Connect with us

Health

আপনার হার্ট কতটা সুস্থ, জেনে নিন এই পদ্ধতিতে

হার্ট অ্যাটাক হয় কখন জানেন? যখন হৃদপিন্ডের কোন ধমনীতে রক্ত জমাট বেঁধে হৃদযন্ত্রের রক্ত চলাচলে বাধা সৃষ্টি করে তখনই হার্ট অ্যাটাক হয়। একাধিক কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যেতে পারে, যেমন – বৃদ্ধ জনিত কারণে, উচ্চ রক্তচাপ বা উচ্চ কলেস্টেরলের সমস্যা থাকলে, অস্বাস্থ্যকর খাদ্যাভাস, অতিরিক্ত ফ্যাট জমা, মদ্যপান অথবা মানসিক চাপ থাকলে।

কখনো কখনো হার্ট অ্যাটাক হলেও তা বোঝা যায় না। আসলে বুকের মধ্যে তেমন ব্যথা অনুভূত না হলেও হার্ট অ্যাটাক হতে পারে তাই এই ক্ষেত্রে হার্ট অ্যাটাক হয়েছে কিনা তা বোঝা যথেষ্ট মুশকিল। তবে আপনার হৃদপিণ্ড কতটা সুস্থ রয়েছে তা জানার কয়েকটি সহজ পদ্ধতি রয়েছে।

এই বিশেষ পদ্ধতির দ্বারা হার্টের সুস্থতা সহজেই পরীক্ষা করা যায়। একাধিক গবেষণাতেও এই পরীক্ষা পদ্ধতি সাফল্যের সাথে প্রমাণিত হয়েছে। এখন জেনে নেওয়া যাক হার্টের সুস্থতা পরীক্ষা করার কয়েকটি সহজ পদ্ধতি:-

প্রথম ধাপঃ প্রথমে আপনি পা দুটি সামনের দিকে সোজা করে ছড়িয়ে বসুন। খেয়াল রাখতে হবে, দুটি পা ও পায়ের আঙুলগুলি যেন কোনোভাবেই ভাঁজ না হয়ে থাকে।

দ্বিতীয় ধাপঃ এরপর পা দুটিকে টানটান করে ছড়িয়ে রাখার পর ওই অবস্থায় পায়ের আঙুলগুলি হাতের আঙ্গুল দিয়ে ছোঁয়ার চেষ্টা করুন। পারলেন কি ছুঁতে?

তৃতীয় ধাপঃ যদি আঙ্গুলগুলি সহজেই ছুঁতে পারেন তাহলে বুঝতে হবে আপনার হার্টের স্বাস্থ্য একেবারে চাঙ্গা আছে। আর যদি ছুঁতে না পারেন তাহলে বুঝতে হবে আপনার রক্তনালীগুলি একেবারেই নমনীয় বা ফ্লেক্সিবল নয়। সেই কারনেই আপনি আপনার পায়ের আঙুল ছুঁতে পারছেন না। এই ক্ষেত্রে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

আরও পড়ুন: হার্ট অ্যাটাক হওয়ার পূর্ববর্তী লক্ষণ গুলি কি কি

চিকিৎসকদের মতে, আপনার শরীরে রক্তনালী যদি নমনীয় না হয় তাহলে হার্টের অসুখে আক্রান্ত হওয়ার ঝুঁকি বহুগুণে বেড়ে যায়। এই ক্ষেত্রে চিন্তার তেমন কোন ব্যাপার নেই আপনার বয়স, কোনও বড় ধরনের অসুখ হয়েছে কিনা, উচ্চ রক্তচাপের সমস্যা আছে কিনা, ডায়াবেটিস, উচ্চ কোলেস্টরল আছে কিনা, ওজন স্বাভাবিক আছে কিনা ইত্যাদি বিষয়গুলির ওপর বিবেচনা করা হয়।

তবে যদি দেখেন, পা টানটান করে সোজা হয়ে বসার পরেও নিজের পায়ের আঙুল ছুঁতে পারছেন না, তাহলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন এবং চিকিৎসা করান।

Continue Reading
Click to comment

Trending ..

To Top