Connect with us

Facts

এই গ্রামের সকলেই জন্মের এক সপ্তাহ পর দৃষ্টিহীন হয়ে পড়ে, বাদ যায়না পশুপাখিরাও

যদি বলা হয় যে এমন এক গ্রাম আছে যেখানে সকলেই দৃষ্টিহীন তাহলে নিশ্চয়ই অবাক হবেন। এটি অবাক হবারই কথা বটে। তবে হ্যাঁ এটি একদমই সত্য ঘটনা। এমন এক গ্রাম আছে যেখানে সকলেই দৃষ্টিহীন। 

এই গ্রামের সবাই আর পাঁচটা মানুষের মতোই স্বাভাবিক দৃষ্টিশক্তির নিয়ে জন্মগ্রহণ করেন। কিন্তু জন্মগ্রহনের এক সপ্তাহের মধ্যেই এই গ্রামের সকলেই অন্ধ হয়ে যায়। শুধু যে মানুষই এক সপ্তার মধ্যে দৃষ্টিহীন হয়ে পড়ে তা নয়। ওই গ্রামের সমস্ত পশুরাও তাদের দৃষ্টিশক্তি হারিয়ে ফেলে। অর্থাৎ এখানে বসবাসকারী সকলেই রহস্যজনকভাবে তাদের দৃষ্টিশক্তি হারিয়ে ফেলে।

River Blindness story

বিশ্বাস না হলেও মেক্সিকোর ঘন অরণ্যের মধ্যে ছোট্ট একটি গ্রাম। টিলটেপেক নামে এক ছোট্ট গ্রামে এমন ঘটনা দেখা যায়। এই গ্রামের সমগ্র স্থান জুড়ে উপজাতি গোষ্ঠীর মানুষের বাস। এই গ্রামেই থাকেন শ’তিনেক জাপোটেক জাতির মানুষ। মেক্সিকোর প্রশাসন এই রকম সবার অন্ধ হয়ে যাবার খবর শুনে এর কারণ খোঁজা শুরু করে দিয়েছেন। গ্রামটির নাম টিলটেপেক। 

Onchocerciasis Vaccine — PAI Life Sciences

সেই মতই এই গ্রামের সকলের এভাবে হঠাৎ অন্ধ হয়ে যাওয়ার কারণ অনুসন্ধান করা শুরু করে দিয়েছে সে দেশের বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা অনুমান করে যে, এই গ্রাম যেহেতু জঙ্গল সংলগ্ন এলাকায় অবস্থিত; আর ওই জঙ্গলে বাস আছে প্রচুর ব্ল্যাক ফ্লাই নামের এক ধরনের বিষাক্ত মাছির। তাই ওই গ্রামে এই ব্ল্যাক ফ্লাই নামে বিষাক্ত মাছির আনাগোনা দেখা যায়। আর এই মাছির কামড়েই এই গ্রামের সকলে তাদের দৃষ্টিশক্তি হারিয়ে ফেলে।

Malaysia set for SE Asia's largest insect meal production facility ...

ইতিমধ্যে প্রশাসনের তরফ থেকে ওই এলাকাটিকে এই বিষাক্ত মাছি থেকে মুক্ত করার পরিকল্পনা শুরু করে দিয়েছে। এছাড়া প্রয়োজন পরলে ওই গ্রামের সবাইকে অন্যত্র সরিয়ে নেওয়ার ব্যবস্থাও করা হতে পারে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top