Connect with us

News

দ্রুত বদলাচ্ছে করোনার চরিত্র! দেখা দিয়েছে আরও দুটি নতুন লক্ষণ, জানাল কেন্দ্র

একদিকে করোনা যেমন সারাবিশ্বে দাপট চালাচ্ছে ঠিক অন্যদিকে মুহূর্তেই তার নিজের রূপ বদলে নতুন নতুন উপসর্গ নিয়ে ধরা দিচ্ছে – জানালো কেন্দ্রীয় সরকার। প্রাথমিক লক্ষণগুলি সাথে সাথে আরও দুটি নতুন উপসর্গ দেখা দিয়েছে আর সেই তালিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার।   

গত শনিবার, করোনার উপসর্গ নিয়ে নতুন একটি তালিকা প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে – ক্লান্তি, জ্বর, শ্বাসকষ্ট, কাশি, শ্লেষ্মা, পেশীর যন্ত্রণা, গলা ব্যথা, নাক দিয়ে জল পড়া, উদারাময়। এর সাথে দুটি নতুন উপসর্গ এই তালিকায় যোগ করা হয়েছে যেগুলি হল- ঘ্রাণশক্তি কমে যাওয়া এমনকি জিভের স্বাদ চলে যাওয়াও করোনা আক্রান্তের নতুন লক্ষণ হতে পারে।

Large-scale trial for coronavirus drugs launches in UK

ঘ্রাণশক্তি এবং স্বাদ হারিয়ে ফেলা কয়েকজন ব্যাক্তির লালারস পরীক্ষা করে দেখা গিয়েছে যে তারা করোনাভাইরাসে আক্রান্ত। আমেরিকা বৃটেনের মতো দেশে এমন রোগীর সন্ধান পাওয়া গেলেও ভারতে এখনো এমন কোনো রোগীর সন্ধান মেলেনি। কিন্তু যত সময় এগোচ্ছে, ততই চরিত্র বদল করছে করোনাভাইরাস।

এর ফলে নিত্য নতুন উপসর্গ নিয়ে হাজির হচ্ছে কোভিড-১৯। এদিন স্বাস্থ্যমন্ত্রীর তরফে বলা হয়েছে যে কথা বলার সময় বা হাঁচি-কাশির সময়ে এক শরীর থেকে অন্য শরীরে সংক্রমণ ছড়ায়। সেই অবস্থায় কেউ ওই জায়গাটিকে স্পর্শ করে চোখ, নাক, মুখে হাত দিলে, তা থেকেও সংক্রমণ ছড়াতে পারে।

খবর সূত্রে আরো জানা গেছে, যাদের বয়স ষাটের বেশি তাদেরিই এই ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। কারণ তাদের মধ্যে বেশিরভাগ রোগী হাইপারটেনশন, ডায়াবেটিস অথবা হৃদরোগে ভুক্তভোগী এর ফলে সংক্রমিত হওয়ার ঝুঁকি অনেকটাই বেশি।

Supreme Court orders free coronavirus testing at private labs ...

এখনো পর্যন্ত এই মারণ ভাইরাসকে দূর করার জন্য কোন প্রতিষেধক আবিষ্কার হয়নি। তবে বিশেষজ্ঞরা এই ওষুধ বানানোর কাজে লেগে রয়েছেন। তবে সংক্রমণের প্রাথমিক পর্যায়ে রোগীর উপর হাইড্রক্সিক্লোরোকুইন প্রয়োগ করা যেতে পারে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

Continue Reading
Click to comment

Trending ..

To Top