Connect with us

করোনা ভাইরাসের প্রতিষেধক তৈরিতে কোন কোন সংস্থা এগিয়ে রয়েছে, জানাল WHO

News

করোনা ভাইরাসের প্রতিষেধক তৈরিতে কোন কোন সংস্থা এগিয়ে রয়েছে, জানাল WHO

সারা বিশ্বজুড়ে COVID-19 ভ্যাকসিন আবিষ্কারের প্রচেষ্টা চলছে। ইতিমধ্যেই কয়েকটি নতুন সংস্থা আশার আলো দেখাচ্ছে ভ্যাকসিন আবিস্কারে। তবে এই মুহূর্তে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দিকে তাকিয়ে রয়েছে পুরো বিশ্ব। কারণ অক্সফোর্ডের গবেষকদের ভ্যাকসিন আবিষ্কারে এখন পরীক্ষা-নিরীক্ষার মাঝামাঝি স্তরে রয়েছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি ভ্যাকসিনটি কার্যকরী হলে তা খুব শীঘ্রই বাজারে চলে আসবে। আর এই প্রতিষ্ঠানের সাথে চুক্তিবদ্ধ হয়েছে বিখ্যাত ওষুধ প্রস্তুতকারক সংস্থা অ্যাস্ট্রাজেনেকা। ইতিমধ্যেই এই ভ্যাকসিনটি মানব শরীরে পরীক্ষামুলকভাবে দ্বিতীয় পর্যায়ে কাজ চলছে। সফল হলেই চলতি বছরের সেপ্টেম্বরে এই ওষুধ বাজারে চলে আসবে।

Coronavirus: How to encourage inoculation after a vaccine is developed

WHO এর এক বিজ্ঞানী জানিয়েছেন যে, অ্যাস্ট্রাজেনেকা প্রতিষ্ঠান পরীক্ষা-নিরীক্ষার দিক থেকে সবার চেয়ে এগিয়ে রয়েছে। খুব শীঘ্রই এই পরীক্ষার ফল সাফল্যের মুখোমুখি হবে।

তিনি আরো জানিয়েছেন যে, অ্যাসট্রাজেনেকার নামক সংস্থার পাশাপাশি আরও একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থা মডার্না-ও পিছিয়ে নেই। এখনো পর্যন্ত ২০০টি বেশি সংস্থা ভ্যাকসিন আবিষ্কারে পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছে, এর মধ্যে ১৫টি মতো ক্লিনিক্যাল ট্রায়াল স্টেজে রয়েছে। 

 

অবশেষে তিনি জানিয়েছেন, খুব শীঘ্রই মডার্না নামক সংস্থাটি প্রতিষেধক আবিষ্কারে তৃতীয় স্তরের কাজ শুরু করবেন। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) অ্যাসট্রাজেনেকার নামক ওষুধ প্রস্তুতকারক সংস্থাটির মুখ চেয়ে বসে আছে।

Cytiva Teams Up with Takara Bio to Work on COVID-19 Vaccine Candidate

এছাড়াও জানা গিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভারতীয় গবেষক এবং চীনের সিনোভ্যাক নামক সংস্থার সাথেও যোগাযোগ রাখছেন।

এই মুহূর্তে সারা বিশ্বে করোনা ভাইরাসের থাবায় মৃত্যুমিছিল অব্যাহত রয়েছে। এখনো পর্যন্ত মৃত্যু হয়েছে প্রায় পাঁচ লাখের কাছাকাছি মানুষের (৪,৯৩,৬০৪ জন)। আর এদিকে আক্রান্তের সংখ্যা ৯৭ লক্ষের বেশি। তবে আশার আলো এর মধ্যে সুস্থ হয়েছেন প্রায় ৫০ লক্ষের কাছাকাছি মানুষ।

Continue Reading
Click to comment

Trending ..

To Top