Connect with us

Cricket

বর্তমানে আইপিএলের এই পাঁচ জন কোচ একসময় ধোনির নেতৃত্বে খেলেছিলেন

মহেন্দ্র সিং ধোনি ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে সফলতম অধিনায়ক। তার অনন্য কৌশল দিয়ে ভারতীয় দলকে আকাশছোঁয়া সাফল্য দিয়েছে। এখন প্রতিটি দলই মহেন্দ্র সিং ধোনির মত অধিনায়ক চান। মহেন্দ্র সিং ধোনি ভারতীয় দলের অধিনায়ক ছাড়াও আইপিএলে চেন্নাই সুপার কিংস ও রাইজিং পুনে সুপারজয়েইন্ট এর অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তবে একসময় ধোনির সাথে খেলতে আসা অনেক ক্রিকেটারই অবসর গ্রহণ করেছেন এবং তার মধ্যে কেউ কেউ আইপিএলের বিভিন্ন দলের কোচিং এর দায়িত্ব নিয়েছেন।

আজকের প্রতিবেদনে রয়েছে, বর্তমানে আইপিএলের যে পাঁচ জন কোচ একসময় ধোনির নেতৃত্বে খেলেছিলেন, চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

১) স্টিফেন ফ্লেমিং:

Dhoni Fresh, Engaged & Determined After Break: CSK Coach Fleming on Eve of IPL Opener vs MI - Cricket Country

বর্তমানে চেন্নাই সুপার কিংস এর প্রধান কোচ স্টিফেন ফ্লেমিং তার ক্যারিয়ারের কয়েকটি আইপিএল ম্যাচ খেলেছিলেন। এরপর এই বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যান চেন্নাইয়ের হয়ে খেলার পর দলের কোচ হয়ে যান। স্টিফেন ফ্লেমিং ২০০৮ সালে ধোনির নেতৃত্বে আইপিএল খেলেন। তিনি ১০টি ম্যাচে ১৯৬ রান করেন এবং তার সর্বোচ্চ স্কোর ৪৫।

২) মাইকেল হাসি:

IPL 2020: Mental toughness key inside bio-secure bubble, feels Chennai Super Kings batting coach Mike Hussey | Cricket News – India TV

চেন্নাই সুপার কিংস এর অন্যতম সেরা ব্যাটসম্যান ছিলেন মাইকেল হাসি। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে চেন্নাই সুপার কিংস ২০১০ ও ২০১১ সালে পরপর দুবার চ্যাম্পিয়ন হয় তখন তিনি এই দলের সদস্য ছিলেন। তিনি এখন ক্রিকেট থেকে অবসর নিয়েছেন এবং চেন্নাই সুপার কিংসের ব্যাটিং কোচের দায়িত্বে রয়েছেন।

৩) লক্ষ্মীপতি বালাজি:

IPL 2018: Chennai super king Appoint Laxmipathy Balaji Bowling Coach, michael hussy batting Coach, and Stephen Fleming as Head Coach CSK IPL 2018: CSK का एलान, लक्ष्मीपति बालाजी गेंदबाजी, माइकल हसी बल्लेबाजी

লক্ষ্মীপতি বালাজি ২০১৮ সালে চেন্নাই সুপার কিংসের নতুন বোলিং কোচ হিসেবে যোগদান করেছিলেন। এই ডানহাতি মিডিয়াম ফাস্ট বোলার সিএসকে, কলকাতা নাইট রাইডার্স, কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে আইপিএল খেলেছেন। তার আইপিএল ক্যারিয়ার অতি সুন্দর ছিল, কিন্তু তিনি বোলিং কোচ হিসেবে কাজ করছেন। চেন্নাইয়ের আরও দুই কোচের মত বালাজিও ধোনির নেতৃত্বে খেলেছিলেন।

৪) ব্রেন্ডন ম্যাককালাম:

McCullum is feeling comfortable at home away from the glare of IPL - India TV Hindi News

কলকাতা নাইট রাইডার্স এর নতুন প্রধান কোচ হয়েছেন ব্রেন্ডন ম্যাককালাম, যিনি আইপিএলের প্রথম ম্যাচে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে দুর্দান্ত ১৫৮* রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন। কেকেআর এরপর তিনি আইপিএলে কোচি টাস্কার কেরালা, গুজরাট লায়ন্স, রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবং চেন্নাই সুপার কিংসের হয়ে খেলেন। যখন তিনি হলুদ জার্সি গায়ে আইপিএল খেলতেন সেই দলের অধিনায়ক ছিলেন মহেন্দ্র সিং ধোনি।

৫) ওয়াসিম জাফর:

IPL 2020: Wasim Jaffer appointed Kings XI Punjab's batting coach | | InsideSport

বর্তমানে কিংস ইলেভেন পাঞ্জাবের ব্যাটিং কোচ হলেন বিখ্যাত ভারতীয় ব্যাটসম্যান ওয়াসিম জাফর। তিনি যে বড় মাপের ক্রিকেটার ছিলেন তার ঘরোয়া পরিসংখ্যান তা প্রমাণ করেন। এমএস ধোনি ২০০৮ সালে ভারতীয় টেস্ট দলের অধিনায়ক হলে সেইসময় তার নেতৃত্বে কয়েকটি টেস্ট ম্যাচ খেলেছিলেন। দুর্ভাগ্যবশত, তার আন্তর্জাতিক ক্যারিয়ার বেশিদিন স্থায়ী হয়নি।

Continue Reading
Click to comment

Trending ..

To Top