Connect with us

ক্রিকেট

৪ অধিনায়ক যাদের নেতৃত্বে ভারতীয় দল অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল

সর্বশেষ ২০২০ সালে দক্ষিণ আফ্রিকায় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ অনুষ্ঠিত হয়। প্রিয়ম গর্গের নেতৃত্বে ভারতীয় দল ফাইনালে উঠে বাংলাদেশের মুখোমুখি হয়েছিল। তবে পঞ্চম বার শিরোপা জয় করতে ব্যর্থ হয় ভারতীয় দল। আজকের প্রতিবেদনে এমন ৪ অধিনায়কের কথা বলা হয়েছে, যাদের নেতৃত্বে ভারতীয় দল অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল।

১) মোহাম্মদ কাইফ: ২০০০ সাল

Mohammad Kaif Announces Retirement

২০০০ সালে মোহাম্মদ কাইফের নেতৃত্বে ভারতীয় দল প্রথমবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা পেয়েছিল। ফাইনালে শ্রীলংকার বিপক্ষে মুখোমুখি হয় ভারতীয় দল এবং ৬ উইকেটে জয় লাভ করে। যুবরাজ সিংকে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত করা হয়। তিনি অলরাউন্ড পারফরম্যান্স দিয়ে ৮ ম্যাচে ২০৩ রান করেন এবং ১২টি উইকেট নিয়েছিলেন।

২) বিরাট কোহলি: ২০০৮ সাল

On this day in 2008: Virat Kohli made his international debut

সিনিয়র দলে যোগদান করার আগে বিরাট কোহলি ২০০৮ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতীয় দলকে চ্যাম্পিয়ন করেছিলেন। মালয়েশিয়ায় অনুষ্ঠিত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারতীয় দল এবং ম্যাচটি বৃষ্টি বিঘ্নিত হওয়ায় ডাকওয়ার্থ-লুইস নিয়মে ১২ রানে জয়ী হয়।

৩) উন্মুক্ত চাঁদ: ২০১২ সাল

Unmukt Chand: What Went Wrong For India's Next Big Thing? | Wisden

২০১২ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে উন্মুক্ত চাঁদের নেতৃত্বে ভারতীয় দল ফাইনালে স্বাগতিক দেশ অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল এবং ৬ উইকেটে পরাজিত করে তৃতীয়বার শিরোপা জয়লাভ করে। অধিনায়ক উন্মুক্ত চাঁদ ফাইনালে ১৩০ বলে পরাজিত ১১১ রানের একটি ইনিংস খেলে দলকে জিতিয়েছিলেন। এই উজ্জ্বল তারকাকে এক সময় বিরাট কোহলির উত্তরাধিকারী বলে মনে করা হতো। তবে দুর্ভাগ্যবশত জাতীয় দলের হয়ে তিনি কখনো অভিষেক করার সুযোগ পর্যন্ত পাননি।

৪) পৃথ্বী শ: ২০১৮ সাল

The rise and rise of Prithvi Shaw

সর্বশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী ভারতীয় অধিনায়ক হলেন পৃথ্বী শ। ২০১৮ সালের ওই টুর্ণামেন্টে তিনি ৬ ম্যাচে ৬৫ ব্যাটিং গড়ে ২৬১ রান করেছেন। রাহুল দ্রাবিড়ের তত্ত্বাবধানে ভারতীয় দল কোয়ার্টার ফাইনালে বাংলাদেশকে ১৩১ রানে, সেমিফাইনালে পাকিস্তানকে ২০৩ রানে এবং ফাইনালে অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে পরাজিত করে।

Continue Reading

সর্বাধিক জনপ্রিয়

To Top