ক্রিকেট

৪ ভারতীয় বোলার যারা আন্তর্জাতিক T20 ক্রিকেটে ৫ বার তার বেশি উইকেট নিয়েছেন

টি-টোয়েন্টিতে ভালো বোলিং করা সহজ নয়। এই ফরম্যাটে ব্যাটসম্যানরা দ্রুতগতিতে রান তুলতে বোলারদের ন্যূনতম সম্মান টুকুও রাখেন না। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট তাই বোলাররা মাত্র ৪ ওভারের স্পেল পান আর এই সময়ের মধ্যে পাঁচটি উইকেট নেওয়া খুবই কঠিন। এর পরেও কিছু ভারতীয় খেলোয়াড় রয়েছেন যারা এই অসম্ভব রেকর্ডটি গড়েছেন। এবার দেখে নেওয়া যাক: 

১) দীপক চাহার: 

২০১৮ সালে দীপক চাহার আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক করেন এবং তার নামে অবিশ্বাস্য রেকর্ড রয়েছে। বাংলাদেশের বিপক্ষে একটি ম্যাচে দীপক চাহার ৩.২ ওভারে মাত্র ৭ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন। আর টি-টোয়েন্টির ইতিহাসে এটাই সেরা বোলিং ফিগার।এখনও পর্যন্ত তিনি ২০টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে ২৬টি উইকেট নিয়েছেন।

২) ভুবনেশ্বর কুমার:

ভুবনেশ্বর কুমার ২০১২ সালে পাকিস্তানের বিপক্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক করেছিলেন এবং তিনি সুইং বোলিংয়ের জন্য বিখ্যাত হন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বড় রেকর্ড গড়েছিলেন তিনি। ৪ ওভারে মাত্র ১৯ রান দিয়ে ৫ উইকেট নেন এবং বিদেশের মাটিতে টি-টোয়েন্টি ক্রিকেটে ৫ উইকেট নিয়ে প্রথম ভারতীয় বোলার হয়েছিলেন তিনি। 

৩) কুলদীপ যাদব:

২০১৭ সালে কুলদীপ যাদবের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয়েছিল। এই ভারতীয় চায়নাম্যান স্পিনার ইংল্যান্ডের বিপক্ষে ২৪ রানে ৫ উইকেট নিয়েছিলেন। তিনি এখনও পর্যন্ত ২৪টি ম্যাচে ৪১টি উইকেট নিয়েছেন। এছাড়া, ওয়ানডেতে একমাত্র ভারতীয় বোলার হিসেবে কুলদীপ যাদবের নামে দুটি হ্যাটট্রিক রয়েছে।

৪) যুজবেন্দ্র চাহাল:

২০১৬ সালে ভারতের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক করেন যুজবেন্দ্র চাহাল। ইংল্যান্ডের বিপক্ষে একটি ম্যাচে ২৫ রানে ৬ উইকেট নিয়েছিলেন তিনি। এই ম্যাচটি বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হয়েছিল, যা ব্যাটিংয়ের জন্য সেরা মাঠ হিসেবে বিবেচিত হয়। এখনও পর্যন্ত তিনি ৫৪টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে ৬৮টি উইকেট নিয়েছেন।