Connect with us

News

করোনার মাঝেই দুর্ঘটনা! ১৬ জন ক্লান্ত শ্রমিককে পিষে দিয়ে গেল মালগাড়ি

লকডাউনে সবচেয়ে বেশি অসুবিধায় পড়েছেন শ্রমিকেরা। যারা মাইলের পর মাইল পথ হেঁটে বাড়ি ফিরছেন। আজ শুক্রবার, সকাল সাড়ে ছটা নাগাদ মহারাষ্ট্রের আওরঙ্গাবাদের বদনাপুর-করমাদ রেলস্টেশনের কাছে একটি মালবাহী ট্রেন এসে ১৬ জন শ্রমিককে পিষে দিয়ে চলে গেছে এবং কিছু শ্রমিক আহত হয়েছেন।

Image

ঘটনা সূত্রে জানা গেছে যে, মারা যাওয়া শ্রমিকরা সবাই মধ্য প্রদেশের এবং তারা মহারাষ্ট্রের জলনায় এসআরজি সংস্থার শ্রমিক ছিলেন। গত ৫ই মে, এই সমস্ত শ্রমিকরা জলনা থেকে যাত্রা শুরু করে, এর আগে তারা সড়ক পথ ধরে আসছিল তবে আওরঙ্গাবাদের কাছে এসে রেলপথ ধরে হাঁটতে শুরু করে।

প্রায় ৩৬ কিমি হাঁটার পরে ক্লান্ত কর্মীরা রেল লাইনের মধ্যেই বিশ্রামের জন্য শুয়ে পড়ে ঘুমিয়ে যান। এক সারিতে ১৬ জন, আর কিছুটা দূরে বাকী ৩ জন ঘুমিয়েছিল। এর মধ্যে ১৬ জন মারা গেছেন আর যারা আহত হয়েছেন তাদেরকে দ্রুত হাসপাতালে পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, গত ২৪ শে মার্চ লকডাউনের ঘোষণার পর লক্ষ লক্ষ শ্রমিক আটকা পড়েছিল, তার পরে বহু শ্রমিক কয়েকশ কিলোমিটার পায়ে হেঁটে বাড়ি ফেরেন।সম্প্রতি, রাজ্য ও কেন্দ্র কর্তৃক বাস-ট্রেনের ব্যবস্থা করা হয়েছে, তবে শ্রমিকের সংখ্যা এত বেশি যে চরম ভোগান্তিতে পড়তে হয়েছে সকলকে।

এই দুর্ঘটনার পরে রেলপথ মন্ত্রণালয়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে, অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দুর্ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছেন। মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান সমস্ত নিহতের পরিবারকে পাঁচ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা করেছেন, পাশাপাশি আহতদের চিকিৎসার বিষয়টিও তদারকি করা হচ্ছে। অভিযুক্ত মাল গাড়িচালক জানিয়েছেন, তিনি ভোররাতে দেখতে পান তারা রেল ট্রাকের উপর শুয়ে। সর্বোচ্চ চেষ্টা করেও রেল থামানো যায়নি, তখন ব্যাপারটি তার হাতের বাইরে চলে গিয়েছিল। 

এখন দেশের বিভিন্ন প্রান্ত থেকে হেঁটে যাওয়া শ্রমিকদের দুর্ঘটনার কবলে পড়তে হচ্ছে আবার ক্ষুধা-তৃষ্ণা কারণেও মারা যাচ্ছেন। একদিকে করোনার আতঙ্কে সবাই চিন্তিত আর অন্যদিকে হত দরিদ্র শ্রমিকদের দুর্ভাগ্য।

Continue Reading
Click to comment

Trending ..

To Top