ক্রিকেট

বিদেশের মাটিতে সিরিজ জিতলেও বিশ্বকাপ জিততে পারেননি এই ৪ ভারতীয় অধিনায়ক

আন্তর্জাতিক ক্রিকেটে খুব কম জন খেলোয়াড়ই অধিনায়ক হিসেবে সফল হয়েছেন। ভারতীয় ক্রিকেটের কথা বললে, কপিল দেব ও মহেন্দ্র সিং ধোনি ছাড়া আর কেউ বিশ্বকাপ শিরোপা জিততে পারেননি। কেউ ভারতীয় দলকে বিশ্বকাপের ফাইনাল বা সেমিফাইনালে মঞ্চে নিয়ে গেছেন আবার কেউ টুর্নামেন্টের শুরুতেই ছিটকে গেছেন। এদিকে বিদেশের মাটিতে সিরিজ জিতলেও বিশ্বকাপ না জেতার আফসোস হয়তো চিরকালই থাকবে তাদের। এবার দেখে নেওয়া যাক:

১) সৌরভ গাঙ্গুলী: 

সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে ভারতীয় দল বিদেশের মাটিতে ম্যাচ জেতার অভ্যাস গড়ে তোলে। দাদার আমলে এই দল এতটাই শক্তিশালী হয়ে উঠেছিল প্রতিপক্ষ যে দলকে হিমশিম খেতে হতো। দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ২০০৩ বিশ্বকাপে সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে ভারতীয় দল অসাধারণ পারফর্ম করে এবং ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল কিন্তু পরাজয়ের মুখোমুখি হয়।

২) মোহাম্মদ আজহারউদ্দিন:

৯০ দশকের ভারতীয় অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন তার স্টাইলিশ ব্যাটিংয়ের জন্য পরিচিতি। এছাড়াও তার অসাধারণ ফিল্ডিং দেখে সকলেই মুগ্ধ হন। ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে না পরলে তিনি আরও বড় মাপের ক্রিকেটার হতে পারতেন। দেশ-বিদেশে তার নেতৃত্বে ভারতীয় দল বহু সিরিজ জয়লাভ করে। তবে তিনি ১৯৯৬ ও ১৯৯৯ বিশ্বকাপে অধিনায়কত্ব করলেও শিরোপা জিততে পারেননি।

৩) রাহুল দ্রাবিড়: 

সৌরভ গাঙ্গুলীর পর ভারতীয় দলের নেতৃত্ব গ্রহণ করেন রাহুল দ্রাবিড়। একজন দুর্দান্ত ব্যাটসম্যান হওয়ার পাশাপাশি তিনি দেশ বিদেশের মাটিতেও ভারতীয় দলকে অনেক সিরিজ জিতিয়েছেন। এরপর ২০০৭ ওয়ানডে বিশ্বকাপে রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে ভারতীয় দল জঘন্য পারফর্ম করে এবং টুর্নামেন্টের শুরুতেই ছিটকে যায়।

৪) বিরাট কোহলি:

সম্প্রতি ভারতীয় দলের অধিনায়কত্ব ছেড়েছেন বিরাট কোহলি। একজন বিশ্বসেরা ব্যাটসম্যান হওয়ার পাশাপাশি তিনি আগ্রাসী মনোভাবের জন্য পরিচিত এবং ভারতীয় দলকে সাফল্য এনে দিয়েছেন। উল্লেখ্য, ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে উঠলেও পরাজিত হয়। এরপর ২০১৯ বিশ্বকাপে কোহলির নেতৃত্বে ভারতীয় দল দুর্দান্ত ফর্মে ছিল, কিন্তু ভাগ্যবশত সেমিফাইনালের মঞ্চ থেকে বিদায় নিতে হয়।

error: Content is protected !!