Connect with us

Cricket

জনপ্রিয় ১২ জন ভারতীয় ক্রিকেটারের শিক্ষাগত যোগ্যতা, কে বেশি শিক্ষিত জানেন?

প্রতিদিনই আমরা ক্রিকেটে খবর শুনতে পাই যে কোন খেলোয়াড় কত রান করেছে বা কোন বোলার কটা উইকেট নিয়েছে কিন্তু কখনো খেয়াল করেছেন কি এই ক্রিকেটাররা কতটা শিক্ষিত? যদিও শিক্ষাগত যোগ্যতার মাপ দিয়ে একজন ক্রিকেটার হওয়া যায় না তবুও ভারতীয় ক্রিকেট দলের এমন কিছু ক্রিকেটার রয়েছেন যারা ক্রিকেট না খেললেও শিক্ষাগত যোগ্যতার দিক দিয়ে অন্য কিছু হতে পারতেন। চলুন জেনে নেওয়া যাক –

১) সৌরভ গাঙ্গুলী: সৌরভ গাঙ্গুলী ক্রিকেট বিশ্বে একটি জনপ্রিয় নাম। তিনি সেন্ট জেভিয়ার্স কলেজিয়েট কলেজ থেকে উত্তীর্ণ হয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন।

Image result for Sourav Ganguly BCCI"

২) রবীচন্দ্রন অশ্বিন: টেস্ট ক্রিকেটে ৩৫০ উইকেট নেওয়া ভারতীয় স্পিনার সুনামধন্য শ্রী শিবসুব্রামণিয়া নাদের ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে টেকনোলজিতে বি.টেক ডিগ্রি অর্জন করেছেন। 

৩) বীরেন্দ্র শেহবাগ: আধুনিক ক্রিকেটের জেন মাস্টার হিসেবে পরিচিত। তিনি জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন।

৪) জাভাগাল শ্রীনাথ:  ভারতীয়় দলের প্রাক্তন ফাস্ট বোলার জাভাগাল শ্রীনাথ মাইসুরুর শ্রী জয়চামরাজেন্দ্র ইঞ্জিনিয়ারিং কলেজ (এসজেসিই) থেকে ইনস্ট্রুমেন্টেশন টেকনোলজিতে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন।

৫) বিরাট কোহলি: বর্তমান ভারতীয় দলের অধিনায়ক এবং রান মেশিন হিসেবে পরিচিত। ক্রিকেটের মাঠে বড় বড় ইনিংস খেলতে পারলেও শিক্ষাজীবনে বেশিদূর এগোতে পারেনি। কেবলমাত্র দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেছেন।

Image result for virat kohli"

৬) অনিল কুম্বলে: ভারতীয় দলের কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলে ব্যাঙ্গালোরের মেকানিকাল ইঞ্জিনিয়ারিংয়ের রাষ্ট্রীয় বিদ্যালয় ইঞ্জিনিয়ারিং কলেজ (আরভিসিই) থেকে বি.ই ডিগ্রি অর্জন করেছেন।

৭) রাহুল দ্রাবিড়: ভারতীয় দলে মিস্টার ডিপেন্ডেবল হিসেবে পরিচিত। তিনি ব্যাঙ্গালোরের সেন্ট জোসেফ কলেজ থেকে বাণিজ্য বিভাগে ডিগ্রি অর্জন করেছেন।

৮) যুবরাজ সিং: ভারতীয় দলে সিক্সার কিং নামে পরিচিত। এই বাঁহাতি ব্যাটসম্যান ডিএভি স্কুল থেকে দ্বাদশ শ্রেণি পাশ করেছেন।

৯) সচিন টেন্ডুলকার: ক্রিকেটের ঈশ্বর হিসেবে পরিচিত সচিন টেন্ডুলকার। মাত্র ১৬ বছর বয়সে ক্রিকেট খেলা শুরু করেছিলেন। ক্রিকেটের প্রতি বিশেষ মনোনিবেশ থাকায় দ্বাদশ শ্রেণীতে পাশ করার পর শিক্ষা জীবনে ইতি টানতে হয়েছিল তাকে।

Image result for sachin]"

১০) মহেন্দ্র সিং ধোনি: ভারতীয় দলের হয়ে দুবার বিশ্বকাপ জেতা এই প্রাক্তন অধিনায়ক ব্যাচেলর অব কমার্স (বি.কম) ডিগ্রী অর্জন করেছেন। 

১১) মুরলী বিজয়: ভারতীয় টেস্ট দলের ওপেনিং ব্যাটসম্যান মুরলী বিজয় চেন্নাইয়ের আরকেএম বিবেকানন্দ কলেজ থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। 

১২) ভিভিএস লক্ষ্মণ: ক্রিকেটের ইতিহাসের অন্যতম প্রতিভাধর ব্যাটসম্যান হিসাবে নন। ভিভিএস লক্ষ্মণ চিকিৎসক হতে চেয়েছিলেন এবং এমবিবিএস পাশ করার পরে তিনি কলেজ থেকে বেরিয়ে ভারতীয় ক্রিকেটে প্রতিনিধিত্ব করেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top