Connect with us

ক্রিকেট

এই ৫ খেলোয়াড় যারা ইয়র্কার বলেও ছক্কা হাঁকাতে পারেন; তালিকায় দুজন ভারতীয়

ক্রিকেটের সবচেয়ে কঠিন বলগুলির মধ্যে ইয়র্কার একটি, যা ব্যাটসম্যানদের খেলতে বাধ্য করে। তবে একটু ভুল হলেই সরাসরি উইকেট ভেঙে ব্যাটসম্যানকে সাজঘরের রাস্তা দেখিয়ে দেয়। তাই মাঝেমধ্যেই বোলাররা ব্যাটসম্যানদের প্রতিহত করতে ইয়র্কার বল করে থাকেন। তবে এমন কিছু ব্যাটসম্যান রয়েছেন যারা ইয়র্কার বলকেও সহজেই গ্যালারির মধ্যে ফেলতে সক্ষম। এই প্রতিবেদনের তেমনি পাঁচজন খেলোয়াড়ের কথা বলা হয়েছে:

৫) শাহিদ আফ্রিদি:

শাহিদ আফ্রিদি তাঁর সময়ের অন্যতম সেরা অলরাউন্ডার ছিলেন, যিনি পাকিস্তানের হয়ে অনেক বিধ্বংসী ইনিংস খেলেছেন ও দলকে জিতিয়েছেন। ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক ছক্কা (৩৫১) এসেছে তার ব্যাট থেকে। যেদিন তিনি ব্যাট হাতে জ্বলে উঠতেন, সেদিন প্রতিপক্ষ দলকে ছারখার করে দিতেন। এমনকি ইয়র্কার বলকে সহজেই গ্যালারির মধ্যে ফেলতেন।

৪) হার্দিক পান্ডিয়া:

বর্তমান ভারতীয় অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া তার দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে সবাইকে মুগ্ধ করেছেন। তিনি বল হাতে উইকেট নেওয়ার পাশাপাশি মিডল অর্ডারে আক্রমণাত্মক ব্যাটিং করার জন্যও পরিচিত। কখনও কখনও ইয়র্কার বলকেও কিছুটা ধোনির মতো হেলিকপ্টার স্টাইলে অনায়াসে ছক্কা হাঁকাতে পারেন।

৩) জস বাটলার:

সম্প্রতি আইপিএলে যে পারফরম্যান্স দেখিয়েছেন তা আন্তর্জাতিক ক্রিকেটেও অব্যাহত রেখেছেন বিধ্বংসী ব্যাটসম্যান জস বাটলার। ইংল্যান্ডের হয়ে মিডল অর্ডারে ব্যাট করতে নেমে এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান অনেক স্মরণীয় জয় উপহার দিয়েছেন। ক্রিজে একবার টিকে গেলে ইয়র্কার বলেও সহজে ছক্কা হাঁকাতে পারেন তিনি।

২) এবি ডি ভিলিয়ার্স:

২২ গজে দাঁড়িয়ে এমন কোনও শট নেই যা এবি ডি ভিলিয়ার্স খেলেন নি। তিনি মাঠের যেকোন প্রান্তে বলকে পাঠাতে সক্ষম। সম্ভবত এ কারণেই ৩৬০° ক্রিকেটার হিসেবে পরিচিত তিনি। সুতরাং তার ক্ষেত্রে ইয়র্কারও একটি সাধারণ ডেলিভারির মতোই। ডি ভিলিয়ার্স দক্ষিণ আফ্রিকায় জন্মালেও তার ফ্যান ফলোইংয়ের সংখ্যা ভারতবর্ষে অনেক বেশি।

১) মহেন্দ্র সিং ধোনি:

প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ইয়র্কার বলে ছক্কা হাঁকানোর জন্য বিখ্যাত হয়েছেন তার বিশেষ হেলিকপ্টার শটের কারণে। তিনি তার এই শট প্রয়োগ করে সহজেই ইয়র্কার বলকে গ্যালারি মধ্যে ফেলতে পারেন। পরবর্তীকালে এই শট জনপ্রিয়তা অর্জন করে। এই ক্ষেত্রে বোলাররা তাকে আউট করার বিকল্প পরিকল্পনা করত।

Continue Reading
To Top