Connect with us

চাণক্য নীতি: এই তিন ধরনের লোকদের সাহায্য করা বা সাহায্য নেওয়া জীবনের চরম ভুল

Offbeat

চাণক্য নীতি: এই তিন ধরনের লোকদের সাহায্য করা বা সাহায্য নেওয়া জীবনের চরম ভুল

আচার্য চানক্য যিনি কৌটিল্য ও বিষ্ণুগুপ্ত নামেও পরিচিত ছিলেন। তিনি কেবল দক্ষ রাজনীতিবিদই না, শিক্ষক, ধর্মাচার্য, লেখক ও অর্থনীতিবীদও ছিলেন। চাণক্যের রচিত গ্রন্থগুলি ‘চাণক্য নীতি’ নামেও পরিচিত — যেখানে তিনি মানুষের সফল জীবন যাপনের নানান পরামর্শ দিয়েছেন।

চাণক্য নীতিতে কেবল তিনজন ব্যক্তির থেকে সর্বদা দূরত্ব বজায় রাখার কথা বলা হয়েছে, যাদের সাহায্য করা বা সাহায্য পাওয়া — দুটোই জীবনের সমস্যা হয়ে দাঁড়াতে পারে।

Why every student of law specializing in international law must read  Chanakya - iPleaders

১) মূর্খ ব্যক্তি: আচার্য চানক্য যে তিনজন মানুষের কাছ থেকে দূরত্ব বজায় রাখার কথা বলেছেন তাদের মধ্যে প্রথম হল মূর্খ ব্যক্তি। এই ধরনের ব্যক্তিরা কারোর জ্ঞান, শিক্ষা বা ভালো পরামর্শ নিতে পারে না।

সুতরাং এই জাতীয় লোকেদের সাহায্য করা বা তাদের থেকে সহায়তা নেওয়া দুটোই সময় নষ্ট করা। আপনি নিশ্চয়ই শুনেছেন, একজন বুদ্ধিমান শত্রু বোকা বন্ধুর চেয়ে ভালো। সুতরাং মূর্খ ব্যক্তিদের থেকে দূরে থাকা ভালো।

Dishonest Individuals Perceived as Less Capable - Tech Explorist

২) অসৎ চরিত্রের ব্যক্তি: চানক্য নীতিতে বলা হয়েছে চরিত্রহীন ব্যক্তিদের কাছ থেকে দূরে থাকাই বুদ্ধিমানের কাজ। এই ধরনের ব্যক্তিদের সাহায্য করা কিংবা সাহায্য নেওয়া উচিত নয়, বরং আপনি জীবনের বিভিন্ন সমস্যা ও ক্ষতির মুখোমুখি হতে পারেন।

এমনকি এই ধরনের ব্যক্তির সংস্পর্শে থাকলে আপনি কিংবা আপনার পরিবারও অপমানিত হতে পারে। সুতরাং অসৎ চরিত্রের ব্যক্তির থেকে দূরত্ব রাখা উচিত। 

Destined to meet – Part 1 – Penned by Parnasha

৩) অসন্তুষ্ট ব্যক্তি: জীবনে একটুতেই সন্তুষ্ট হওয়া উচিত। তবে এমন অনেক ব্যক্তি রয়েছেন যারা জীবনে সমস্ত সুখ অর্জন করা সত্ত্বেও সর্বদাই অসন্তুষ্ট থাকে। সুতরাং এই ধরনের ব্যক্তিদের সাহায্য করা বা পাওয়া তো দূর, বরং এদের থেকে দূরত্ব রাখাই ভালো।

এদের সংস্পর্শে থাকলে জীবনে আপনি চরম কষ্টভোগ পেতে পারেন, এরা সর্বদা অন্যেকে দেখে হিংসা করে। এমন পরিস্থিতিতে আচার্য চানক্য বলেছেন, যে সকল ব্যক্তিরা সর্বদাই অসন্তুষ্ট থাকে তাদের থেকে দূরে থাকাই ভালো। 

 

 

Continue Reading
Click to comment

Trending ..

To Top