Connect with us

News

চীনে আবার ছড়িয়ে পড়েছে নতুন ভাইরাস, গবেষকদের দাবি মহামারীর আকার নিতে পারে

পুরো বিশ্ব এখনো পর্যন্ত করোনা ভাইরাসের হাত থেকে রক্ষা পায়নি। এই মহামারীর সাথে গোটা বিশ্ব লড়াই করছে এবং ইতিমধ্যেই পাঁচ লাখেরও বেশি মানুষ মারা গিয়েছেন। এমন সংকটজনক পরিস্থিতির মাঝে চীনের গবেষকরা আরো এক নতুন ধরনের সোয়াইন ফ্লু ভাইরাস এর সনাক্তকরণ করেছেন যা কিনা মহামারী আকার নিতে পারে।

চীনের গবেষকরা এর নাম দিয়েছেন G-4, এটি সোয়াইন ফ্লু (H1N1) এর সাথে জিনগতভাবে একই বৈশিষ্ট্য হলেও চারিত্রিক দিক থেকে সম্পূর্ণ আলাদা এবং আরও ভয়ঙ্কর। জানিয়ে রাখি, সোয়াইন ফ্লু ২০০৯ সালে ভয়াবহ মহামারী আকার ধারণ করেছিল।

Scientists: Swine flu strain with 'human pandemic potential' found ...

গবেষকরা উদ্বেগ প্রকাশ করেছে যে, G-4 একটি অত্যন্ত সংক্রামক ভাইরাস। এটি ঘনঘন তার চেহারা পাল্টাতে পারে এবং খুব সহজেই এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির মধ্যে ছড়িয়ে পড়ে। স্বাভাবিকভাবেই এটিও করোনা ভাইরাসের মতোই মহামারীর আকার ধারণ করতে পারে। 

চীনা বিশেষজ্ঞদের মতে, এই মারণ ভাইরাসের মধ্যে যে লক্ষণ গুলি রয়েছে তা হলো সাধারণত জ্বর কাশি, হাঁচি ইত্যাদি। এর ফলে কোন ব্যক্তি সংক্রমণ হলেই খুব সহজেই তাকে চিহ্নিত করা যায়। এখন থেকেই প্রত্যেকেরই নজর রাখা উচিত। অন্যান্য ভাইরাসের মতো এটিও কম প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন ব্যক্তির মধ্যে খুব সহজেই সংক্রমিত হয়। 

150 swine flu cases in Telangana

গবেষকরা বলেছেন যে, চীনের শুকর গুলির মধ্যে ভাইরাস নিয়ন্ত্রণ করার ব্যবস্থা এবং শুকর কর্মীদের পরীক্ষা নিরীক্ষা করার জন্য দ্রুত ব্যবস্থা করা উচিত। এছাড়া বিজ্ঞানীরা জানিয়েছেন যে, G-4 ভাইরাসের ভ্যাকসিন তৈরির কাজ শুরু করা উচিত। কারণ বর্তমানে যে ফ্লুভক্সিন গুলি রয়েছে তা G-4 ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ করতে অক্ষম।

Continue Reading
Click to comment

Trending ..

To Top