Connect with us

ইসরোর চেয়ারম্যান চোখের জল আটকে রাখতে পারলেন না, সান্তনা দিলেন মোদি

News

ইসরোর চেয়ারম্যান চোখের জল আটকে রাখতে পারলেন না, সান্তনা দিলেন মোদি

চন্দ্রযান-২ অভিযান শেষ পর্যন্ত তীরে এসে তরী ডুবল প্রতিটা ভারতবাসীর গেছে মন ভেঙে, কিন্তু ভারতীয় ইসরো বিজ্ঞানীদের প্রতি শ্রদ্ধা অনেক বেড়ে গেছে। বিজ্ঞানীদের বহুদিনের প্রচেষ্টা শেষ মুহূর্তে গিয়ে ব্যর্থ হলো যদিও এই আশঙ্কা আগে থেকেই তৈরি হয়েছিল শেষ ১৫ মিনিট অভিযানের জন্য। এরপর বেঙ্গালুরুতে নরেন্দ্র মোদী বক্তব্য রাখেন দেশবাসীর উদ্দেশে। নরেন্দ্র মোদী যখন ইসরো কেন্দ্র ছেড়ে যাচ্ছিলেন তখন সেই মুহূর্তে ইসরোর চেয়ারম্যান কে সিভানকে আঁকড়ে ধরলেন তার আবেগের মুহূর্তটিকে সান্ত্বনা দেওয়ার জন্য।

ইসরোর চেয়ারম্যান কে শিভান যখন নরেন্দ্র মোদিকে বিদায় জানাতে আসে তার অশ্রু জলে ভেসে গিয়েছিল তার চোখ, নরেন্দ্র মোদী সেই আবেগ মুহূর্ত দিকে একপলক সময় দেরী না করে তাকে জড়িয়ে ধরলেন এবং সান্তনা দিতে থাকেন। জানিয়েছেন তাদের জন্য গোটা ভারতবাসি আজ খুবই গর্বিত।

ইসরো কেন্দ্রে নরেন্দ্র মোদির বক্তব্য রাখার সময় বলে, জীবনের উত্থান-পতন আছে, তবে কখনো আশা হারালে চলবে না। এক বিশাল রাস্তা অতিক্রম করেছিলেন ভারতীয় বিজ্ঞানীরা কিন্তু শেষ মুহূর্তে হয়তো সেটা সম্ভব হয়নি কিন্তু তারা সেই রাস্তা থেকে কখনোই সরে দাঁড়াবে না এই বলে সাহস যুগিয়েছেন। তাদের আবেগের প্রতি আপ্লুত হয়ে সকলকে এমন কাজের জন্য বাহবা দিয়েছেন। অবশেষে বলেছেন এখনো কোনো কিছু হারিয়ে যায়নি, তবে এ রাস্তা আরও সুগম হয়ে গেল।

চন্দ্রযান ২ মিশন ব্যর্থ হলে অর্থাৎ বিক্রমের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হলে তাদের পাশে দাঁড়িয়ে সহযোগিতার কথা বলেছেন। প্রধানমন্ত্রী বলেছেন, এটা কেবল একটা ভোর, এখনো উজ্জ্বল হতে বাকি আছে। আমরা কখনো এখান থেকে পিছু হটবো না। আমাদের অবশ্যই মিশন সাফল্যের সাথে পূরণ করব এবং সেই দিকেই আমরা সকলে এগিয়ে যাব।”

প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি আরো জানান যে, ভারতীয় বিজ্ঞানীদের সাথে সারাদেশ পাশে রয়েছে। এমন কাজের জন্য আমরা গর্ব অনুভব করি। বিজ্ঞান কখনোই ফলাফলে সন্তুষ্ট হয় না। এই প্রচেষ্টা অনেক মূল্যবান ছিল এবং বহু কাছাকাছি গিয়ে সমাপ্ত হয়েছে। এই কঠোর পরিশ্রমের ফল আমাদের কাছে শিক্ষা হয়ে থাকবে যাতে আরো শক্তিশালী এবং উন্নত করে তুলবে।

আরও পড়ুনঃ ইসরোর চন্দ্রযান-২ সম্পর্কে পাঁচটি অজানা তথ্য

তিনি আরো বলেন যে, জ্ঞানের যদি সর্বশ্রেষ্ঠ শিক্ষক হয়ে থাকে তাহলে সেটা বিজ্ঞান। বিজ্ঞান কখনো ব্যর্থ হয় না, তারা নতুন শিক্ষা এবং শক্তি পায়। আমরা গভীরভাবে এই উপলব্ধি বোধ করি। ভারত মা আজ গর্বিত।

দেখুন সেই ভিডিওঃ

Continue Reading
Click to comment

Trending ..

To Top