Connect with us

ক্রিকেট

বিশ্বের ৫ খেলোয়াড় যারা আন্তর্জাতিক ক্রিকেটে ২৫,০০০ এর বেশি রান করেছেন

আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে এখনো পর্যন্ত অনেক ব্যাটসম্যান তাদের পারফরম্যান্স দিয়ে সবাইকে মুগ্ধ করেছেন। যদিও টেস্ট ও একদিনের আন্তর্জাতিকে সর্বাধিক রানের বিশ্বরেকর্ড এখনও ‘মাস্টার ব্লাস্টার’ শচীন টেন্ডুলকারের দখলে রয়েছে। তিন ফরম্যাটের কথা বললে এখনও পর্যন্ত ১২ জন ক্রিকেটার ২০,০০০ এর বেশি রান করেছেন, যার মধ্যে ৫ ব্যাটসম্যান ২৫,০০০ রানের গণ্ডি পেরিয়েছেন। এবার দেখে নেওয়া যাক:

৫) জ্যাক ক্যালিস: ২৫,৫৩৪ রান

দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিসের আন্তর্জাতিক ক্যারিয়ারে ৫১৯টি ম্যাচ খেলেছেন যেখানে ৬২টি সেঞ্চুরি এবং ১৪৯টি হাফ সেঞ্চুরির সাহায্যে ২৫,৫৩৪ রান করেছেন। পরিসংখ্যানের কথা বললে, জ্যাক ক্যালিস ১৬৬ টেস্টে ১৩,২৮৯ রান, ৩২৮ ওয়ানডেতে ১১,৫৭৯ রান এবং ২৫টি টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ৬৬৬ রান করেছেন।

৪) মাহেলা জয়াবর্ধনে: ২৫,৯৫৭ রান

শ্রীলঙ্কা দলের অন্যতম সেরা ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে তার ক্যারিয়ারে ৬৫২টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, যেখানে তিনি ৫৪টি সেঞ্চুরি এবং ১৩৬টি হাফ সেঞ্চুরির সাহায্যে ২৫,৯৫৭ রান করেছেন। পরিসংখ্যানের কথা বললে, মাহেলা জয়াবর্ধনে ১৪৯ টেস্টে ১১,৮১৪ রান, ৪৪৮ ওয়ানডেতে ১২,৬৫০ রান এবং ৫৫টি টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ১৪৯৩ রান করেছেন।

৩) রিকি পন্টিং: ২৭,৪৮৩ রান

অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক এবং দুর্দান্ত ব্যাটসম্যান রিকি পন্টিং তার ক্যারিয়ারে মোট ৫৬০টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, যেখানে তিনি ৭১টি সেঞ্চুরি এবং ১৪৬টি হাফ সেঞ্চুরির সাহায্যে ২৭,৪৮৩ রান করেছেন। পরিসংখ্যানের কথা বললে, রিকি পন্টিং ১৬৮ টেস্টে ১৩,৩৭৮ রান, ৩৭৫ ওয়ানডেতে ১৩,৭০৪ রান এবং ১৭টি টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ৪০১ রান করেছেন।

২) কুমার সাঙ্গাকারা: ২৮,০১৬ রান

শ্রীলঙ্কার বিখ্যাত ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা তার ক্যারিয়ারে ৫৯৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, যেখানে তিনি ৬৩টি সেঞ্চুরি এবং ১৫৩টি হাফ সেঞ্চুরির সাহায্যে ২৮,০১৬ রান করেছেন। পরিসংখ্যানের কথা বললে, কুমার সাঙ্গাকারা ১৩৪ টেস্টে ১২,৪০০ রান, ৪০৪ ওয়ানডেতে ১৪,২৩৪ রান এবং ৫৬টি টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ১৩৮২ রান করেছেন।

১) শচীন টেন্ডুলকার: ৩৪,৩৫৭ রান

ভারত তথা বিশ্বের শ্রেষ্ঠ ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার তাঁর ক্যারিয়ারে ৬৬৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, যেখানে তিনি রেকর্ড ১০০টি সেঞ্চুরি এবং ১৬৪টি হাফ সেঞ্চুরির সাহায্যে ৩৪,৩৫৭ রান করেছেন। পরিসংখ্যানের কথা বললে, শচীন টেন্ডুলকার ২০০ টেস্টে ১৫,৯২১ রান, ৪৬৩ ওয়ানডেতে ১৮,৪২৬ রান এবং ১টি টি-টোয়েন্টি ম্যাচে মাত্র ১০ রান করেছেন।

Continue Reading
To Top