Connect with us

মারাত্মক “করোনা” ভাইরাস থেকে রক্ষা পাওয়ার কয়েকটি সতর্কতা

Health

মারাত্মক “করোনা” ভাইরাস থেকে রক্ষা পাওয়ার কয়েকটি সতর্কতা

করোনা ভাইরাসে বিধ্বস্ত চীন। এছাড়াও বেশ কয়েকটি দেশ থেকেই করোনা ভাইরাস আক্রান্তের খবর পাওয়া গেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত এই ভাইরাসে চীনে মারা গেছে ১০০ জনের বেশি। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে ৪ হাজার মানুষ আক্রান্ত হয়েছে।

এখনও পর্যন্ত বিশ্বজুড়ে ২৫০ জনের জীবন কেড়ে নেয়া এই ভাইরাস প্রতিরোধে বিশ্বের সব বিমানবন্দরগুলোতেও সতর্কতা জারি করা হয়েছে। ভাইরাসটির সংক্রমণের সংবাদ সামনে আসার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা জেনেভায় এক জরুরি বৈঠক ডেকেছে।

এই ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণগুলো হলো, জ্বর, কাশি, গলা ব্যথা, মাথা ব্যথা এবং শ্বাসকষ্ট। এই ভাইরাসে আক্রান্ত হলে ব্যক্তির কিডনি নষ্ট হয়ে যেতে পারে, এমনকি আক্রান্তের মৃত্যু পর্যন্ত হতে পারে বলেও জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তবে এখন পর্যন্ত করোনা ভাইরাস মোকাবেলায় কোন ভ্যাকসিন বের করতে পারেনি গবেষকরা। এই ভাইরাস থেকে দূরে থাকতে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে কম আসা, হাত পরিষ্কার রাখা, পরিচ্ছন্নতা বজায় রাখা ও নিরাপদ খাবারের উপর জোর দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এখনও পর্যন্ত এই ভাইরাসের কোনো চিকিৎসা আবিষ্কৃত হয়নি। তবে কিছু নিয়ম মেনে চললে এই ভাইরাসের আক্রমণ থেকে অনেকটাই বাঁচা সম্ভব।

১) সঠিকভাবে হাত পা মুখ পরিষ্কার করতে হবে সাবান বা হ্যান্ড ওয়াশ দিয়ে।

২) চোখ, নাক ও মুখ থেকে হাত সরিয়ে রাখা।

৩) যাদের মধ্যে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা গেছে তাদের খুব কাছাকাছি না যাওয়া।

৪) অসুস্থ জীব-জন্তু থেকে দূরে থাকা।

৪) খামার, গোয়াল ঘর কিংবা বাজারের মতো যেসব জায়গায় জন্তু রাখা থাকে সেসব জায়গা এড়িয়ে চলা।

৫) কোনো পশু স্পর্শ করার পর ভালোভাবে হাত ধোয়া।

৬) ক্ষুধা কিংবা যেসব বিষয় রোগ প্রতিরোধ ক্ষমতা কমাতে পারে সেগুলো এড়িয়ে চলা।

Continue Reading
Click to comment

Trending ..

To Top