Connect with us

৪০ বছর শাসনকালে কাউকেই মৃত্যুদণ্ডে দণ্ডিত করেন নি এই ভারতীয় রাজা

Facts

৪০ বছর শাসনকালে কাউকেই মৃত্যুদণ্ডে দণ্ডিত করেন নি এই ভারতীয় রাজা

ইতিহাসের পাতা উল্টালেই বিভিন্ন রাজা ও তার রাজত্বকালের কাহিনী জানা যায়। এর মধ্যে কিছু রাজা ছিলেন স্বৈরাচারী আবার কিছু প্রজাদের সাথে মানিয়ে চলা স্নেহপরায়ন রাজা। তবে এমন এক ভারতীয় রাজার পরিচয় পাওয়া গিয়েছে যিনি তার ৪০ বছর রাজত্ব কালে একজনকেও মৃত্যুদণ্ডে দণ্ডিত করেন নি। চলুন সেই রাজার সম্পর্কে জেনে নেওয়া যাক- 

18 facts on Maharaja Ranjit Singh, the Sikh empire founder who put ...

১৯ শতকের ওই বিখ্যাত ভারতীয় শাসকের নাম হলো রাজা রঞ্জিত সিং। মহারাজা রণজিৎ সিংয়ের রাজত্বকে ‘স্বর্ণযুগ’ বলা গেলে, কোনও ভুল হবে না। পাঞ্জাবের এই মহারাজাকে ‘শের-ই-পাঞ্জাব’ উপাধিতে ভূষিত করা হয়, তিনি তাঁর ৪০ বছরের রাজত্বকালে কাউকে শাস্তি দেননি। যদিও তার সমসাময়িক শাসকরা তাদের বিরোধীদের কথায় কথায় মৃত্যুদণ্ড দিতেন।

মহারাজা রঞ্জিত সিং ১৩ নভেম্বর, ১৭৮০ সালে জন্মগ্রহণ করেন, বর্তমানে সেই জায়গাটি পাকিস্তান অবস্থিত। তিনি শিখদের সর্ব শ্রেষ্ঠ রাজা হিসেবে গণ্য হন। রঞ্জিত সিং এমনই একজন ব্যক্তি ছিলেন, যিনি পাঞ্জাবকে কেবল একটি শক্তিশালী প্রদেশ হিসাবে প্রতিষ্ঠিত করেছিলেন, তার জীবিত অবস্থায় ব্রিটিশরা কখনো তাঁর সাম্রাজ্যে আধিপত্য বিস্তার করতে পারেনি।

Dis)owning the Sikh Lahore | Shehr | thenews.com.pk

১৭৯৮ সালে জামান শাহ দুরানি নামে বহিশত্রু ভারতে এসে আক্রমণ করেন। সেই সময় পাঞ্জাব দখল করতে গেলে ১৮ বছর বয়সী যুবক রঞ্জিত সিং তাকে বেধড়ক মেরে তাড়িয়ে দেন। এরপর তিনি ২১ বছরেই পাঞ্জাবের রাজা হন।

রঞ্জিত সিং তার প্রতিপক্ষের প্রতি সর্বদা উদারতা ও দয়া দেখিয়েছিলেন। ইতিহাস সাক্ষী আছে যে পরাজিত রাজাকেও তার রাজত্ব ফিরিয়ে দিতেন। তিনি মানুষের মধ্যে কোনও বিভাজন সৃষ্টির করতেন না। একজন যোগ্য পিতা বা রাজার মতো প্রজাদের দেখতেন তিনি। এমনকি তার রাজত্বকালে কাউকে তিনি মৃত্যুদণ্ডেও দণ্ডিত করেন নি। তাঁর সম্পর্কে বলা হয় যে তিনি এক চোখে দেখতে পেতেন।

Maharaja Ranjit Singh surpasses Churchill in poll to be named ...

কথিত আছে, তার ছোটবেলায় চক্ষু রোগের কারণে তার একটি চোখ নষ্ট হয়ে গিয়েছিল। এ কারণে তিনি বলতেন, “ঈশ্বর আমাকে একটি চোখ দিয়েছেন, যাতে আমি হিন্দু, মুসলিম, শিখ, খ্রিষ্টান, ধনী-গরীব সকলেই সমান ভাবে দেখতে পারি।”

সম্প্রতি, বিবিসি ওয়ার্ল্ড হিস্ট্রি ম্যাগাজিনের তরফে বিশ্বের সেরা নেতা বাছতে একটি সমীক্ষার আয়োজন করা হয়েছিল। ব্রিটেনেরই একটি সংবাদমাধ্যমের আয়োজিত জনমত সমীক্ষায় তাঁকে দেওয়া হয় বিশ্বের সর্বকালের সেরা নেতার শিরোপা।

Continue Reading
Click to comment

Trending ..

To Top