Connect with us

ক্রিকেট

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে অন্য দেশের হয়ে খেলেছেন এই ৮ ভারতীয় বংশোদ্ভূত খেলোয়াড়

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল কিন্তু মহামারীর কারণে স্থানান্তরিত হয় সুদূর সংযুক্ত আরব আমিরাতে। এই বিশ্বকাপের আগে ভারতীয় দলকে ফেভারিট হিসেবে গণ্য করা হলেও গ্রুপ পর্ব থেকেই ছিটকে যান বিরাট কোহলিরা। শেষমেষ ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জয় করে অস্ট্রেলিয়া দল। সদ্যসমাপ্ত হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে অনেক ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটার অন্যান্য দলের হয়ে খেলেছেন, এই প্রতিবেদনে তাদের সম্পর্কে বিস্তারিত রইল।

১) সিমি সিং:

Simi Singh on surprise at Caribbean conditions, his “perfect” wicket and T20 tactics | Cricket Ireland

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে আয়ারল্যান্ডের হয়ে খেলছেন সিমি সিং। তিনি হলেন আয়ারল্যান্ড দলের একমাত্র ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটার। অলরাউন্ডার সিমি সিং সম্প্রতি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুর্দান্ত পারফর্ম করেছিলেন। তিনি এখনও পর্যন্ত তিনি ৩৭টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে ২৬০ রান সহ ২৯টি উইকেট নিয়েছেন।

২) সন্দীপ গৌর:

Sandeep Goud took two wickets in a middle-overs spell, Oman v Netherlands, Oman Quadrangular T20I Series, Al Amerat, February 15, 2019

মিডিয়াম ফাস্ট বোলিং অলরাউন্ডার সন্দীপ গৌর ভারতের হায়দ্রাবাদে জন্মগ্রহণ করেছিলেন। তবে তিনি ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে ওমানের হয়ে প্রতিনিধিত্ব করছেন। তিনি এখনও পর্যন্ত ১৮টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন এবং তাঁর ক্যারিয়ারে ৯৮ রান সহ ২টি উইকেট রয়েছে।

৩) সুরজ কুমার:

Suraj Kumar profile and biography, stats, records, averages, photos and videos

পাঞ্জাবে জন্মগ্রহণকারী সুরজ কুমারও ওমানের হয়ে খেলছেন। সুরজ একজন ডানহাতি ব্যাটসম্যান। ৩২ বছর বয়সী এই ব্যাটসম্যান এ পর্যন্ত ১৭টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ও ১০৯ রান করেছেন।

৪) ইশ সোধি:

T20 World Cup: Ish Sodhi stakes claim to be among the very best with spin masterclass

পাঞ্জাবের লুধিয়ানায় জন্মগ্রহণকারী নিউজিল্যান্ডের লেগ স্পিনার ইশ সোধি টি-টোয়েন্টি বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। ভারতের বিপক্ষে রোহিত বিরাট ও বিরাট কোহলির দুটি গুরুত্বপূর্ণ উইকেট নিয়ে ম্যাচের সেরা হন। পরিসংখ্যানের কথা বললে, এখনও পর্যন্ত তিনি ৬৬টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে ৮৩টি উইকেট নিয়েছেন। তার সেরা বোলিং ফিগারটি হল ৪-২৮।

৫) যতিন্দর সিং:

Jatinder Singh ODI photos and editorial news pictures from ESPNcricinfo Images

ভারতীয় বংশোদ্ভূত যতিন্দর সিংও ওমানের জার্সিতে খেলেছেন। তিনি একজন ডানহাতি ব্যাটসম্যান। যোতিন্দর ৩১টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। তিনি ৩০ ব্যাটিং গড়ে ৮১০ রান করেছেন। 

৬) কেশব মহারাজ:

Maharaj: We are taking nothing for granted against Sri Lanka

কেশব মহারাজ দক্ষিণ আফ্রিকার ডারবানে জন্মগ্রহণ করলেও তিনি ভারতীয় বংশোদ্ভূত। তার বাবা আথমানন্দ মহারাজও উইকেট-রক্ষক ছিলেন কিন্তু দক্ষিণ আফ্রিকায় বর্ণবৈষম্যনীতির কারণে তিনি কখনও সর্বোচ্চ পর্যায়ে খেলেননি। এখনও পর্যন্ত কেশব মহারাজ ৮টি টি-টোয়েন্টি ম্যাচে ৬ উইকেট নিয়েছেন। 

৭) রবি রামপাল:

2021 T20 World Cup: Ravi Rampaul back in West Indies squad; Carlos Brathwaite not named | Cricket News – India TV

দীর্ঘদিন পর ওয়েস্ট ইন্ডিজের জাতীয় দলে ফিরে এসেছেন ৩৮ বছর বয়সি রবি রামপাল, তিনি একজন ভারতীয় বংশোদ্ভূত ফাস্ট বোলার। ওয়েস্ট ইন্ডিজের ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। এখনও পর্যন্ত তিনি ২৭টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে ৩১টি উইকেট নিয়েছেন। 

৮) আয়ান খান:

Ayaan Khan profile and biography, stats, records, averages, photos and videos

আয়ান খান ভোপালে জন্মগ্রহণ করেন এবং এমনকি তিনি ভারতে ২০১৫-১৬ সৈয়দ মুস্তাক আলি ট্রফি টুর্নামেন্টে মধ্যপ্রদেশের হয়ে খেলেছিলেন। তিনি এই বছরই ওমানের হয়ে ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে অভিষেক করেন। তিনি এখনও পর্যন্ত মাত্র দুটি টি-টোয়েন্টি খেলেছেন ও তার ব্যাট থেকে এসেছে মাত্র ৯ রান।

Continue Reading

সর্বাধিক জনপ্রিয়

To Top