Connect with us

Health

জ্বর সারিয়ে তোলার কয়েকটি ঘরোয়া টোটকা

জ্বর আসা একটি সাধারণ বিষয়, কিন্তু বর্তমানে যে পরিস্থিতি তাতে হাঁচিকে নিয়েও যথেষ্ট চিন্তিত হতে হয়। আবহাওয়া পরিবর্তনের সময় জ্বর আসাটা অস্বাভাবিক নয়, তাই বলে করোনা ভেবে বসবেন না। তবুও সকলকে সতর্ক থাকতে হবে, কিন্তু তিন দিনের বেশি জ্বর থাকলে একবার পরীক্ষা করিয়ে নেওয়া ভালো।

আজকের প্রতিবেদনে রয়েছে, দ্রুত জ্বর সারিয়ে তোলার কয়েকটি ঘরোয়া টোটকা! আসুন জেনে নেওয়া যাক –

মধু ও তুলসী পাতা

Tulsi Tea (Holy Basil Tea) Benefits & Side Effects

সর্দি-কাশি সারিয়ে তুলতে মধু যতটা উপকারি, জ্বরের ক্ষেত্রেও একই কাজ করে। সর্দি কাশির সময় গলা থেকে কফ পরিষ্কার করে এই মিশ্রনটি। চিবিয়ে খাওয়ার কিছুক্ষণ পর দেখবেন গলাটা পরিষ্কার হয়ে গেছে আর ধীরে ধীরে আরাম পাচ্ছেন।

আদা চা

Ginger Tea | Healthy Recipes | Nutrition Force | Members Recipes

ঠান্ডা লাগলে নাক ও গলা দুটো নিয়েই আমরা সমস্যায় পড়ি। এই পরিস্থিতিতে আদা চা এর কোন বিকল্প হয় না। কুসুম কুসুম গরম আদা চা খেলে খুব সহজেই নিরাময় হয়।

তরল জাতীয় খাবার

What to Eat When You're Sick – Health Essentials from Cleveland Clinic

বুকে কফ জমে গেলে তা বের করা খুবই কঠিন এমনকি সঠিক সময়ে চিকিৎসা না করালে ইনফেকশনও হতে পারে। তাই বুকের মধ্যে যাতে কফ জমে না যায় তার জন্য প্রচুর পরিমাণে তরল জাতীয় খাবার খেতে হবে। এটি বুকের মধ্যে জমা কফকে টেনে বের করে আনে।

সম্পূর্ণ বিশ্রাম নিন

Why dengue patients need to take care even after recovery | Lifestyle  Health | English Manorama

জ্বর (ফ্লু) অনেক সময় ছোঁয়াচে ধরনের হয়ে থাকে, আর তা থেকে আপনার পরিবারের প্রত্যেকের হয়ে যেতে পারে। তাই গায়ে জ্বর নিয়ে ঘর থেকে না বেরিয়ে বিশ্রাম নেয়া ভালো এর ফলে সংক্রমণের আশঙ্কা কমে। যেহেতু এই সময় শরীর দুর্বল থাকে তাই বিশ্রাম এবং পর্যাপ্ত ঘুমের প্রয়োজন হয়।

Continue Reading
Click to comment

Trending ..

To Top