Connect with us

কোন কোন রোগের মুক্তি দেয় দেয় যোগাসন, জেনে নিন

Health

কোন কোন রোগের মুক্তি দেয় দেয় যোগাসন, জেনে নিন

বহু প্রাচীনকালেই ভারতবর্ষে যোগাসনের আবির্ভাব হয়েছে। সেই সময় থেকে আজ চলে আসছে যোগাসনের চর্চা। আধুনিক দৈনন্দিন জীবনযাত্রাকে সুস্থ রাখতে যোগাসনের কোন বিকল্প নেই। তাই সারা বিশ্বে জোরকদমে চলছে যোগাসন চর্চা। তাহলে চলুন জেনে নেওয়া যাক যোগাসনের ফলে কোন কোন উপকারিতা গুলি পাওয়া যায় –

Yoga for Weight Loss: 9 Asanas to Help You Lose Weight

১) যোগাসনের ফলে সারা শরীরে অক্সিজেন এবং প্রয়োজনীয় পুষ্টি সঠিকভাবে আদান-প্রদান করতে পারে। এর ফলে সমস্ত অঙ্গ গুলি সঠিকভাবে কাজ করে এবং ত্বক ঔজ্জ্বল্য হয়।

২) নিয়মিত যোগাসন করলে শরীরের মধ্যে রক্ত সঞ্চালন এবং অক্সিজেনের সঠিক না হয় যার ফলে উচ্চ রক্তচাপের সমস্যা দূর হয়ে যায়।

৩) শ্বাসকষ্ট বা হাঁপানির মতো সমস্যা থাকলে তা যোগাসনে মুক্তি দিতে পারে। এর ফলে ফুসফুস এর কার্যকারিতা বেড়ে দিয়ে সঠিক ছন্দে ফিরে আসে।

৪) নিয়মিত যোগাসন করলে হজম ক্ষমতা কে এতটাই বাড়িয়ে তোলে যার ফলে গ্যাস্ট্রিকের মতো কোনো সমস্যা দেখা দেয় না। এছাড়াও পেটের অন্যান্য রোগ গুলি সারিয়ে তোলে এবং কোষ্ঠকাঠিন্য দূর হয়।

৫) যোগাসনের ফলে মস্তিষ্ক শান্ত থাকে এর ফলে ধৈর্য্য ক্ষমতা বৃদ্ধি করে এবং মনে শান্তি বজায় রাখে। এমনকি স্মৃতিশক্তিও চাঙ্গা করে তোলে।

৬) যোগাসন অভ্যাসের ফলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা ব্যাপক ভাবে বৃদ্ধি পায়। শরীরের নিস্তেজ হয়ে পড়া কোষগুলি ধীরে ধীরে সতেজ হয়ে ওঠে। এছাড়াও ক্যান্সারের মতো রোগের ঝুঁকি কমিয়ে তোলে।

৭) যোগাসনের ফলে মস্তিষ্ক ঠান্ডা হয় ও মেজাজ শান্ত থাকে। এর ফলে আপনি চাপমুক্ত থাকতে পারেন এবং অনিদ্রার মতো সমস্যা কেটে যায়।

৮) মনের সবচেয়ে বড় রোগ হলো বিষন্নতা, আর এটি দূর করার অসাধারণ উপায় হলো যোগাসন। নিয়মিত যোগাসন করলে বিষণ্নতা একেবারে কমে যায়।

৯) প্রতিনিয়ত ও যোগাসন এর ফলে শরীরের মাংস বেশি সুন্দরভাবে টানটান ও শক্তপোক্ত হয়ে ওঠে। এর ফলে শারীরিক সৌন্দর্য বৃদ্ধি পায় ও চেহারায় বার্ধক্যের ছাপ ফেলে না।

১০) নিয়মিত যোগাসনে শরীরের সকল অঙ্গে সঠিকভাবে অক্সিজেন পৌঁছে দেয় এর ফলে শরীরের শক্তি বৃদ্ধি পায় এবং কর্মক্ষমতাও বেড়ে যায়। এছাড়া ওজন নিয়ন্ত্রণ করতেও সক্ষম।

Continue Reading
Click to comment

Trending ..

To Top