Connect with us

কোভিডে আক্রান্ত হয়ে বাড়িতে রয়েছেন? নতুন গাইডলাইন জারি করল স্বাস্থ্যমন্ত্রক

Lifestyle

কোভিডে আক্রান্ত হয়ে বাড়িতে রয়েছেন? নতুন গাইডলাইন জারি করল স্বাস্থ্যমন্ত্রক

মাস্ক পরা নিয়ে নতুন গাইডলাইন জারি হলো স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে। এতে উল্লেখ রয়েছে যে সকল মানুষেরা করোনায় আক্রান্ত হয়ে যারা বাড়িতে রয়েছেন তারা যেন অবশ্যই মাস্ক ব্যবহার করেন।

সুতরাং তাদের (করোনায় আক্রান্ত) জন্যই এই নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। তিনটি স্তরের মাস্ক ব্যবহার করার পরামর্শ দিচ্ছে কেন্দ্র। মনে রাখবেন এই গাইডলাইন শুধুমাত্র কোভিডে আক্রান্ত হয়ে যারা বাড়িতে রয়েছেন তাদের জন্য।  

The Effects of Social Isolation on Mental Health - Baton Rouge Behavioral

গাইডলাইনে বলা হয়েছে, একটি মাস্ক ৮ ঘণ্টার বেশি ব্যবহার করা যাবে না। ৮ ঘন্টার পর বদলে ফেলুন অথবা যদি গরমের কারণে মাস্ক ভিজে যায় বা সর্দির কারণে নোংরা হয়ে যায় তবে দ্রুত মাস্ক বদলে নিন।

কিন্তু খেয়াল রাখবেন সেই মাস্ক যেন অন্য কোন কিছুর সাথে ছোঁয়া না লাগে। তাহলে অবশ্যই সেই মাস্কটি ধুয়ে পরিষ্কার করে ফেলতে হবে। যদি একবার ব্যাবহার করার মাস্ক পড়েন তাহলে সেগুলি ফেলে দেওয়ার সময় একবার জলে ধুয়ে যথাস্থানে ফেলবেন। 

তবে কোভিডে আক্রান্ত হয়ে যারা বাড়িতে রয়েছেন তাদের জন্য n95 মাস্ক ব্যবহার করার পরামর্শ দিচ্ছে স্বাস্থ্যমন্ত্রক। এমনকি এই গাইডলাইনে অতিরিক্ত তরল খাবার ও জল খাওয়ার পাশাপাশি বিশ্রাম নেওয়ার কথাও বলা হয়েছে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top