Connect with us

মাত্র ১২ বছর বয়সেই ইংরেজের গুলিতে ঝাঁঝরা হয়েছিলেন “দেশের সর্বকনিষ্ঠ শহীদ”

Facts

মাত্র ১২ বছর বয়সেই ইংরেজের গুলিতে ঝাঁঝরা হয়েছিলেন “দেশের সর্বকনিষ্ঠ শহীদ”

অভাবের সংসার, বাবা অনেক আগেই মারা গিয়েছে তাই একমাত্র নৌকা পারাপার করা ছিল তার সংসারের অভাব মেটানোর একমাত্র রাস্তা। পরিবারের সকলের ছোট হলেও এই ১২ বছরের বালকটি হয়ে উঠেছিলেন সেই পরিবারের মূল কান্ডারী। কিন্তু এমন একটি রাত ঘনিয়ে এলো যে রাত্রিতে ব্রিটিশদের গুলিতে ঝাঁঝরা হতে হল দেশের সর্বকনিষ্ঠ শহীদকে।

অনেক রাত হয়েছে, চোখ লেগে এসেছিল। সেই সময় শুনতে পেলেন মোটা গলা ডাক। ভয়ে আঁতকে উঠে জেগে উঠলেন, দেখলেন তার সামনে দুজন ব্রিটিশ পুলিশ। এক স্বদেশীকে ধরার জন্য, তারা নৌকা করে যেতে চেয়েছিল। কিন্তু তাকে কোন রকম ভাবে রাজি করাতে পারেনি। লাল চোখ এবং ধমকানিকেও ভয় পায়নি ওই ১২ বছরের বালক “বাজি”। কোনরকম ভাবে তাদেরকে নৌকা পারাপার করলেন না, এর বদলে দিতে হলে তাকে জীবন। ওই দিনটি ছিল ১৯৩৮ সালের ১১ অক্টোবর।

Image result for 12 year Baji

তার এই মৃত্যুর কয়েকদিন আগেই তার জন্মদিন ছিল যদিও তার অভাবের সংসারে কোন রকম ভাবে জন্মদিনের আয়োজন করা হতো না। তার মা অন্যের বাড়িতে কাজ আসলে তবেই তাদের বাড়িতে উনুন জ্বলতো। ওড়িশার ঢেঙ্কানল জেলার একটি গ্রামে জন্ম হয়েছিল বাজি রাওয়াতের (৫ই অক্টোবর, ১৯২৬ সাল)। তার বাবা ছিলেন নীলকণ্ঠপুর এর একজন মাঝি, নৌকা করে ব্রাহ্মণী নদী পারাপার করতেন। যা অর্থ পেতেন তা দিয়েও সংসারে চলতো না। 

Image result for 12 year Baji

অকালে তিনি মারা গেলে সংসারের হাল ধরেন সেই পরিবারের ছোট ছেলে বাজি। সংসারের দায়িত্ব পালন করতে গিয়ে ১২ বছর বয়সেই শুরু করলেন নৌকা পারাপার। সেই সময় এক দেশীয় রাজা শংকর প্রতাপের অত্যাচারে প্রজারা ধীরে ধীরে ক্ষুব্ধ হতে থাকে। তখন সাধারণ মানুষের পাশে দাঁড়ালেন বৈষ্ণব চরণ পট্টনায়ক এবং হরমোহন পট্টনায়ক। সেখানকার স্থানীয় লোকদের নিয়ে একটি দল গঠন করলেন। যোগ দিয়েছিলেন বাজিও। 

Related image

আর অত্যাচারী রাজা ব্রিটিশ শাসকদের পাঠালেন ওই গ্রামে রাজস্ব আদায়ের জন্য। আদেশ করা হলো কেউ কর দিতে অস্বীকার করলে তার কাঁচা বাড়ি ভেঙে ফেলা হবে। ব্রিটিশদের কাছে খবর ছিল যে এই গ্রামে লুকিয়ে আছে পট্টনায়ক দুই ভাই। অনেক খোঁজাখুঁজির পর জানতে পারে তারা নৌকা করে পালিয়ে গেছে।

এরপরে ব্রিটিশ সৈন্য আসে ওই ১২ বছর বালকের নৌকাতে যাওয়ার জন্য। কিন্তু পারাপারের জন্য অস্বীকার করলে সাথে সাথে তাকে গুলি করে ঝাঁঝরা করে দেয়। মুহুর্তের মধ্যে মাটিতে লুটিয়ে পড়ে বালকটির নিথর রক্তাক্ত দেহ। এরপরে তিনি হয়ে যান দেশের সর্বকনিষ্ঠ শহীদ। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top