Connect with us

ক্রিকেট

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের সবচেয়ে বয়স্ক ৫ ক্রিকেটার, ৩ জনের বয়স ৪০-এর উর্দ্ধে

২০০৫ থেকে ২০১০ সাল অবধি টি-টোয়েন্টি ম্যাচ গুলোতে কেবল তরুণ ক্রিকেটারদেরই প্রতিনিধিত্ব করতে দেখা যেত। কারণ এটি টেস্ট বা ওয়ানডে থেকে সংক্ষিপ্ত ফরম্যাটের খেলা। এই কারণেই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে কয়েকজন সিনিয়র খেলোয়াড়ও যোগদান করেননি। তাদের মধ্যে সৌরভ থেকে শুরু করে শচীন টেন্ডুলকার দ্রাবিড়ের মত অনেকেই ছিলেন।

যাইহোক সময়ের সাথে সাথে এখন এই সংক্ষিপ্ত ফরম্যাটের ম্যাচগুলোতে সিনিয়র খেলোয়াড়দেরও অংশগ্রহণ করতে দেখা গেছে। এখন পরিস্থিতি এমনই যে ৪০ পেরিয়ে যাওয়া খেলোয়াড়রা কেবল ম্যাচে অংশ নিচ্ছেন না, তারা ম্যাচও জেটাচ্ছেন। আজকের প্রতিবেদনে, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ৫ জন বয়স্ক খেলোয়াড় এর সম্পর্কে বিস্তারিত রইল:-

১) ক্রিস গেইল: ৪২ বছর

WI vs AUS: Chris Gayle Shines As West Indies Take Unbeatable 3-0 Lead In T20I Series vs Australia | Cricket News

লম্বা লম্বা ছক্কা হাঁকানোর জন্য পরিচিত ক্রিস গেলের বর্তমান বয়স ৪২ বছর, তবে তিনি এখনও টি-টোয়েন্টি ক্রিকেট খেলে চলেছেন। ২০০৬ সাল থেকে গত ১৫ বছর ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৭৯ ম্যাচে মোট ১৮৯৯ রান করেছেন। এর মধ্যে রয়েছে ১৫৮টি বাউন্ডারি ও ১২৪টি ছক্কা। টি-টোয়েন্টিতে গেইলের নামে ১৪টি হাফ সেঞ্চুরি ও ২টি সেঞ্চুরি রয়েছে।

২) মোহাম্মদ হাফিজ: ৪২ বছর

Mohammad Hafeez Opens Up On The Pressures Of Playing The T20 World Cup In India

পাকিস্তানের দুর্দান্ত অলরাউন্ডার মোহাম্মদ হাফিজও ২০০৬ সাল থেকে আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলছেন। এখনো পর্যন্ত তিনি ১১৭ ম্যাচে ২৬ গড়ে ২৪৮২ করেছেন। তার নামে রয়েছে ১৪টি হাফ সেঞ্চুরি। এছাড়াও বোলিংয়ে নিয়েছেন ৬১টি উইকেট। তার অলরাউন্ড পারফরমেন্সের কারণেই তাকে ৪২ বছর বয়সেও পাকিস্তানি দলে খেলতে দেখা যাচ্ছে।

৩) শোয়েব মালিক: ৪০ বছর

T20 World Cup 2021: "He proved the selectors right today"- Zaheer Khan on Shoaib Malik

শোয়েব মালিক এর বর্তমান বয়স ৪০ বছর, তবুও তিনি এখনো পর্যন্ত তারুণ্যে ভরা পাকিস্তানি দলের হয়ে প্রতিনিধিত্ব করছেন। বড় ম্যাচে তার ম্যাচ জয়ী ইনিংসগুলোর জন্যই তিনি আজও দলে রয়েছেন। সম্প্রতি নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ উইনারের ভূমিকায় ছিলেন তিনি। পাকিস্তানের হয়ে ১২০টি ম্যাচ খেলা শোয়েব মালিক ৩১ ব্যাটিং গড় নিয়ে ২৩৮০ রান করেছেন এবং এর পাশাপাশি তিনি ২৮টি উইকেটও নিয়েছেন।

৪) ডোয়েন ব্র্যাভো: ৩৮ বছর

Rain spoils Bravo's Caribbean farewell

ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় সবচেয়ে বয়স্ক খেলোয়াড় ডোয়েন ব্র্যাভো তার বর্তমান বয়স ৩৮ বছর। গত ১৫ বছর ধরে তিনি ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৯১টি ম্যাচে ১২৫৫ রান করেছেন। ব্যাটিং এর পাশাপাশি বোলিংয়ের দুর্দান্ত পারফরমেন্স রয়েছে। টি-টোয়েন্টিতে ৭৮টি উইকেট রয়েছে তার নামে।

৫) ক্রেইগ উইলিয়ামস: ৩৭ বছর

T20 World Cup 2021 - Craig Williams savouring decision to return for Namibia

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে বয়স্ক খেলোয়াড়দের তালিকায় নামিবিয়ার ক্রেইগ উইলিয়ামসও রয়েছেন। ৩৭ বছর বয়সী এই ২৬টি আন্তর্জাতিক ম্যাচে ২৮ ব্যাটিং গড় নিয়ে ৬২৭ রান করেছেন। এরমধ্যে ৬৫% রান এসেছে চার ও ছক্কায়। এছাড়াও তিনি বোলিংয়ে ৯টি উইকেটও নিয়েছেন।

Continue Reading

সর্বাধিক জনপ্রিয়

To Top