Connect with us

Cricket

আইপিএলের প্রতিটি দলের মোট সেঞ্চুরি সংখ্যা কত জানেন, ১ নম্বরে কে আছে?

আইপিএলের মত সীমিত ওভারের ক্রিকেটে সেঞ্চুরি হাঁকানো অতটা সহজ নয়। একদিকে থাকে দলকে জেতানোর চাপ আর অন্যদিকে বড় স্কোর করা। তবে আইপিএলের কয়েকটি দলের ব্যাটসম্যানরা বিশ্বের সেরা বোলারদের বিরুদ্ধে লড়াই করেও দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়েছেন। 

আজকের প্রতিবেদনে রয়েছে, আইপিএলের প্রতিটি দলের মোট সেঞ্চুরি সংখ্যা কত জানেন, চলুন জেনে নেওয়া যাক –

৮) কলকাতা নাইট রাইডার্স: ১টি সেঞ্চুরি

April 18, 2008 - McCullum 158* brings RCB to their knees in IPL opener - Indian Premier League 2017 News

আইপিএলের প্রথম মরসুমের প্রথম ম্যাচে কলকাতা নাইট রাইডার্স এর হয়ে ব্রেন্ডন ম্যাককুলাম ১৫৮* রানের বিধ্বংসী ইনিংস খেলেছিলেন রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে। এরপর এই দুই বারের চ্যাম্পিয়ন দলের পক্ষে আর কখনো সেঞ্চুরি দেখা যায়নি। 

৭) সানরাইজার্স হায়দ্রাবাদ: ৩টি সেঞ্চুরি

IPL 2019: Jonny Bairstow-David Warner hit centuries to set record opening stand- All records made in SRH vs RCB match

সানরাইজার্স হায়দ্রাবাদ এখনো পর্যন্ত দুই বার চ্যাম্পিয়ন হয়েছে। দিল্লির হয়ে সর্বাধিক সেঞ্চুরি করার পর হায়দ্রাবাদের হয়েও সর্বাধিক সেঞ্চুরি করেছেন ডেভিড ওয়ার্নার। মোট তিনটি সেঞ্চুরি মধ্যে ডেভিড ওয়ার্নার দুটি এবং জনি বেয়ারস্টো একটি সেঞ্চুরি হাঁকিয়েছেন।

৬) মুম্বাই ইন্ডিয়ান্স: ৪টি সেঞ্চুরি

IPL 2018: Rohit Sharma completes half-century of fifties in T20 cricket - cricket - Hindustan Times

আইপিএলের ইতিহাসে মুম্বই ইন্ডিয়ান্স সবচেয়ে সফল দল, তবে তাদের পক্ষে এখনও পর্যন্ত ৪টি সেঞ্চুরি রয়েছে। এই ৪টি সেঞ্চুরির মধ্যে দুই প্রবীণ ক্রিকেটার সনথ জয়সুরিয়া এবং শচীন তেন্ডুলকার করেছিলেন। আর বাকি দুটি লেন্ডল সিমন্স এবং রোহিত শর্মার ব্যাট থেকে আসে।

৫) রাজস্থান রয়্যালস: ৬টি সেঞ্চুরি

Yusuf Pathan hits the second fastest century in IPL History | Cricketnmore

আইপিএলের প্রথম মরশুমে চ্যাম্পিয়ন হয়েছিল রাজস্থান রয়্যালস শেন ওয়ার্ন এর নেতৃত্বে। তবে এরপরে খুব একটা প্লে-অফে পৌঁছাতে পারেনি এই দল। রাজস্থান রয়্যালসের ব্যাটসম্যানরা এখনো অব্দি ছটি সেঞ্চুরি হাঁকিয়েছেন। এই দলে বর্তমানে অজিঙ্কা রাহানে, সঞ্জু স্যামসন এর মত ভারতীয় ক্রিকেটাররা রয়েছেন।

৪) দিল্লি ক্যাপিটালস: ৮টি সেঞ্চুরি

Youngster Rishabh Pant hits highest score by an Indian in T20 cricket during IPL game- The New Indian Express

এখনো পর্যন্ত আইপিএলের শিরোপা জোটেনি দিল্লি ক্যাপিটালসের ভাগ্যে। তবে এই দল বীরেন্দ্র শেবাগ, এবি ডি ভিলিয়ার্স, ডেভিড ওয়ার্নার, কেভিন পিটারসেনের মত মারকুটে ব্যাটসম্যানদের পেয়েছিল। বর্তমানে শ্রেয়াস আইয়ারের নেতৃত্বে থাকা এই দলের মোট আটটি সেঞ্চুরি রয়েছে।

৩) চেন্নাই সুপার কিংস: ৮টি সেঞ্চুরি

Shane Watson strikes century in Chennai Super Kings' commanding 64-run win against Rajasthan Royals

আইপিএলের অন্যতম শক্তিশালী দল এবং তিনবার চ্যাম্পিয়ন হওয়া চেন্নাই সুপার কিংস এর মোট আটটি সেঞ্চুরি রয়েছে। এই দলের হয়ে মুরলী বিজয় এবং শেন ওয়াটসন ২টি করে সেঞ্চুরি হাঁকিয়েছেন এছাড়াও আম্বাতি রাইডু, মাইক হাসি, ব্রেন্ডন ম্যাককালাম এবং সুরেশ রায়না একটি করে সেঞ্চুরি করেছেন।  

২) কিংস ইলেভেন পাঞ্জাব: ১১টি সেঞ্চুরি

IPL 2019, Match 24: Kings XI Punjab vs Mumbai Indians- Twitter Reacts as KL Rahul's Century Powers KXIP to 197 | Sportzwiki

কিংস ইলেভেন পাঞ্জাব এখনো পর্যন্ত চ্যাম্পিয়ন হতে পারেনি। তবে সেঞ্চুরি হাঁকানোর দিক থেকে এই দল দ্বিতীয় স্থানে রয়েছে। ক্রিস গেইল এবং হাশিম আমলা প্রত্যেকেই দুটি করে সেঞ্চুরি হাঁকিয়েছেন। এছাড়া, কে এল রাহুল, বীরেন্দ্র শেহবাগ, পল ভলথাঠি, ঋদ্ধিমান সাহা, মাহেলা জয়াবর্ধনে, অ্যাডাম গিলক্রিস্ট এবং ডেভিড মিলার প্রত্যেকে একটি করে সেঞ্চুরি করেছেন।

১) রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর: ১৩টি সেঞ্চুরি

Virat Kohli smashes his second century in IPL 2016! Watch Video Highlights of RCB vs RPS | India.com

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এই তালিকার শীর্ষে রয়েছে কারণ তারা আইপিএলে ১৩ টি সেঞ্চুরি করেছে, যা অন্য কোনও দলের চেয়ে বেশি। তবে আশ্চর্যের বিষয় তারা একবারও চ্যাম্পিয়ন হতে পারেনি। বিরাট কোহলি এবং ক্রিস গেইল দুজনেই ৫টি করে সেঞ্চুরি হাঁকিয়েছেন। অন্যদিকে এবি ডি ভিলিয়ার্স দুটি এবং মনিশ পান্ডে একটি করে সেঞ্চুরি করেছেন। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top