Connect with us

পুরুষদের মধ্যে টেস্টোস্টেরন বাড়াতে সাহায্য করতে পারে এমন ৬টি খাবার

Lifestyle

পুরুষদের মধ্যে টেস্টোস্টেরন বাড়াতে সাহায্য করতে পারে এমন ৬টি খাবার

আজকাল ব্যস্ত জীবনে খাবার-দাবারের প্রতি যথাযথ মনোযোগ না দেওয়ার কারণে আমরা বহু রোগের মুখোমুখি হচ্ছি। সঠিকভাবে ডায়েট না মেনে চলার কারণে বিভিন্ন হরমোনের ঘাটতি দেখা যায়, বিশেষ করে পুরুষদের মধ্যে। এই হরমোনগুলির মধ্যে টেস্টোস্টেরন অন্যতম। টেস্টোস্টেরন একটি অভ্যন্তরীণ শক্তি বর্ধক হরমোন, এটি পুরুষদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

টেস্টোস্টেরন বাড়ানোর জন্য এমন কিছু খাবার রয়েছে যা প্রাকৃতিক উপায়ে এটি বাড়াতে সহায়তা করে। এবার চলুন জেনে নেয়া যাক সেই সমস্ত খাবার গুলি সম্পর্কে:-

১) সবুজ শাকসব্জী:

Image result for green vegetables

প্রত্যেকেরই সবুজ শাকসব্জী খাওয়া উচিত। তবে পুরুষরা বেশি বেশি সবুজ শাকসব্জী খাওয়ার মাধ্যমে টেস্টোস্টেরনের ঘাটতি মেটাতে পারেন। সবুজ শাকসব্জীতে পর্যাপ্ত পরিমাণে ম্যাগনেসিয়াম থাকে, যা পুষ্টির ভালো একটি উৎস। অনেক গবেষণায় জানা গেছে যে, সবুজ শাকসবজি দেহে টেস্টোস্টেরনের মাত্রা বাড়িয়ে তুলতে সক্ষম।

২) পেঁয়াজ:

Image result for onion

পেঁয়াজ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। পেঁয়াজ পুরুষদের মধ্যে টেস্টোস্টেরন বৃদ্ধিতে সহায়তা করে। এটি দাম্পত্য জীবনের প্রয়োজনীয় চাহিদা মেটায়। আপনি যদি প্রাকৃতিক উপায়ে টেস্টোস্টেরনের পরিমাণ বাড়াতে চান তবে অবশ্যই পেঁয়াজ খাওয়া শুরু করুন।

৩) মধু:

Image result for honey

মধুতে বোরন থাকে যা প্রাকৃতিক খনিজ। এটি টেস্টোস্টেরনের মাত্রা বাড়াতে সহায়তা করে। এর পাশাপাশি এটি শক্তিশালী হাড় তৈরি করে। তাই প্রতিদিন মধু খাওয়ার মাধ্যমে টেস্টোস্টেরনের মাত্রাও বাড়ানো যায়।

৪) ডালিম:

Image result for pomegranate

ডালিম ফলের মধ্যে সবচেয়ে স্বাস্থ্যকর হিসাবে বিবেচিত হয়। এটি পুরুষদের টেস্টোস্টেরনের মাত্রা বাড়াতে বিশেষভাবে কার্যকরী। প্রতিদিন ডালিমের রস পান করলে অনেক উপকার পাওয়া যায়।

৫) আদা:

Image result for Ginger

আদা কেবল চায়ের স্বাদ বাড়ায় না, এটি পুরুষদের মধ্যে টেস্টোস্টেরনের মাত্রাও বাড়িয়ে তুলতে পারে। আদাতে রয়েছে ঔষধি গুণ যা পুরুষদের অভ্যন্তরীণ শক্তিকে বৃদ্ধি করে। নিয়মিত আদা খেলে প্রাকৃতিক ভাবে টেস্টোস্টেরনের মাত্রা বেড়ে যায়।

৬) সামুদ্রিক মাছ এবং মাছের তেল:

Image result for fish oil

সপ্তাহে অবশ্যই দুইবার সামুদ্রিক মাছ খাওয়া উচিত। এই সামুদ্রিক মাছগুলি চর্বিসমৃদ্ধ হাওয়ার কারণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের পরিমাণ খুব বেশি থাকে। এই ফিশ অয়েল বা ওমেগা-৩ টেস্টোস্টেরনের মাত্রাকে বাড়িয়ে তোলে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top