অন্যান্য

ATM কার্ড বন্ধ হতে চলছে! এরপরে কিভাবে টাকা তুলবেন?

এবার ডেবিট কার্ডের মাধ্যমে অর্থাৎ এটিএম কার্ডের মাধ্যমে টাকা তোলা খুব শীঘ্রই বন্ধ হয়ে যাবে। কারণ এই সুবিধা ভারতীয় বৃহত্তম স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বন্ধ করতে যাচ্ছে। এই প্রসঙ্গে এস বি আই এর চেয়ারম্যান জানিয়েছেন যে, ধীরে ধীরে সমস্ত ডেবিট কার্ডের সুবিধা বন্ধ করে দেওয়া হবে। তিনি আরো জানিয়েছেন, বৃহত্তম ব্যাংকের গ্রাহক সংখ্যা প্রায় ৯০ কোটি, তাই ডেবিট কার্ড বন্ধ করে দিয়ে ডিজিটাল প্লাটফর্মে দ্বারা লেনদেন জোর করা হবে। আমরা আশা করছি এই বিষয়ে আমরা অবশ্যই সাফল্য লাভ করব। এমন ঘোষণার পর সকল গ্রাহক চিন্তায় পড়ে গিয়েছেন। ভারতীয় স্টেট ব্যাঙ্ক ধীরে ধীরে আগামী পাঁচ বছরের মধ্যে ডেবিট কার্ড মুক্ত দেশ করে তুলবে বলে জানিয়েছেন।

Related image

এখন সকলের প্রশ্ন ডেবিট কার্ড তুলে দিলে কিভাবে তারা টাকা তুলবে বা এর পরের পদক্ষেপ কি নিতে চলেছে?

খবর সূত্রে জানা গিয়েছে যে এটিএম কার্ড এর পরিবর্তে ইতিমধ্যে একটি মোবাইল অ্যাপ চালু করতে চলেছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক। এক্ষেত্রে অনেকটা ডিজিটাল লেনদেনের মত হলেও এটি দিয়ে টাকা তোলা যাবে। এই মোবাইল অ্যাপটির নাম ইয়োনো (YONO)। এই অ্যাপটির মাধ্যমে সরাসরি ডেবিট কার্ড ছাড়াও টাকা তুলতে পারবেন গ্রাহকরা। ইতিমধ্যেই এই মোবাইল এপ্লিকেশন টি বহু জায়গায় লেনদেনের ক্ষেত্রে চালু হয়ে গিয়েছে। এই সার্ভিসের সংখ্যা হুর হুর করে দেশে বেড়েই চলেছে। আগামী মাসের মধ্যে দশ লক্ষ ইয়োনো ক্যাশ পয়েন্ট চালু করবে স্টেট ব্যাংক।

Image result for YONO

এসবিআই তরফ থেকে জানানো হয়েছে যে, এই নতুন পরিষেবা টি পেতে গেলে শুধুমাত্র নিজের মোবাইলে (YONO) অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে রেজিস্ট্রি করতে হবে আপনার মোবাইল নম্বর দিয়ে হবে। এরপর মেসেজে মাধ্যমে ৬ ছয় সংখ্যার পিন কোড পাওয়ার পরে খুব সহজ এটিএম থেকে টাকা তুলতে পারবেন। তবে এই পিন সংখ্যাটি ৬ মিনিটের জন্য বৈধ হবে। এছাড়াও সরাসরি YONO এর মাধ্যমে সমস্ত লেনদেন করতে পারেন আপনি।

Related image

ভারতীয় স্টেট ব্যাঙ্ক এর কর্মকর্তারা দাবি করেছেন যে, এটিএম চুরি এবং জালিয়াতি বন্ধ করার উদ্দেশ্য নিয়েই এই নতুন সেবাটি চালু করতে যাচ্ছেন তারা। জানা গেছে গত দুই বছর আগেই এই সার্ভিসটি চালু করা হয়েছে তবে এবার বিশেষভাবে জোর দেয়া হয়েছে এই সার্ভিসটি সকল গ্রাহকদের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য।

error: Content is protected !!