Connect with us

বিখ্যাত ৫ ক্রিকেটার, IPL খেলেছেন কিন্তু দেশের হয়ে একটিও T20 ম্যাচ খেলেননি

Cricket

বিখ্যাত ৫ ক্রিকেটার, IPL খেলেছেন কিন্তু দেশের হয়ে একটিও T20 ম্যাচ খেলেননি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL) শুধুমাত্র ভারতীয় তরুণদের জন্য নয় গোটা বিশ্বের তরুণদের নিখুঁত ক্যারিয়ার গড়ে দিয়েছে। প্রসঙ্গত, ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল চ্যাম্পিয়ন হলে এই সীমিত ওভারের ক্রিকেটের জনপ্রিয়তা অনেকটাই বেড়ে যায়।  

এর পরের বছরেই শুরু হয় আইপিএল (২০০৮)। যদিও আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের পথ চলা এর কয়েক বছর আগেই চালু হয়েছিল। তবে অভিজ্ঞ ক্রিকেটাররা এই খেলায় কোন আগ্রহ দেখাননি। কিন্তু পরবর্তীকালে তারা আইপিএল খেলায় মনোনিবেশ করেছিলেন। এবার সেই বিখ্যাত পাঁচ ক্রিকেটারদের সম্পর্কে জেনে নেওয়া যাক:- 

৫) অনিল কুম্বলে: ৪৫ টি আইপিল ম্যাচ

প্রাক্তন ক্রিকেটার অনিল কুম্বলে ভারতীয় দলের হয়ে টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকার করেছেন। তবে একটিও আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলার সুযোগ হয়নি তার।

Anil Kumble optimistic of IPL happening this year, even if it's without  spectators | Sports News,The Indian Express

কিন্তু ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে মোট ৪২টি ম্যাচ খেলেছেন। পরিসংখ্যানের কথা বললে, এই প্রাক্তন আরসিবির অধিনায়ক ৬.৫৮ ইকোনমি রেট নিয়ে ৪৫টি উইকেট নিয়েছেন। তার সর্বোচ্চ বোলিং ফিগার ৫-৫ উইকেট। 

৪) সৌরভ গাঙ্গুলী: ৫৯ টি আইপিল ম্যাচ

৪২০টির বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলা সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে ভারতীয় দল আকাশছোঁয়া সাফল্য পায় এবং কিন্তু একটিও টি-টোয়েন্টি ম্যাচ খেলেননি।

Did play IPL for five years but would have loved to play more T20 cricket: Sourav Ganguly | Cricket News – India TV

তবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে কলকাতা নাইট রাইডার্স ও পুনে ওয়ারিয়র্সের অধিনায়ক হয়েছিলেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৫৯টি আইপিল ম্যাচে ২৫.৪৫ গড় নিয়ে ১৩৪৯ রান সহ ১০টি উইকেট নিয়েছেন।

৩) ভিভিএস লক্ষ্মণ:  ২০ টি আইপিল ম্যাচ

ভিভিএস লক্ষ্মণ তার ১৬ বছর ক্রিকেট ক্যারিয়ারে ২০০টিরও বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তবে শুধু টি-টোয়েন্টি নয় তিনি একবারও বিশ্বকাপ খেলার সুযোগ পাননি।

VVS Laxman, IPL Photogallery | IPL Photos 2013 | IPL T20 Photos

তবে ২০০৮ সালের আইপিএলে ডেকান চার্জার্সকে তিনি নেতৃত্ব দিয়েছিলেন। পরিসংখ্যানের কথা বললে, ২০টি আইপিএল ম্যাচে তিনি ১৪.৮৪ ব্যাটিং গড় নিয়ে ২৮২ রান করেছেন। যার মধ্যে রয়েছে কেবল একটি হাফ সেঞ্চুরি (৫২ রান)। 

২) মোহাম্মদ কাইফ: ২৯ টি আইপিল ম্যাচ

মোহাম্মদ কাইফ তার সময়ে তিনি বিশ্বের অন্যতম সেরা ফিল্ডার ছিলেন। ভারতের হয়ে তিনি ১৩টি টেস্ট এবং ১২৫টি ওয়ানডে ম্যাচ খেলেছেন কিন্তু একটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে অংশগ্রহণ করার সুযোগ পাননি। 

After Virat Kohli, Mohammad Kaif Has Found India's Next Big Thing

তবে পরিসংখ্যানের কথা বললে, তিনি ২৯টি আইপিএলে ম্যাচে ১৪.৩৯ ব্যাটিং গড় নিয়ে ২৫০ রান করেছেন। তার সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর ৩৪ রান।

১) শেন ওয়ার্ন: ৫৫ টি আইপিল ম্যাচ

বিশ্বের লেজেন্ডারি স্পিনার শেন ওয়ার্নও এই তালিকায় রয়েছেন। অস্ট্রেলিয়ার হয়ে তিনি টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ৭০৮টি উইকেট শিকার করেছেন। এছাড়া ওডিআইতে তার ২৯৩টি উইকেট রয়েছে। কিন্তু একটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেননি।

IPL 2018: Shane Warne to make Rajasthan Royals return?

তবে ২০০৮ সালে আইপিএলে রাজস্থান রয়েলসকে নেতৃত্ব দিয়ে দলকে চ্যাম্পিয়ন করেছিলেন। পরিসংখ্যানের কথা বললে, ৫৫টি আইপিএল ম্যাচে তিনি ৭.২৭ ইকোনমি রেট নিয়ে ৫৭টি উইকেট নিয়েছেন। তার সর্বোচ্চ বোলিং ফিগার ৪-২১ উইকেট।

Continue Reading
Click to comment

Trending ..

To Top