Connect with us

Health

ডিম কিনে ফ্রিজে রাখছেন? হতে পারে মারাত্মক বিপদ! জানাচ্ছেন বিশেষজ্ঞরা

ডিম আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত পুষ্টিকর একটি খাদ্য। তবে একটি ভুলের জন্য মারাত্মক বিপদের মুখোমুখি হতে পারি আমরা। স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে আমরা বাজার থেকে ডিম কিনে তরতাজা রাখতে ফ্রিজের মধ্যে সংরক্ষণ করে রাখি – তবে এটা স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর! কিন্তু কেন?

বিশেষজ্ঞরা জানিয়েছেন যে, ফ্রিজে শূন্য ডিগ্রির নিচে খাবার থাকলে তা ভালো থাকে কিন্তু ডিমে পক্ষে একেবারেই উল্টো। এটা স্বাস্থ্যের জন্য বড়োসড়ো বিপদ ডেকে আনতে পারে কারণ এই তাপমাত্রায় ডিমের মধ্যে এক প্রকার ক্ষতিকর ব্যাকটেরিয়ার জন্ম হয়।  

Should You Refrigerate Eggs?

বেশিরভাগ আমরা সরাসরি ফ্রিজ থেকে ডিম বের করে রান্না করে ফেলি কোনরকম তাপমাত্রার পরিবর্তন না করে। এর ফলে ওই ব্যাকটেরিয়া ডিমের মধ্যে জীবিত অবস্থায় বাস করে, এর ফলে খাদ্যে নানান সংক্রমণ ও বিষক্রিয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। যা থেকে পেটের ক্রনিক জাতীয় অসুখের সৃষ্টি হতে পারে।

পুষ্টিবিদদের মতে, ডিম ফ্রিজ থেকে বের করে সরাসরি রান্না না করে কিছুদিন স্বাভাবিক তাপমাত্রায় রাখার পর খাওয়া উচিত। তবে এখানেও একটি আশঙ্কা থেকেই যাচ্ছে যে বেশিদিন স্বাভাবিক তাপমাত্রা থাকলে ডিম তো নষ্ট হয়ে যাবে।

তবে বিশেষজ্ঞরা এর থেকে সমাধানের উপায় হিসেবে বলেছেন যে, বাজার থেকে স্বল্প সংখ্যক ডিম কিনুন যেটা আপনার প্রয়োজন কিংবা দু-এক দিনের মধ্যে রান্না করে খেয়ে নেওয়া যায়। এছাড়া ফ্রিজে যদি ডিম সংরক্ষণ করতেই হয় তাহলে অনেকক্ষণ স্বাভাবিক তাপমাত্রায় রাখার পরেই রান্না করুন তাহলে সংক্রমনের আর কোন ভয় থাকবে না।

Continue Reading
Click to comment

Trending ..

To Top