Connect with us

Cricket

সৌরভ গাঙ্গুলীর দ্বারা বিকশিত ৫ খেলোয়াড়, যারা ধোনিকে উপকৃত করেছেন

এমএস ধোনি হয়তো অধিনায়ক হিসাবে ২০০৭ টি-টোয়েন্টি ওয়ার্ড কাপ এবং ২০১১ ওয়ানডে বিশ্বকাপ জিতেছেন, তবে এমন একটি ধারণা রয়েছে যে ভারতের পক্ষে দুটি বিশ্বকাপজয়ের মূল ভূমিকা পালনকারী বেশিরভাগ খেলোয়াড়ই প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলির দ্বারা বিকশিত হয়েছিল।

চলুন দেখে নেওয়া যাক, সৌরভ গাঙ্গুলির দ্বারা বিকশিত ৫ খেলোয়াড় যারা ধোনিকে উপকৃত করেছেন –

১) যুবরাজ সিং

Yuvraj Singh: Not one to fade away - Cricket Country

২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ ওয়ানডে বিশ্বকাপে যুবরাজ সিংয়ের অবদান অবিস্মরণীয়। তার টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে কার্যকর দুটি রেকর্ড ছিল, একটি ইংল্যান্ডের বিপক্ষে এবং অন্যটি অস্ট্রেলিয়ার বিপক্ষে, যা ভারতকে ফাইনালে নিয়ে গিয়েছিল। আর ২০১১ ওয়ানডে বিশ্বকাপে টুর্নামেন্টের সেরা হন। তিনি গাঙ্গুলীর নেতৃত্বে অভিষেক করেন এবং ৪ বছর খেলেন।

২) জাহির খান

Zaheer Khan - CricTracker

গাঙ্গুলিই তাঁর কেরিয়ারের শুরুতে নতুন বল দিয়ে ব্যবহার করেছিলেন এবং আক্রমণাত্মকভাবে বোলিং করারও লাইসেন্স দিয়েছিলেন। জহির হয়তো ২০০৩ সালে গাঙ্গুলির অধীনে ভারতের হয়ে বিশ্বকাপ জিততে পারেননি, তবে শেষ পর্যন্ত ২০১১ সালে তিনি ধোনির নেতৃত্বে বিশ্বকাপ জয় করেন। আর এই ২০১১ বিশ্বকাপে তিনি সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন।

৩) বীরেন্দ্র সেহবাগ

Virender Sehwag - CricTracker

ভারত যে দুটি বিশ্বকাপ জিতেছিল তাতে বীরেন্দ্র সেহবাগের অবদান সামঞ্জস্যপূর্ণ ছিল না, তবে তিনি ওপেন করতে নেমে প্রতিপক্ষের বোলিং আক্রমণকে দুর্বল করে দিতেন। সবচেয়ে উল্লেখযোগ্য হলো, ২০১১ সালের বিশ্বকাপে সেমিফাইনাল ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে। সে যাই হোক তিনিও সৌরভ গাঙ্গুলীর অধীনে বিকশিত হয়ে ধোনির অন্যতম শক্তিশালী ওপেনার হয়ে উঠেছিলেন। 

৪) ইরফান পাঠান

Top 10 quotes by Former India all-rounder Irfan Pathan

২০০৩ বিশ্বকাপের পরে খুবই অল্প বয়সে গাঙ্গুলীর অধীনে অভিষেক করেছিলেন ইরফান পাঠান। কয়েক বছর তিনি সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে খেলেন, তবু আজও সমস্ত ক্রেডিট তাকেই দেন। ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ম্যাচে দুর্দান্ত বোলিং করেন এবং তিনটি উইকেট নিয়ে ম্যাচের সেরা হয়েছিলেন।

৫) হরভজন সিং

Harbhajan Singh rues unceremonious exit of India's 2011 World Cup ...

সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে এই বিখ্যাত স্পিনারের অভিষেক ঘটেছিল। ২০০১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনটি টেস্ট ম্যাচে মোট ৩০টি উইকেট নিয়েছিলেন। এরপরে তিনি ধোনির অধিনায়কত্বে টেস্ট দলের হয়ে বিশাল ভূমিকা পালন করেন। এখনো অবসর নেননি হরভজন সিং। টেস্ট ক্রিকেটে তার ৪০০-এরও বেশি উইকেট রয়েছে। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top