Connect with us

বিশ্বের ৩ মহান অধিনায়ক যারা ভারতের মাটিতে একটিও টেস্ট ম্যাচ জিততে পারেনি

Cricket

বিশ্বের ৩ মহান অধিনায়ক যারা ভারতের মাটিতে একটিও টেস্ট ম্যাচ জিততে পারেনি

আন্তর্জাতিক ক্রিকেটে বেশ কয়েকজন অধিনায়কের পরিচয় পাওয়া গেছে যারা তাদের ক্যারিয়ারে অভূতপূর্ব সাফল্য পেয়েছেন। শুধু দেশের মাটিতে নয়, বিদেশের মাটিতেও তারা তাদের আধিপত্য বজায় রেখেছেন। কিন্তু এমন তিনজন অধিনায়ক রয়েছেন যারা ভারতের মাটিতে একটিও টেস্ট ম্যাচ জিততে পারেননি। এটি একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়ালেও তাদের সেই স্বপ্ন কখনোই পূরণ হয়নি।

আজকের প্রতিবেদনে রয়েছে, বিশ্বের ৩ মহান অধিনায়ক যারা ভারতের মাটিতে একটিও টেস্ট ম্যাচ জিততে পারেনি! এবার দেখে নেওয়া যাক:-

১) মাইকেল ক্লার্ক:
অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্ক বেশ কয়েক বছর ধরে নেতৃত্ব দেন। অধিনায়ক হিসেবে তিনি প্রচুর সাফল্য পান এবং ২০১৫ সালে ওডিআই বিশ্বকাপ জিতে তা প্রমাণ করেছিলেন।

Michael Clarke explains why India don't want to play day-night Test in  Australia | Cricket News – India TV

একই সাথে তিনি টেস্ট ক্রিকেটেও প্রচুর সাফল্য অর্জন করেন তবে ভারতের মাটিতে একটিও ম্যাচ জিততে পারেননি। ক্লার্কের অধিনায়কত্বে অস্ট্রেলিয়া দল ভারতে ৩টি টেস্ট ম্যাচ খেলে, যেখানে তারা সবগুলিই হেরে হোয়াইটওয়াশ হয়েছিল।

২) স্টিফেন ফ্লেমিং:
নিউজিল্যান্ডের ক্রিকেট ইতিহাসের কথা বললে রিচার্ড হ্যাডলি এবং মার্টিন ক্রয়ের মতোই স্টিফেন ফ্লেমিংও সাফল্য পান। এক দশকেরও বেশি ধরে তিনি নিউজিল্যান্ডের হয়ে অধিনায়কের দায়িত্ব পালন করেন।

Black Caps' Indian tests 'disappointing', but Stephen Fleming says not to  panic | Stuff.co.nz

ফ্লেমিং টেস্ট ক্রিকেটে প্রচুর সাফল্য পান, তবে ভারতে মাটিতে খুবই খারাপ রেকর্ড রয়েছে। তার নেতৃত্বে নিউজিল্যান্ড দল ভারতে দুইবার সফর করে, যেখানে মোট পাঁচটি টেস্ট ম্যাচে ১টিতে হারে এবং ৪টি ড্র হয়।

৩) রিকি পন্টিং:
আন্তর্জাতিক ক্রিকেটে সর্বকালের সেরা অধিনায়কদের মধ্যে রিকি পন্টিং অন্যতম। পুরো ক্রিকেট বিশ্ব জানে তিনি ব্যাটিংয়ে কতটা অবদান রেখেছিলেন এবং অস্ট্রেলিয়াকে ওয়ানডে বিশ্বকাপে দুইবার চ্যাম্পিয়ন করেন।

Five contenders to replace outgoing Australia coach Lehmann

শুধু ওয়ানডে ম্যাচে নয়, সবচেয়ে বেশি টেস্ট জয়ের তালিকাতেও রয়েছেন রিকি পন্টিং। টেস্ট ক্রিকেটে তিনি চূড়ান্ত সাফল্য পেলেও ভারতের মাটিতে পুরোপুরি ব্যর্থ হয়েছেন। তার নেতৃত্বে অস্ট্রেলিয়া দল ভারতে ৭টি টেস্ট খেলে, যার মধ্যে মধ্যে ৫টিতে হারে এবং বাকি ২টি ড্র হয়।

Continue Reading
Click to comment

Trending ..

To Top