Connect with us

Cricket

৫ ভারতীয় ক্রিকেটার যাদের দেশের বাইরে বিদেশের মাঠে বেশি গড় রয়েছে

টেস্ট ক্রিকেটে ভারতীয় ব্যাটসম্যানেরা সাধারণত স্পিন বলের বিরুদ্ধে দুর্দান্ত পারফরম্যান্স করে। তারা এমন বোলিংয়ের সাথে খেলার অভ্যাস করে তোলে যখন তাদের কাছে বিদেশ সফর একটা প্রকৃত চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। তবে কয়েকজন ভারতীয় খেলোয়াড় রয়েছেন যাদের দেশের থেকেও বিদেশের মাটিতে ব্যাটিং গড় বেশি।

চলুন সেই পাঁচ ব্যাটসম্যানের সম্পর্কে জেনে নেওয়া যাক –

১) সুনীল গাভাস্কার

Sunil Gavaskar Turns 69: Wishes Pour In For The 'Little Master ...

সুনীল গাভাস্কার প্রথম ভারতীয় ব্যাটসম্যান যিনি টেস্ট ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করেন। ৮০ এবং ৯০ দশকে তিনি কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে “লিটিল মাস্টার” হিসেবে পরিচিত হয়েছিলেন। তিনি দেশের বাইরে ৬০ টি টেস্ট ম্যাচ খেলে ৫২.১১ গড় নিয়ে ৫০৫৫ রান করেন। যার মধ্যে রয়েছে ১৮ টি সেঞ্চুরি। দেশের মাটিতে তার ব্যাটিং গড় হলো ৫০.১৬।

২) শচীন টেন্ডুলকার

Sachin Tendulkar reveals he used to talk to his bats - Cricket Country

টেস্ট ক্যারিয়ারে শচীন টেন্ডুলকার তার ব্যাটিংয়ের ধারাবাহিকতা বজায় রেখেছিলেন। তিনি দেশের বাইরে ১০৬টি টেস্ট ম্যাচ খেলে ৫৪.৭৪ গড় নিয়ে ৮৭০৫ রান করেন। যার মধ্যে রয়েছে ২৯টি সেঞ্চুরি। দেশের মাটিতে তার ব্যাটিং গড় হলো ৫২.৬৭।

৩) রাহুল দ্রাবিড়

Cricket Star Rahul Dravid Retires: What Is the Future Like for ...

রাহুল দ্রাবিড় তার ১৬ বছর ক্রিকেট ক্যারিয়ারে সারা বিশ্বজুড়ে “দ্যা ওয়াল” নামে পরিচিত। তিনি ৯৩ টি টেস্ট ম্যাচ বিদেশের মাটিতে খেলেন। যেখানে তিনি ৫৩.৬১ গড় নিয়ে ৭৬৬৭ রান করেন। যার মধ্যে ছিল ২৬টি সেঞ্চুরি এবং ৩৬টি হাফ সেঞ্চুরি। তার জীবনের সর্বোচ্চ ২৭০ রানটিও পাকিস্তানের মাঠে করেছিলেন। দেশের মাটিতে তার ব্যাটিং গড় হলো ৫১.৩৬।

৪) মহিন্দর অমরনাথ

Best and worst batsmen away from home in Test cricket - Cricket ...

৮০ দশকের ভারতের অন্যতম সেরা অলরাউন্ডার ছিলেন মহিন্দর অমরনাথ। তিনি ৩৬টি টেস্ট ম্যাচ বিদেশের মাটিতে খেলে ৫১.৮৬ গড় নিয়ে ৩০০৮ রান করেন। যার মধ্যে ছিল ৯টি সেঞ্চুরি এবং ১৭টি হাফ সেঞ্চুরি। দেশের মাটিতে তার ব্যাটিং গড় হলো ৩০.৪৪।

৫) অজিঙ্কা রাহানে

England's County club Hampshire signs Ajinkya Rahane | Cricket ...

অজিঙ্কা রাহানে গত কয়েক বছর ধরে ভারতীয় টেস্ট ক্রিকেটের ব্যাটিংয়ে মেরুদণ্ড হিসেবে আবির্ভূত হয়েছেন দেশের বাইরে তিনি ৩৮টি টেস্ট ম্যাচ খেলে ৪৫.১৬ গড় নিয়ে ২৭১০ রান করেন। যার মধ্যে রয়েছে ৭টি সেঞ্চুরি। তিনি কয়েকজন ভারতীয় ব্যাটসম্যানদের মতোই ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মতো প্রতিপক্ষের বিরুদ্ধে দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকিয়েছেন। দেশের মাটিতে তার ব্যাটিং গড় হলো ৩৯.২৮।

Continue Reading
Click to comment

Trending ..

To Top