Connect with us

Cricket

একজন ব্যাটসম্যান ১১ প্রকারের আউট হতে পারেন, যা অনেকেরই অজানা

ক্রিকেট খেলায় অন্যতম গুরুত্বপূর্ণ ব্যাপারটি হলো আউট হওয়া! তবে একজন ব্যাটসম্যান নানা ভাবে আউট হতে পারে। কেউ বোল্ড, কেউ রান আউট আবার কেউ কট আউট ইত্যাদি। কিন্তু আপনি কি জানেন, ক্রিকেট খেলায় একজন ব্যাটসম্যান ১১ প্রকারের আউট হতে পারে? চলুন আজকের আলোচ্য বিষয়ে এগুলি জেনে নেওয়া যাক:-

১) বোল্ড আউট: এটি সকলেই জানা যে বোলারের বল যদি সরাসরি স্ট্যাম্পের উপর আঘাত করে বেল উড়ে যায় তাহলে ব্যাটসম্যান ‘বোল্ড’ আউট হন। এছাড়াও ব্যাটের কিনারায় বল লেগে স্ট্যাম্প উড়ে যায় তখন ধারাভাষ্যকাররা ‘ক্লিন বোল্ড’ বলে চিৎকার করে ওঠেন।

Kolpak deal hurting South African cricket, hope things improve post Brexit:  Faf du Plessis | Cricket News – India TV

২) কট আউট: ব্যাটসম্যানের ব্যাট কিংবা গ্লাভস স্পর্শ করে মাটিতে পড়ার আগেই যখন কেউ বলে ধরে ফেলেন তখন ব্যাটসম্যান ‘কট আউট’ হন। তবে কট আউট মূলত তিন প্রকার – কট বাই দ্য ফিল্ডার: বোলার এবং উইকেটরক্ষক ব্যতীত অন্য ফিল্ডার বল ধরা। কট এন্ড বোল্ড: বোলার নিজের বল করার পর নিজেই বল ধরা। কট বিহাইন্ড: উইকেটরক্ষক বল ধরা

৩) লেগ বিফোর উইকেট (এলবিডব্লিউ): ব্যাটে স্পর্শ না হয়ে ব্যাটসম্যানের পায়ে বা অন্য কোথাও বল আঘাত করে এবং আম্পায়ার বিবেচনায় যদি মনে হয় বল স্টাম্প লাইনে রয়েছে তাহলে আম্পায়ার ‘এলবিডব্লিউ’ দিতে পারেন।

৪) স্টাম্পড আউট: বলে হিট করার সময় যদি ব্যাটসম্যান ক্রিজের বাইরে চলে যায় এবং মিস হয় তাহলে উইকেটরক্ষক তালুবন্দি করে ‘স্টাম্পড’ করতে পারেন।

Blink and miss: MS Dhoni astonishes with lightning fast stumping | Cricket  News - Times of India

৫) রান আউট: ব্যাটসম্যান এক প্রান্ত থেকে অন্য প্রান্তে দৌড়ে রান নেওয়ার সময় যদি ক্রিজে পৌঁছানোর আগেই কোন ফিল্ডার অথবা উইকেট-রক্ষক দ্বারা বল হাতের তালুই নিয়ে কিংবা সরাসরি বল ছুড়ে উইকেটের বেল উড়িয়ে দেয়, তাহলে ব্যাটসম্যান ‘রান আউট’ হন।।

৬) অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড: রান নেওয়ার সময় ব্যাটসম্যান যদি কোন ফিল্ডারকে বল ছুড়তে ইচ্ছাকৃত বাধা দিলে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড আউট’ দেওয়া হয়।

IPL 2019: Amit Mishra given out obstructing the field against SRH in the  Eliminator, Watch Video

৭) হিট উইকেট: ক্রিজে ব্যাট করার সময় যদি ব্যাটসম্যানের ব্যাট অথবা শরীরের কোন অংশ স্ট্যাম্পে লেগে যায় তাহলে ‘হিট উইকেট’ হন। এছাড়াও রান নেওয়ার সময়ও ব্যাটসম্যান হিট উইকেট হতে পারেন।

৮) হিট দ্য বল টুইস: ব্যাটসম্যান যদি দুইবার বলে আঘাত করে তাহলে ‘হিট দ্য বল টুইস আউট’ হন। প্রথমবার ব্যাট দিয়ে আঘাত করার পরে দ্বিতীয়বার ব্যাট অথবা পা দিয়ে আঘাত করলে আউট দেওয়া হয়।

Interesting facts-Hit the Ball twice - Beamer

৯) হ্যান্ডেল্ড দ্য বল: প্রতিপক্ষ দলের ফিল্ডারের সম্মতি ছাড়া যদি ব্যাটসম্যান হাত দিয়ে ইচ্ছাকৃতভাবে বলকে আটকানোর বা স্পর্শ করার চেষ্টা করেন তাহলে ‘হ্যান্ডেল্ড দ্য বল আউট’ দেওয়া হয়।

১০) রিটায়ার্ড হার্ট: যদি কোনো ব্যাটসম্যান ব্যাট করতে থাকা অবস্থায় আহত হন (অথবা অন্য কোনো কারণে ক্রীজ ছেড়ে চলে যেতে বাধ্য হন), তাহলে তিনি ‘রিটায়ার্ড হার্ট’ হবেন। পরবর্তীতে কোনো ব্যাটসম্যান রিটায়ার্ড হার্ট বা আউট হলে আবারো তিনি তার ইনিংস আগের জায়গা থেকেই শুরু করতে পারবেন।

5 instances when injured cricketers returned to the field to win games for  their sides

১১) টাইমড আউট: কোন ব্যাটসম্যান আউট হওয়ার পর নির্ধারিত সময়ের মধ্যে যদি নতুন ব্যাটসম্যান মাঠের মধ্যে প্রবেশ করতে না পারেন তাহলে তিনি ‘টাইমড আউট’ হন। টেস্টে ১৮০ সেকেন্ড, অডিআইতে ১২০ সেকেন্ড এবং টি-টোয়েন্টিতে ৯০ সেকেন্ড এর মধ্যে ব্যাটসম্যানকে বাউন্ডারি লাইন এর মধ্যে প্রবেশ করতে হয়।

 

 

Continue Reading
Click to comment

Trending ..

To Top