Connect with us

ক্রিকেট

ভারতীয় দলের ডেথ ওভারের ৪ স্পেশালিস্ট বোলার, ১নং-র মুখোমুখি হতে চান না ব্যাটসম্যানরা

২০০০ সালের আগে পর্যন্ত ব্যাটসম্যান ও বোলারদের মধ্যে তুমুল লড়াই হত। সে সময় ব্যাটসম্যানদের ওপর চাপ দিতে দেখা গেছে বোলারদের। কিন্তু টি-টোয়েন্টি ক্রিকেটের আবির্ভাবের পর পরিস্থিতি বদলে দিয়ে ব্যাটসম্যানরা বোলারদের ওপর চাপ দিতে শুরু করে।

টি-টোয়েন্টি পর ওয়ানডেতেও বোলাররা আজকাল মার খেতে শুরু করেছে। তবে এমন কিছু বোলার রয়েছেন যাদের সামনে ব্যাটসম্যানরা হাত খুলতে চাইলেও পারেন না। সেসব বোলাররা তাদের দক্ষতা নিয়ে ডেথ ওভারে স্পেশালিস্ট বোলার হয়ে উঠেছেন।

ভারতীয় ক্রিকেটের কথা বললে, এমন কয়েকজন বোলার হয়েছেন যারা বর্তমানে অন্যতম সেরা বোলার এবং ডেথ ওভারে দুর্দান্ত বোলিং করে রান আটকে দেওয়ার ক্ষমতা রাখেন। এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

৪) ভুবনেশ্বর কুমার:

Bhuvneshwar Kumar undergoes sports hernia surgery in London, rehab in NCA -  The Week

ভারতীয় ক্রিকেট দল গত কয়েক বছরে যেসকল ফাস্ট বোলারদের পেয়েছে তার মধ্যে ভুবনেশ্বর কুমার অন্যতম সেরা। যদিও ভুবনেশ্বর কুমার ইনজুরি এবং দুর্বল ফিটনেসের কারণে বেশিরভাগ সময় দলের বাইরে রয়েছেন কিন্তু সামর্থ্যের জোরে দলে আবারও ফিরেছেন দলে। অভিষেকের পর থেকে ভুবনেশ্বর কুমার কেবল নতুন বলেই ভালো বোলিং করেন না, সীমিত ওভারের ক্রিকেটে ডেথ ওভারেও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

৩) মহম্মদ শামি:

Cricket World Cup: Mohammad Shami hat-trick seals narrow India victory over  Afghanistan

ভারতীয় ফাস্ট বোলিং বিভাগে মহম্মদ শামি গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তিনি তার পেস এবং সুইং বোলিং দিয়ে অনেক বড় বড় ব্যাটসম্যানকে সমস্যায় ফেলেছেন। তিনি পিচ থেকে সামান্য একটু সাহায্য পেলেই প্রতিপক্ষ দলের কাছে ভয়ঙ্কর হয়ে ওঠেন। গত কয়েক বছরে তিনি ধারাবাহিকভাবে পারফর্ম করে আসছেন। বর্তমানে সীমিত ওভারের ক্রিকেটে ডেথ ওভারে ভারতীয় দলের অন্যতম সেরা বোলার হিসেবে নিজেকে প্রমাণিত করেছেন।

২) দীপক চাহার:

How Deepak Chahar produced the best T20I figures in history

গত কয়েক বছরে যে সকল তরুণ ফাস্ট বোলাররা তাদের বোলিংয়ে ছাপ ফেলেছেন তাদের মধ্যে দীপক চাহার অন্যতম। অভিষেকের পর থেকেই নতুন বলে তিনি সুইং বল দিয়ে ব্যাটসম্যানদের সমস্যায় ফেলেছেন। এর পাশাপাশি সীমিত ওভারের ক্রিকেটে তার মধ্যে ডেথ ওভারেও দারুন বোলিং করার দক্ষতা রয়েছে।

১) জাসপ্রিত বুমরাহ:

Jasprit Bumrah two wickets away from becoming India's highest wicket-taker  in T20Is

বিশ্ব ক্রিকেটের যখনই আমরা কোন ডেথ ওভারের স্পেশালিস্ট এর কথা বলি তখনি ভারতের জাসপ্রিত বুমরাহর নাম প্রথমে আসে। তিনি কেবল ভারতেই নয়, বিশ্ব ক্রিকেটের সেরা বোলার। ব্যাটসম্যানদের মনে তিনি তার বোলিং দিয়ে একটা আতঙ্ক তৈরি করেছেন। বুমরাহ শুরুতে কয়েক ওভার বোলিং করার পর রানের গতিকে থামিয়ে দেন। এছাড়াও তার বিপদজনক ইয়র্কার ও শ্লো বল ডেথ ওভারে তাকে সেরা করে তুলেছে।

Continue Reading

সর্বাধিক জনপ্রিয়

To Top