Connect with us

News

আসছে আরও বড় বিপর্যয়! ভারত মহাসাগরের তলদেশে ফাটল, ভয়াবহ ভূমিকম্পের আশঙ্কা

২০২০ যেন এক অভিশপ্ত বছর! একের পর এক বিপর্যয় পৃথিবীর বুকে নেমে আসছে আর তাতে চরম ভোগান্তিতে পড়েছে মনুষ্য জাতি। একে তো করোনা থাবা বসিয়েছে, এরপর আমফানের তান্ডব এবং পঙ্গপালের উপদ্রব। ঠিক এমনই আবহে আরো বড় বিপর্যয় দেখা দিয়েছে ভারত মহাসাগরের তলদেশে।

5 Biggest Tsunami Caught On Camera - YouTube

একদল বিজ্ঞানী দাবি করেছেন যে, ভারত মহাসাগরের নিচে বিশাল বড় ফাটল দেখা দিয়েছে। ভারত এবং অস্ট্রেলিয়ার মাঝে থাকা টেকটনিক প্লেট ভেঙ্গে দু’টুকরো হয়ে গেছে। এর ফলে অদূর ভবিষ্যতে ভয়াবহ সামুদ্রিক জলোচ্ছ্বাস অর্থাৎ সুনামী এবং ভূমিকম্প দেখা দিতে পারে।

লাইভ সাইন্স এর একটি প্রতিবেদন অনুসারে জানা যায়, গত আট বছর ধরে ভারত মহাসাগরের নিচে ক্রমাগত ভূমিকম্পের ফলে ওই প্লেটের চলন লক্ষ্য করা গিয়েছে। এই ঘটনাগুলি সমুদ্রের নিচে ঘটে বলে সব সময় নজরে আসে না বিজ্ঞানীদের।

Indo-Australian Plate: Tectonic Boundaries and Movement - Earth How

জানা গিয়েছে ভারত এবং অস্ট্রেলিয়ার মাঝে থাকা মকর অঞ্চলে এই প্লেট প্রতিবছর ০.০৬ মিলিমিটার করে সরে যাচ্ছে। যার প্রভাবে, ভয়াবহ সামুদ্রিক জলোচ্ছ্বাস এবং ভূমিকম্পের আশঙ্কা করেছেন একদল বিজ্ঞানী।

তবে যে গতিতে ফাটল ধরেছে তা আগামী ২০ হাজার বছরের মধ্যেই পৃথিবীতে বিশাল বড় বিপর্যয় দেখা দিতে চলেছে। কিন্তু বিজ্ঞানীরা বর্তমান পৃথিবীকে নিয়েও সন্তুষ্ট নন। কারণ জলের তলে থাকা ফাটলের গতিবিধি সব সময় লক্ষ্য করা সম্ভব নয়। এইরকমই প্লেটের সংঘর্ষের কারণে ২০০৪ সালে ভয়াবহ ভূমিকম্প ও সুনামী দেখা দিয়েছিল। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top