Connect with us

Cricket

ওয়ানডেতে সবচেয়ে বেশি ম্যাচ হেরেছে এই ৬ অধিনায়ক, তালিকায় তিন ভারতীয়

দলের পরিচালনার ক্ষেত্রে সবচেয়ে বেশি দায়িত্ব থাকে একজন অধিনায়কের। রিকি পন্টিং থেকে শুরু করে মহেন্দ্র সিং ধোনির মতো অনেকেই সঠিক নেতৃত্ব দিয়ে সাফল্য পেয়েছেন। তবে এটা বলা বাহুল্য যে, দীর্ঘদিন যারা দলকে নেতৃত্ব দিয়েছেন তাদের জয়ের সাথে সাথে হারের সংখ্যাটাও ক্রমশ বেড়ে যায়।  

আজকের প্রতিবেদনে রয়েছে, একদিনের ক্রিকেটে সর্বাধিক ম্যাচ হেরেছেন যে ছয় অধিনায়ক! এখন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

১) স্টিফেন ফ্লেমিং: ১০৭টি ম্যাচ

It needs to be explored' - Stephen Fleming keen to take over as ...
নিউজিল্যান্ডের হয়ে একটানা ১০ বছর নেতৃত্ব দেন স্টিফেন ফ্লেমিং এবং অধিনায়ক হিসেবে সর্বাধিক ম্যাচ হারার রেকর্ডটিও তার নামেই রয়েছে। এই সময় তিনি ২১৮ ম্যাচে নেতৃত্ব দেন যেখানে কিউই দল ১০৭টি ম্যাচে পরাজিত হয়। তার ম্যাচ পরাজয়ের হার ৪৮.৬২%।

২) অর্জুন রনতুঙ্গা: ৯৫টি ম্যাচ 

Arjun-Ranatunga-1 - bengali.sportzwiki.com
শ্রীলংকার হয়ে একটানা ১১ বছর অধিনায়কের দায়িত্ব পালন করা অর্জুন রনতুঙ্গা ১৯৩ ম্যাচে নেতৃত্ব দেন যেখানে শ্রীলংকা দল ৯৫টি ম্যাচে পরাজিত হয়। তার ম্যাচ পরাজয়ের হার ৪৯.২২%।

৩) মহম্মদ আজহারউদ্দিন: ৭৬টি ম্যাচ

Mohammad Azharuddin pledges to donate to ICA to help former cricketers
ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিনের সময়ে গড়াপেটার অভিযোগে ভারতীয় ক্রিকেট কলঙ্কিত হয়েছিল। এই সময় তিনি ১৭৪ ম্যাচে নেতৃত্ব দেন যেখানে ভারতীয় দল ৭৬টি ম্যাচে পরাজিত হয়। তার ম্যাচ পরাজয়ের হার ৪৩.৫৭%।  

৪) মহেন্দ্র সিং ধোনি: ৭৪টি ম্যাচ

Is MS Dhoni retiring from international cricket? MSK Prasad gives ...
দুই বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারতীয় দল চূড়ান্ত সাফল্য পায়। দেশের হয়ে একটানা ১১ বছর অধিনায়কের দায়িত্ব পালন করতে গিয়ে তিনি ২০০ ম্যাচে নেতৃত্ব দেন, যেখানে ভারতীয় দল ৭৪টি ম্যাচে পরাজিত হয়। তার ম্যাচ পরাজয়ের হার ৩৭%।  

৫) অ্যালান বর্ডার: ৬৭টি ম্যাচ

Allan Border: Australia's Unstoppable Force - Almanack | Wisden ...
অস্ট্রেলিয়া দলের অন্যতম সেরা অধিনায়ক অ্যালান বর্ডার এক টানা ৯ বছর নেতৃত্ব দেন। এই সময়ে অস্ট্রেলিয়া দল ১৭৮ ম্যাচে ৬৭টিতে পরাজিত হয়। তার ম্যাচ পরাজয়ের হার ৩৭.৬৪%। 

৬) সৌরভ গাঙ্গুলী: ৬৬টি ম্যাচ

Sourav Ganguly - CricTracker
ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা অধিনায়ক সৌরভ গাঙ্গুলী ১৯৯৯ সালে অধিনায়কের দায়িত্ব পেয়ে একটানা ৬ বছর ভারতীয় দলকে নেতৃত্ব দেন। এই সময়ে ভারতীয় দল ১৪৭ ম্যাচে ৬৬টিতে পরাজিত হয়। তার ম্যাচ পরাজয়ের হার ৪৪.৮৯%।

Image

Continue Reading
Click to comment

Trending ..

To Top