পৌরাণিক

বিশ্বের এই সাতটি গাছকে সবচেয়ে পবিত্র বলে মনে করা হয়

বিশ্বের বিভিন্ন ধর্মের বা আধ্যাত্মিক প্রথার অংশ হিসেবে গাছ বা উদ্ভিদের অনেক ভূমিকা রয়েছে, এটি শক্তিদায় ক রোগ মুক্তি বা কখনো কখনো ঐশ্বরিক জগতের মাধ্যমেও দেখা হয়। তবে বেশ কয়েকটি গাছ বা উদ্ভিদ রয়েছে যা অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। তবে এই সবই গাছগুলির এত গুরুত্ব কেন সেই বিষয়ে আলোচনা করা হয়েছে।

১) পদ্মফুল: 

Image

পদ্মফুল কাদার উপরে জন্ম নিলেও যেন জীবন, উর্বরতা আর পবিত্রতার প্রতীক। বিশেষ করে হিন্দু ধর্মের কাছে এই ফুলটিকে বড় পবিত্র ফুল হিসেবে মানা হয়। কথিত রয়েছে ভগবান বিষ্ণুর নাভির ভেতর থেকে পদ্মের জন্ম আর ব্রহ্মা এর মাঝে বসে থাকেন। অনেকে বিশ্বাস করেন, পদ্ম ফুলের পাপড়ি গুলো ঈশ্বরের চোখের মত।

২) মিসলটো:

Image

বর্তমানে মিসলটো ক্রিসমাসের একটি গুরুত্বপূর্ণ উদ্ভিদ হিসেবে বিবেচিত হয়। বলা হয়, সূর্য দেবতার সংস্পর্শ রয়েছে এই গাছের সঙ্গে। শীতের সময় সূর্য যখন দূরে থাকে ধর্মযাজকেরা সোনার কাস্তে দিয়ে ওক গাছ থেকে পবিত্র মিসলটো কেটে সংগ্রহ করতেন যা ওষুধ হিসেবে ব্যবহার হত। তবে এই গাছের একটি অংশ যে কোন রোগের নিরাময় করতে পারে।

৩) পেয়টে:

Image

এটি হলো একটি কাণ্ডহীন এক প্রকার ক্যাকটাস যা মেক্সিকোর মরুভূমিতে জন্মায়। হাজার হাজার বছর ধরে মানুষেরা এই গাছটিকে ধর্মীয় কর্মকাণ্ডে ব্যবহার করে আসছে। মেক্সিকোর আদিবাসীরা বিশ্বাস করেন যে এই উদ্ভিদ যা তাদের ঈশ্বরের সাথে যোগাযোগে সাহায্য করবে।

৪) তুলসী:

Image

হিন্দু ধর্ম মতে, কৃষ্ণ এবং তার ভগবানদের সেবা করার জন্য বৃন্দাবনের এক অভিভাবক দেবী বিরিন্দাই তুলসী পাতা হিসেবে জন্ম নেন। ধর্মগ্রন্থ অনুসারে, কৃষ্ণ নিজেই তাকে তুলসী আকারে গ্রহণ করেছেন। এই গাছটি যেখানেই জন্ম নেক না কেন সেটিকে পবিত্র হিসেবে বলা হয়। তাই বৃন্দাবনের মাটিতে এই গাছ প্রচুর পরিমাণে জন্মে থাকে। এছাড়াও ঔষধ হিসেবে ব্যবহার হয়।

৫) ইয়ু গাছ:

Image

দেবদারু জাতের একটি গাছ হল ইয়ু, যা হাজার হাজার বছর ধরে বেঁচে থাকে। অনেকেই এই গাছটিকে পুনর্জন্ম বা অনন্ত জীবনের প্রতিচ্ছবি হিসেবে দেখেন। খ্রিস্ট ধর্মাবলম্বীদের কাছে এই গাছটি প্রতীকি গাছ, মারা যাওয়া স্বজনদের কফিনে ইয়ু গাছের অঙ্কুর দেওয়া হয় এবং অনেক চার্চের পাশে এই গাছটি দেখা যায়।

৬) গাঁজা:

Image

রাস্তাফারি ধর্মীয় গোষ্ঠীর কাছে গাঁজার বিশেষ গুরুত্ব রয়েছে। বাইবেলে এই গাছকে অত্যন্ত পবিত্র ভেষজ উদ্ভিদ হিসেবে বিবেচনা করা হয়েছে। যেমন বাইবেলের ২২:২ অনুচ্ছেদে বলা হয়েছে, “জাতিদের মুক্ত করার জন্যই এই ভেষজ।” তাই তারা মনে করেন এই ভেষজ তাদের ঈশ্বরের কাছাকাছি নিয়ে যায় এবং ভেতরের আধ্যাত্মিক শক্তিকে বাড়িয়ে তোলে।

৭) পুদিনা: 

Image

খ্রিস্টান সম্প্রদায়ের মধ্যে পুদিনাকে একটি পবিত্র ভেষজ উদ্ভিদ হিসেবে গণ্য করা হয়। পুদিনা শব্দটি গ্রিক শব্দের ‘রাজকীয়’ থেকে এসেছে। বিশ্বাস করা হয় যেখানে যিশুখ্রিস্টের রক্ত পড়েছিল সেখানেই এই গাছটির জন্ম হয়। এই কারণে খ্রিস্ট ধর্মের বিভিন্ন উৎসবে পুদিনা পাতার উপস্থিতি দেখা যায়। এইসব গাছের ডালপালাগুলোকে আশীর্বাদ হিসেবে অনেকে বাড়িতে লাগিয়ে রাখেন।

error: Content is protected !!