Connect with us

প্রতিবেশী করোনাতে আক্রান্ত হলে কি কি করা উচিত আর উচিত নয়, জেনে নিন

Tips

প্রতিবেশী করোনাতে আক্রান্ত হলে কি কি করা উচিত আর উচিত নয়, জেনে নিন

এই মুহূর্তে সারা বিশ্ব এখন করোনা ভাইরাসের কবলে পড়ে জর্জরিত হয়ে রয়েছে। কোনোভাবেই এই মহামারী থেকে রেহাই পাওয়ার পথ খুঁজে পাচ্ছেন না বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে এমন পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রেখে নিজেকে ঘরবন্দি করাই হলো সবথেকে বুদ্ধিমানের কাজ।

এখন যদি আপনার প্রতিবেশী এই রোগে আক্রান্ত হয় তাহলে আপনার কি কি করা উচিত আর কি করবেন না।

এমন পরিস্থিতিতে কী কী করা উচিত আর উচিত নয়:

১) প্রথমেই যাচাই করতে হবে সেই ব্যক্তি সত্যিই করোনাতে পজেটিভ কিনা বা হাঁচি কাশি অথবা জ্বর দেখা দিয়েছে কিনা। এমন পরিস্থিতিতে তাদের পরিবার যদি লুকিয়ে রাখে তাহলে অবশ্যই আপনাকে স্বাস্থ্য দপ্তরের খবর দিতে হবে বা অ্যাম্বুলেন্স ডেকে দিন।

২) পাড়ার সকল এবং নিজের পরিবারের সকল মানুষদের গৃহবন্দি থাকার জন্য বিশেষভাবে অনুরোধ করুন। প্রয়োজন হলে প্রশাসনের সাহায্য নিন। 

Corona virus travel restrictions | IndiGo

৩) আক্রান্তের পরিবারকে বাড়ির বাইরে যেতে মানা করুন। দরকার হলে তাদের রোজকার খাবার এবং ওষুধ দরজার বাইরে গিয়ে পৌঁছে দিয়ে আসুন। 

৪) মনে রাখবেন সেই বাড়ির দরজা বা দরজার হাতলের কখনোই স্পর্শ করবেন না। সেখান থেকে বাড়ি আসার পর সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে নিন। 

৫) এই সময় নিজের বাড়ির ব্যবহারযোগ্য জিনিসগুলোকে সাবান জল দিয়ে পরিষ্কার করুন, বিশেষ করে দরজা-জানলা এবং সিঁড়ি।

৬) যদি সেই পরিবারের মুখোমুখি জানালা থাকে তা বন্ধ রাখাই ভালো, যদিও এই ভাইরাস বাতাসের মাধ্যমে প্রবেশ করে না তবে এটুকু সতর্কতা মেনে চলা উচিত।

৭) খাবারের আগে বিশেষ করে হাত পা চোখ মুখ ভালো করে সাবান দিয়ে ধুয়ে নেওয়া উচিত।

Coronavirus symptoms: What are they and how do I protect myself ...

৮) রোগী এবং তার পরিবারকে কখনো হেনস্থা করবেন না। কারণ এই ভাইরাস তাদের সংস্পর্শে এলেই ছড়াতে পারে। তাই অহেতুক আতঙ্ক ছড়াবেন না। ঠাণ্ডা মাথায় সিদ্ধান্ত নিন। 

৯) মনে রাখবেন এই ভাইরাস খুব একটা ছোঁয়াচে রোগ নয়। যারা এই রোগীদের নিয়ে কাজ করছেন তাহলে তারা সবার আগে আক্রান্ত হতেন বা তাদের বেশি মৃত্যু হতো। তারা যখন নিরাপদে রয়েছেন আপনিও পরিষ্কার-পরিচ্ছন্নতার মেনে চলুন।

১০) পাড়া-প্রতিবেশী বিপদে পড়লে অবশ্যই তাদের পাশে থাকুন মনে রাখবেন আপনার বিপদের দিনে তারাও পাশে এসে দাঁড়াবে। হয়তো পাশের বাড়ির করোনা মুক্ত আক্রান্ত ব্যক্তির রক্ত থেকে পাওয়া প্লাজমা আপনার নিকটজনের জীবন বাঁচাতে পারে। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top