Connect with us

বিজ্ঞান ও প্রযুক্তি

সাড়ে তিনশ বছর ধরে বৃহস্পতির বুকে বয়ে চলেছে এক বিধ্বংসী ঝড়! জানেন এর গতিবেগ কত?

সাড়ে তিনশ বছর ধরে বৃহস্পতির বুকে বয়ে চলেছে এক ভয়ঙ্কর ঝড়! আর এই ঝড়ের নাকি প্রতিদিনই গতিবেগ বেড়ে চলেছে। এই নিয়ে বিজ্ঞানীদের জল্পনা-কল্পনার শেষ নেই। নাসার টেলিস্কোপে থেকে সেই ঝড়কে ক্যামেরাবন্দি করা হয়েছে। দেখা যাচ্ছে ২০১৯ সাল থেকে ২০২০ সালের মধ্যে প্রায় ৮% ঝড়ের গতিবেগ বৃদ্ধি পেয়েছে। 

Horrible storm has been occurring within the chest of Jupiter for 300 and fifty years! Have you learnt how a lot pace? - Scopez News

সৌরজগতে যে কয়টি গ্রহকে নিয়ে বিজ্ঞানীদের দিনরাত গবেষণা চলছে তারমধ্যে অন্যতম বৃহস্পতি। বৃহস্পতির গ্রেট রেড স্পট এর উপর দিয়েই ভয়ঙ্কর গতিতে বয়ে চলেছে সেই ঝড়। এই দৈত্যাকার অপার্থিব ঝড়ের ঘূর্ণনের এলাকা পৃথিবী থেকেও বড়।

২০১৭ সালের জুন মাসে বৃহস্পতি গ্রহ পৃথিবীর সবচেয়ে কাছাকাছি চলে আসে আর তখনই এটি দেখা যায়। সেই সময়ে এই ঝড়ের কেন্দ্র থেকে বৃহস্পতির আবহাওয়া অন্তত ৩২০ কিলোমিটার বেগে চারিদিকে ছড়িয়ে পড়ে। প্রসঙ্গত, পৃথিবীর ক্ষেত্র থেকে ঝড়ের গতিবেগ ১৫ কিমির বেশি হয় না। এর থেকে অনুমান করা যায়, পৃথিবীর সবচেয়ে বিধ্বংসী ঝড় এর কাছে কিছুই না।

Jupiter's new portrait snapped by Hubble | CNN

১৮৩০ সালে সর্বপ্রথম জ্যোতির্বিজ্ঞানীরা এই ঝড়ের সন্ধান পেয়েছিলো। সাড়ে তিনশ বছর ধরে ওই ঝড় এখনো বয়ে চলেছে। এই ধরনের দীর্ঘমেয়াদী ও ভয়ংকর ঝড় সৌরজগতের আর কোন গ্রহে দেখা যায়নি। বর্তমানে এটিকে ঘিরে বিজ্ঞানীদের উত্তেজনা আরও বেড়েছে।

আসলে বৃহস্পতির বুকে এই ভয়ঙ্কর ঝড়কে ঘিরে জ্যোতির্বিজ্ঞানীদের বরাবরই কৌতুহল ছিল। ওই ঝড়কে নিয়মিত পর্যবেক্ষণ করা পৃথিবী থেকে সম্ভব হয়না। তাই নাসার শক্তিশালী ‘হাবল’ টেলিস্কোপ এর সাহায্যে এমনটা সম্ভব হয়েছে। বর্তমানে এই ভয়ঙ্কর ঝড়ের গতিবেগ গিয়ে দাঁড়িয়েছে ঘন্টায় ৬৪০ কিলোমিটারে।

Continue Reading

সর্বাধিক জনপ্রিয়

To Top