Connect with us

ঠিক কত ডিগ্রী তাপমাত্রায় বিনষ্ট হয় করোনা ভাইরাস? জানালেন ভাইরাস বিশেষজ্ঞ

News

ঠিক কত ডিগ্রী তাপমাত্রায় বিনষ্ট হয় করোনা ভাইরাস? জানালেন ভাইরাস বিশেষজ্ঞ

সারা বিশ্বে এই মুহূর্তে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ৩০ লক্ষ ৭৪ হাজারের কাছাকাছি। যেখানে মৃত্যু হয়েছে প্রায় ২ লক্ষ ১২ হাজার মানুষের। এই মহামারীর হাত থেকে রক্ষা পেতে আমেরিকা, ইতালি, স্পেন, ভারতসহ পৃথিবীর ১৮৫টি দেশে চলছে লকডাউন। 

এখন ভারতের পরিস্থিতিও ধীরে ধীরে খারাপের দিকে চলে যাচ্ছে। এই মুহূর্তে আমাদের দেশের করোনা রোগে আক্রান্তের সংখ্যা হল ২৯,৯৭৪ জন, এখনো পর্যন্ত ৯৩৭ জনের মৃত্যু হয়েছে। এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে কোন উপায় পর্যন্ত দেখছে না বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা জানিয়েছে এই পরিস্থিতিতে লকডাউন তুলে দেওয়া কোনোভাবেই উচিত নয়।

Coronavirus in India: How the Covid-19 pandemic affects India

তবে এই সময়ে ভারতসহ এশিয়ার বিভিন্ন দেশে আবহাওয়ার তাপমাত্রা হুড় হুড় করে বেড়ে চলেছে। একটা সময় অনেকেই আশা করেছিলেন যে গরমকাল আসলে হয়তো করোনা সংক্রমণ থেকে রেহাই পাওয়া যাবে। কিন্তু তেমনটা হয়নি, এদিকে উষ্ণতার সাথে সাথে আক্রান্তের সংখ্যাও বেড়ে চলেছ।

ঠিক এমন পরিস্থিতিতে কত ডিগ্রী তাপমাত্রায় করোনাভাইরাস সম্পূর্ণ বিনষ্ট হয়ে যায় তা জানালেন মোহালি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন এন্ড রিসার্চ এর অধ্যাপক ভাইরাস বিশেষজ্ঞ ডক্টর ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায়। 

How to Stay Cool In Las Vegas During the Summer

ডক্টর বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, যদি উষ্ণতার বৃদ্ধির জন্য এই সংক্রমণ থেকে রেহাই পাওয়া যেত তাহলে বিশেষ করে ভারতের উষ্ণপ্রবণ রাজ্যগুলি অর্থাৎ কেরল, মহারাষ্ট্র কখনোই এতটা সংক্রামিত হতো না। এর আগে সোশ্যাল মিডিয়ায় দাবি করা হয়েছিল যে, ২৩-২৭ ডিগ্রী সেলসিয়াস এর মধ্যেই এই ভাইরাস ক্রমশ দুর্বল হয়ে পড়বে। কিন্তু সে তথ্য পুরোটা গুজব ছিল।

ডক্টর বন্দ্যোপাধ্যায় আরও জানিয়েছেন, এ বিষয়ে গবেষকদের মধ্যে দীর্ঘ গবেষণা চলছে এবং একদল ফরাসি বিজ্ঞানী জানিয়েছেন যে তিন রকম তাপমাত্রায় অর্থাৎ ৫৬ ডিগ্রি, ৬০ ডিগ্রি এবং ৯২ ডিগ্রী সেন্টিগ্রেট তাপমাত্রায় করোনা ভাইরাসের ওপর প্রভাব পড়তে পারে। তবে ৯২ ডিগ্রী সেন্টিগ্রেট তাপমাত্রায় এই ভাইরাস সম্পূর্ণভাবে বিনষ্ট হয়ে যায়।

Continue Reading
Click to comment

Trending ..

To Top