Connect with us

স্বাস্থ্য

বিনা কারণেই ক্লান্তি অনুভব করেন? এর পিছনে লুকিয়ে থাকতে পারে যেসব রোগ!

পরিশ্রম করে ক্লান্তি হওয়াটা স্বাভাবিক ব্যাপার তবে অনেকেই রয়েছেন যারা এমনিই ক্লান্ত হয়ে পড়েন। তবে এই ক্লান্তির আড়ালে লুকিয়ে থাকতে পারে কোনো না কোন শারীরিক অসুস্থতা। এবার জেনে নেওয়া যাক সেই কারণ গুলি কি কি:-

১) আপনি যদি অ্যানিমিয়ায় ভোগেন অর্থাৎ শরীরে রক্তশূন্য হলে কোন কারন ছাড়াই ক্লান্ত থাকতে পারেন। এই সময় ব্যায়াম করতে গিয়ে শরীরে জোর পায় না। এছাড়াও রক্তশূন্যতা দেখা দিলে আপনার রক্তে যথেষ্ট পরিমাণ অক্সিজেন থাকে না। এর ফলে শরীর ঠান্ডা থাকে এবং সবসময় নিদ্রাভাব আসে।

Why Am I Always Waking Up Tired In The Morning?

২) আপনার ক্লান্ত থাকার পেছনে আরেকটা কারন হলো থাইরয়েডের সমস্যা। আপনার ত্বক যদি শুষ্ক লাগে, শারীরিক দুর্বলতা থাকে, কোষ্ঠকাঠিন্য থাকে এবং একইসাথে ক্লান্ত অনুভব করেন তাহলে এটি থাইরয়েড এর সমস্যা হতে পারে।

৩) ডায়াবেটিস হলে মানুষের রক্তে সুগারের লেভেল অনেকটাই কমে যায়। এর ফলে মানুষ সহজেই ক্লান্ত হয়ে পড়ে। সুতরাং শরীরে ডায়াবেটিস এর দানা বাঁধার পূর্বেও আপনার ক্লান্তি ভাব আসতে পারে।

৪) প্রচন্ড হতাশায় থাকলে মানুষ স্বাভাবিকভাবে ক্লান্তি আসে। অনেকে এইসময় বিছানা ছেড়ে উঠতে চান না, এমনকি ঘুমাতেও চান না। সব মিলিয়ে তারা অন্যরকম ক্লান্তি অনুভব করেন।

Feeling tired? 6 natural ways to boost your energy levels - The Nude  Nutritionist Blog - Deliciously Free of BS

৫) ক্লান্ত থাকার আরেকটি কারণ হচ্ছে পেটের সমস্যা হওয়া। যাদের হজমের সমস্যা রয়েছে বা কিছু খোলামেলা পরিবেশে কিছু খেলেই ডায়রিয়া হয়, তাদের ক্ষেত্রে শারীরিক দুর্বলতা দেখা দিতে পারে।

৬) শরীরে কোন কিছু ইনফেকশন থাকলে আপনি সহজেই ক্লান্তি হতে পারেন। এপস্টেইনবার ভাইরাস অথবা লাইম ডিজিজে আক্রান্ত হলে আপনি সহজেই ক্লান্ত হয়ে পড়বেন। 

৭) হার্ট এর মধ্যে কোন অসুখ থাকলে ক্লান্তি ভাব দেখা দিতে পারে। এই সময়ে শরীরের ব্লাড টিস্যু থেকে শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলোকে রক্তের যোগান দিতে থাকে। এতে পেশীগুলো সহজেই দুর্বল হয় এবং আপনিও ক্লান্ত হয়ে পড়েন।

Heart attacks increasingly common in young women

৮) শুনতে অদ্ভুত মনে হলেও আপনার ক্লান্তি থাকার পেছনে আরেকটি কারণ হলো নাক ডাকা। দীর্ঘদিন ধরে এই অভ্যাস থাকলে ক্লান্তি অনুভব করতে পারেন।

যদি নিয়মিত বিনা কারণেই আপনি ক্লান্তি অনুভব করেন তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। কারণ এই ক্লান্তির আড়ালে আপনার শরীরের হয়তো বাসা বেঁধে রয়েছে কোন না কোন রোগ।

Continue Reading
To Top