Connect with us

জেনে নিন পেয়ারা পাতার কয়েকটি বিস্ময়কর উপকারিতা

Tips

জেনে নিন পেয়ারা পাতার কয়েকটি বিস্ময়কর উপকারিতা

প্রকৃতিতে এমন কিছু গাছ গাছালি রয়েছে তাদের উপকারিতা সম্পর্কে আমরা অনেকেই জানিনা। চলুন আজকের প্রতিবেদনের জেনে নেওয়া যাক অতিপরিচিত ফল পেয়ারা পাতার কিছু বিস্ময়কর উপকারিতা সম্পর্কে –

১) পেটের সমস্যা দূর করে:- পেয়ারা পাতার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ব্যাকটেরিয়া প্রতিরোধকারী উপাদান আছে যেগুলি পেটের মধ্যে আরো শক্তিশালী করে তোলে এর ফলে জীবাণু বৃদ্ধি পায় না। যার ফলে আমাদের মাঝে মধ্যে পেটের নানা সমস্যা যেমন – ডায়রিয়া, বদহজম কিংবা হজমে গোলমাল ইত্যাদি আর দেখা দেয় না।

২) ক্যান্সার প্রতিরোধ করে:- পেয়ারা পাতার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যেগুলি স্তন ক্যান্সার, জরায়ু ক্যান্সার এমনকি মুখের ক্যান্সারের বিরুদ্ধে রুখে দাঁড়াই। একটি গবেষণায় দেখা গিয়েছে যে জরায়ুর মধ্যে ক্যান্সার বৃদ্ধির জন্য যা দায়ী সেটিকে প্রতিরোধ করতে সাহায্য করে পেয়ারা পাতার রস।

৩) সর্দি কাশি সারিয়ে তোলে:- আবহাওয়া পরিবর্তনের সময় আমরা অনেকেই খুশখুশে কাশি কিংবা সর্দিতে ভুগে থাকি। পেয়ারা পাতার রস খেলে সেই সকল সমস্যাগুলো দূর হয়ে যায় কারণেই পাতার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি আয়রন যেগুলি মিউকাস ক্ষরণে প্রতিরোধ করে।

৪) মাড়ি দিয়ে রক্ত পড়া:- যাদের মাড়ি দিয়ে রক্ত পড়া সমস্যা রয়েছে সেই সকল ব্যক্তিরা পেয়ারা পাতা চিবিয়ে খান তাহলে অনেকটাই আরাম পাবেন এবং মুখের যাবতীয় সমস্যাগুলি দূর হয়ে যাবে।

৫) চুল পড়া বন্ধ:- স্নান করার ঠিক ঘন্টাখানেক আগে পেয়ারা পাতার রস গরম জলে ফুটিয়ে চুলের মধ্যে লাগালে চুল পড়া সমস্যা অনেকটাই কমে যায়। এমনকি খুশকির সমস্যাও দূর হয়ে যায়।

৬) মস্তিষ্ক কে সুস্থ রাখে:- পেয়ারা পাতার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি৩ এবং বি৬ যা আমাদের মস্তিষ্কের জন্য একটি অপরিহার্য উপাদান। নিয়মিত পেয়ারা পাতার রস খাওয়া হলে মস্তিষ্কের মধ্যে রক্ত চলাচল বৃদ্ধি পায় এবং আমাদের মনঃসংযোগ আরো ভালো হতে শুরু করে।

৭) ব্রণ দূর করে:- যারা ব্রণের সমস্যায় ভুগে থাকেন তাদের জন্য পেয়ারা পাতা ভীষণ উপকারী। কারণ এই পাতার মধ্যে থাকা ভিটামিন সি কমিয়ে দিতে সাহায্য করে এবং শুধু তাই নয় মুখের যাবতীয় কালচে কালচে দাগ বা ছোপ গুলোকেও দূর করে দেয়। এটি লাগাবার নিয়ম হলো পেয়ারা পাতা ভালো করে পিষে সেই রস ওই আক্রান্ত স্থানের উপর প্রলেপ করুন। দেখবেন কিছুদিনের মধ্যেই আপনার এই সমস্ত সমস্যাগুলি দূর হয়ে গেছে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top