পেস্তা, আমন্ড, ওয়ালনাট এসবই স্বাস্থ্যকর খাদ্য। রাতে বাদাম ভিজিয়ে রেখে সকালে ঘুম থেকে উঠে জলখাবারের আগে খেয়ে নিলে অনেক উপকার পাওয়া যায়।

The top 5 reasons you should never go on a diet - Good 2 Grand

৪) শাকসবজি: শাকসবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে তাই রোজকার খাদ্যতালিকায় এটি রাখা উচিত। বয়সের সাথে সাথে শরীরে কোলাজনের পরিমাণ কমে যায় তাই ত্বকে বলিরেখা দেখা দেয়। তাই প্রত্যেকদিন নামি দামি প্রসাধনী ব্যবহার করার বদলে যদি শাকসবজি খাওয়া হয় তাতে বেশিই উপকার পাবেন।

Food For Conceiving A Baby Girl: What Diet Can Influence The Gender?

৫) ওটস: চটজলদি স্বাস্থ্যকর খাবারের জন্য ওটস এর বিকল্প নেই। এটি ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। ওটস গুঁড়ো করে রুটি বা কেক — সব রকমই বানাতে পারেন। এমনকি দুপুরেও খিচুড়ি বানিয়ে খেতে পারেন। বিশেষ করে আপনি যদি ওজন কমানোর ডায়েট করেন।

Continue Reading
To Top