ক্রিকেট

৫ ভারতীয় ব্যাটসম্যান যারা ওয়ানডে ক্রিকেটে টেস্টের মতো ব্যাটিং করতেন

টেস্ট খেলায় ব্যাটসম্যানদের দ্রুত ব্যাটিং না করলেও চলে। তবে ওয়ানডে হোক বা টি-টোয়েন্টি ক্রিকেটে স্ট্রাইক রেট খুবই গুরুত্বপূর্ণ। তবে ৭০-৮০ দশকের ব্যাটসম্যানরা খুব একটা আক্রমনাত্মক ব্যাটিং করতেন না। তবে ধীরে ধীরে ওয়ানডে ক্রিকেটের মর্যাদা অনেকটাই বেড়েছে। এরপর সেই খেলাকে সর্বোচ্চ পর্যায়ে নিয়ে গেছে টি-টোয়েন্টি ক্রিকেট। তবে এই প্রতিবেদনে এমন ৫ ভারতীয় ব্যাটসম্যানের কথা বলা হয়েছে, যারা ওয়ানডেতে টেস্টের মতো ব্যাটিং করতেন।

১) নভজ্যোত সিং সিধু:

৮০-৯০ সালের দিকে দুর্দান্ত ওপেনার ছিলেন নভজ্যোত সিং সিধু, যিনি ভারতের হয়ে বেশ কয়েকটি স্মরণীয় ইনিংস খেলেছিলেন। তবে তিনি মাঝেমধ্যেই ধীর গতির ইনিংস সমালোচনার মুখোমুখি হতেন। পরিসংখ্যান বলছে, ১৩৬ ওয়ানডে ম্যাচে তিনি ৬৯.৭৩ স্ট্রাইক রেট নিয়ে ৪৪১৩ রান করেছেন।

২) অজয় জাদেজা:

৯০ দশকের ভারতীয় দলের অন্যতম সেরা মিডল অর্ডার ব্যাটসম্যান অজয় জাদেজা অনেক স্মরণীয় ইনিংস খেলে দলকে জিতিয়েছেন। ক্রিজে তিনিও নিজেকে সেট করতে অনেকটা সময় ব্যয় করতেন। এ কারণে তার স্ট্রাইক রেট খুব একটা ভালো নয়। অজয় জাদেজা ১৯৬ ওয়ানডে ম্যাচে ৬৯.৮১ স্ট্রাইক রেট নিয়ে ৫৩৫৯ রান করেছেন।

৩) রাহুল দ্রাবিড়:

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে প্রথম সারির ব্যাটসম্যানদের তালিকায় রয়েছেন রাহুল দ্রাবিড়, যিনি বহুবার কঠিন সময়ের মধ্যে থেকে ম্যাচ বের করে এনেছেন। রাহুল দ্রাবিড় সাধারণত টেস্ট ক্রিকেটার হওয়ার কারণে তাকে বেশিরভাগ রক্ষণাত্মক ভঙ্গিতে ব্যাটিং করতে দেখা যেত। তিনি ভারতের হয়ে ৩৪৪ ওয়ানডে ম্যাচে ৭১.১৮ স্ট্রাইক রেট নিয়ে ১০,৮৮৯ রান করেছেন।

৪) ভিভিএস লক্ষ্মণ:

টেস্ট ক্রিকেটের আরেক বিখ্যাত ব্যাটসম্যান ভিভিএস লক্ষণের খেলার ধরণ প্রায় রাহুল দ্রাবিড়ের মতোই ছিল। ক্রিজে এসে অনেকটা সময় নিয়ে ধীরে ধীরে রানের গতিকে বাড়ানোর চেষ্টা করতেন। তবে লক্ষ্মণ টেস্ট ক্রিকেটের মত ওয়ানডে খেলায় ততটা সফল হতে পারেননি। ভারতের মাত্র ৮৬ ওয়ানডে ম্যাচে ৭১.২০ স্ট্রাইক রেট নিয়ে ২৩৩৮ রান করেছেন।

৫) কৃষ্ণমাচারি শ্রীকান্ত:

প্রাক্তন ভারতীয় ওপেনার কৃষ্ণমাচারি শ্রীকান্ত ১৯৮৩ বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন। তিনি তার ক্যারিয়ারের শেষ দিকে যথেষ্ট আক্রমনাত্মক খেললেও তার শুরুর দিকে অনেকটাই ধীরেসুস্থে খেলতেন। তিনি ভারতের হয়ে ১৪৬ ওয়ানডে ম্যাচে ৭১.৭৫ স্ট্রাইক রেট নিয়ে ৪০৯৯ রান করেছেন।

error: Content is protected !!