Connect with us

আমফানের পর ফের বঙ্গোপসাগরে তৈরি হতে চলেছে শক্তিশালী নিম্নচাপ

News

আমফানের পর ফের বঙ্গোপসাগরে তৈরি হতে চলেছে শক্তিশালী নিম্নচাপ

কিছুদিন আগে বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় আমফান বাংলার উপর দিয়ে বয়ে গেছে। এই ঘূর্ণিঝড় তছনছ করে দিয়েছে বাংলা দুই-তিনটি জেলাকে। এই ঘূর্ণিঝড়ের তাণ্ডবের চিহ্ন এখনো রয়ে গেছে তারই মধ্যে বঙ্গোপসাগরে আবার এক নিম্নচাপের সৃষ্টি হচ্ছে। তবে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে কিনা তা এখনও জানা যায়নি। তবে নিম্নচাপটি কেমন চেহারা নিচ্ছে তা বোঝা যাবে সোমবার থেকে।

Maiden Super Cyclone Amphan, strongest storm In the Bay Of Bengal ...

আগামী ১০ ই জুন এই নিম্নচাপ টি সম্পূর্ণ হয়ে যাবে বলে জানিয়েছেন মৌসম ভবনের আধিকারিক কুলদীপ শ্রীবাস্তব। এরপর একটি প্রচুর জলীয় বাষ্প সংগ্রহ করে মধ্যপ্রদেশ দিল্লি ও উত্তরপ্রদেশে প্রবেশ করবে। এর ফলে এসব এলাকায় গতিবেগ হবে ঘন্টায় ৫০ থেকে ৬০ কিমি যা আমফানের থেকে ৩ গুন কম এবং সেই সাথে বৃষ্টির সম্ভাবনা আছে। এর ফলে এসব এলাকার তাপমাত্রা অনেকটাই কমে যাবে। আরো বলা হয়েছে যে, এসব এলাকায় বৃষ্টি স্থায়ী থাকবে ১১ জুন থেকে ১৩ জুন অব্দি।

ইতিমধ্যে নিম্নচাপের ফলে দিল্লিতে শুক্রবার থেকে হালকা বৃষ্টি শুরু হয়েছে। কিন্তু অন্যদিকে আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে যে ৮-১১ জুনের মধ্যে দিল্লির তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রী বেড়ে গিয়ে হবে ৩৯-৪০ ডিগ্রী হতে পারে।

Cyclone Amphan to hit Indian shores in less than 24 hours! IMD ...

আবহাওয়াদপ্তর আরও জানিয়েছেন যে এই তাপপ্রবাহ ১৫ জুন অব্দি চলতে পারে এবং তারপরে বর্ষার আগমনে তাপমাত্রা তাপমাত্রা ধীরে ধীরে কমে যাবে। এ বছর ভারতবর্ষে স্বাভাবিক হারে বর্ষার পূর্বাভাস রয়েছে। মৌসম ভবন সূত্রে খবর, জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে স্বাভাবিক হারে বৃষ্টি হবে। গড়ে ৯৬ শতাংশ থেকে ১০৪ শতাংশ বৃষ্টি হতে পারে গোটা দেশে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top